Egg Gravy: বাড়িতে বানানো এগকারিতে এবার আনুন হোটেলের স্বাদ, রইল কিছু সহজ টিপস আর ট্রিকস

Bengali Egg Curry: পেঁয়াজ, আদা, রসুন দিয়েই বানানো তবে এই কারিতে অবশ্যই থাকবে হোটেলের স্বাদ। দেখে নিন রেসিপি

Egg Gravy: বাড়িতে বানানো এগকারিতে এবার আনুন হোটেলের স্বাদ, রইল কিছু সহজ টিপস আর ট্রিকস
হোটেলের স্বাদ যখন বাড়িতেই
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2023 | 7:13 PM

রান্নাঘরে হাত পাকানোর প্রথম দিকে যে বস্তুটির উপর সবার প্রথম নজর পড়ে তা হল ডিম। চা, ডিম ভাজা এই দুটি সহজ খাবার দিয়েই হাতেখড়ি হয়। হাতেখড়ির পর প্রথম হাত পাকানো যে রান্নার মাধ্যমে হয় তা হল ডিমের ঝোল। ডিমের ঝোল আর ভাত রাঁধতে শেখা মানেই পাসমার্ক পেয়ে যাওয়া। ডিম এমন এক খাবার যা সকলেরই খুব পছন্দের। শুধু যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাঁরা খান না। বাড়িতে ডিম থাকলে সহজেই বানিয়ে নেওয়া যায় একাধিক খাবার। গোলা রুটি, ডিম পাঁউরুটি, ওমলেট, এগরোল, মোগলাই, কেক- মুখরোচক যে কোনও খাবার বানাতেই ডিম লাগে। অতি ব্যস্ততার দিনেও যেমন সজে ডিম্ভাত বানিয়ে ফেলা যায় তেমনই বাড়ির পিকনিকে এখনও অনেকেই মাংসের পরিবর্তে এগ কারি রাখেন।

তবে বাড়ির বানানো এগকারির স্বাদ একরকম আর হোটেলে এগ কারি খেলে তার স্বাদ হয় সম্পূর্ণ আলাদা। পাতে পড়লে একেবারে থালা চেটেপুটে খেতে ইচ্ছে করে। আর তাই আজ রইল হোটেলের স্টাইলে এগকারির রেসিপি।

ডিম সিদ্ধ করে নিন। তবে ফুটন্ত জলে যেমন ডিম দেবেন না তেমনই ঠান্ডা জলেও দেবেন না। ডিম দিন তখনই যখন জল হালকা গরম হবে। এবার এর মধ্যে এক চামচ নুন আর হাফ চামচ ভিনিগার মিশিয়ে দিন। এবার ঢাকা দিলেই ১০ মিনিটে ডিম সিদ্ধ হয়ে যাবে। এবার ঠান্ডা জলে ডিম এক মিনিট রেখে খোসা ছাড়িয়ে নিন। কড়াইতে এক চামচ সাদা তেল দিয়ে ২ টো বড় কুচনো পেঁয়াজ, হলুদ, লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো  দিয়ে এবার এর মধ্যে কেটে রাখা টমেটো দিন। কষে এলে হাফ কাপ জল দিয়ে ঢাকা দিন।

মশলা কষে এলে তা নামিয়ে ঠান্ডা করে মিক্সিতে পিষে মিহি পেস্ট বানিয়ে নিন। কড়াইতে ২ চামচ সাদা তেল দিয়ে ওর মধ্যে এলাচ, গোটা জিরে, ২ চামচ আদা-রসুন বাটা, কাঁচালঙ্কা, হলুদ গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়েো দিন। লো ফ্লেমে কষতে থাকুন। অন্যদিকে একটা প্যানে খুব সামান্য তেল, মাখন, হলুদ, লঙ্কাগুঁড়ো দিয়ে ডিম নেড়ে নিন। এবার আগের মশলায় পেঁয়াজের পেস্ট মিশিয়ে ডিম দিয়ে কষতে থাকুন। ২ মিনিট পর গ্যাস বন্ধ করে উপর থেকে ধনেপাতা কুচি আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। ব্যাস তৈরি হোটেলের স্বাদে এগ কারি।