Calcium Rich Food: হাড়ের জোর কমছে? পাতে রাখুন ক্যালশিয়াম সমৃদ্ধ এই সব খাবার

Calcium Deficiency: শরীরে ক্যালশিয়ামের অভাব হলে একাধিক সমস্যা জেঁকে বসে। শুধুই যে হাড় ভয়ে যায় তাই নয়, সঙ্গে ক্লান্তি, শ্বাসকষ্ট, বাতের ব্যথা, দাঁতের সমস্যা লেগেই থাকে

Calcium Rich Food: হাড়ের জোর কমছে? পাতে রাখুন ক্যালশিয়াম সমৃদ্ধ এই সব খাবার
এই সব খাবারেই মিটবে ক্যালশিয়ামের ঘাটতি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 8:11 AM

হাড় ও দাঁত গঠনে প্রধান উপকরণ হল ক্যালশিয়াম। শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে সেখান থেকে একাধিক অসুবিধে দেখা দেয়। শুধুই যে হাড় ভঙ্গুর হয়ে যায় তাই নয়, বার বার যেতে হবে দন্ত চিকিৎসকের কাছেও। এছাড়াও শুষ্ক ত্বক, পেশির ব্যথা, হৃদযন্ত্রের সমস্যা হয় যদি শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম না থাকে। ক্যালশিয়াম পর্যাপ্ত পরিমাণে না থাকলে হাড় দুর্বল হবেই। সেই সঙ্গে বাড়বে ক্লান্তি। হাত- পা অসাড় হয়ে যাওয়ার মতো সমস্যাও কিন্তু আসতে পারে। আবার কারোর ক্ষেত্রে প্রায়শই পেশিতে ক্র্যাম্প হয়, যা কিন্তু ক্যালশিয়ামের অভাবজনিত লক্ষণ। ইদানিং কালে মানুষের জীবনযাত্রায় পরিবর্তন এসেছে। খাদ্যাভ্যাসে এসেছে বদল। ফলে পেটভরানোর খাবার খেলেও তাতে যথাযথ পুষ্টি থাকে না। তাই কোমর ব্যথা, পায়ে ব্যথা, চোট লাগা, হাঁটুর সমস্যা এসব কম বয়স থেকেই জাঁকিয়ে বসে।

ক্যালশিয়ামের ঘাটতি হলে বাতের সমস্যা আসে। গাঁটের ব্যথা, হাত-পা কমজোরি হলে সেখান থেকে ভেঙে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়। দীর্ঘদিন ধরে ক্যালশিয়ামের অভাব হলে হাড় ক্ষয়ে যেতে শুরু করে। ফলে মাথাঘোরা, স্মৃতিশক্তি কমে যাওয়া, রক্ত জমাট বাঁধা একাধিক সমস্যা হতে পারে। আর তাই প্রয়োজনীয় কিছু রক্তপরীক্ষার পাশাপাশি জোর দিতে হবে রোজকার ডায়েটেও।

রোজ শরীরে যে পরিমাণে ক্যালশিয়ামের প্রয়োজন হয়-

বাচ্চাদের দিনে ৫০০-৭০০ এমজি প্রয়োজন প্রতিদিন। প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে প্রতিদিন প্রয়োজন ৭০০ থেকে ১ হাজার মিলিগ্রাম

রোজকার তালিকায় থাকা যে সব খাবার ক্যালশিয়ামের উৎস

দুধ- দুধের মধ্যে থাকে সবচেয়ে বেশি পরিমাণে ক্যালশিয়াম। ১০০ গ্রাম দুধ থেকে ১২৫ মিলিগ্রাম ক্যালশিয়াম পাওয়া যায়। তাই রোজ খান দুধ। যাঁদের দুধে সমস্যা রয়েছে তাঁরা ছানা কাটিয়েও খেতে পারেন। এছাড়াও চলতে পারে পনির। তবে দুধ চায়ের পরিবর্তে এক গ্লাস গরম দুধ খান, এর উপকারিতা অনেক।

রাগি- রাগির মধ্যে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম থাকলেও এর ব্যবহার কম। রাগির তৈরি আটা খেতে পারেন। এছাড়াও রাগির ছাতু, সুজিও পাওয়া যায়। তাও চলতে পারে। ১০০ গ্রাম রাগিতে রয়েছে প্রায় ৩৪৪ গ্রাম ক্যালশিয়াম।

মুগ ডাল – রোজ যে কোনও একরকম ডাল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। সেক্ষেত্রে চলতে পারে মুগডাল। মুগ ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। থাকে ক্যালশিয়ামও। রোজকার শরীরে ক্যালশিয়ামের ঘাটতি মেটাতেও ভূমিকা রয়েছে এই ডালের।

গুড়- চিনির থেকে গুড় যে সব সময় ভাল একথা বার বার বলেন পুষ্টিবিদরা। গুড়ের মধ্যে থাকে একাধিক খনিজ। তার মধ্যে আয়রন আর ক্যালশিয়ামের পরিমাণ সবচাইতে বেশি। তাই যাঁদের শরীরে ক্যালশিয়ামের ঘাটতি রয়েছে তাঁরাও নিয়মিত পাতে গুড় রাখুন। অন্তত এক চামচ করে খান।