Sweet Poison: দুধে চিনি না মিশিয়ে খেতেই পারেন না? কত বড় ভুল করছেন জানেন…

Sugar: দুধের সঙ্গে চিনি মিশিয়ে খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। কিংবা শেষপাতে দুধ আর মিষ্টিও একেবারেই খাবেন না

Sweet Poison: দুধে চিনি না মিশিয়ে খেতেই পারেন না? কত বড় ভুল করছেন জানেন...
এই ভুল আপনিও করছেন কি
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 02, 2022 | 8:55 AM

দুধ না খেলে ভালো ছেলে বা মেয়ে কোনওটাই হওয়া যায় না- ছোটবেলায় এমন বাণী শুনতে হয়নি এরকম লোকজনের দেখা পাওয়া ভার। যতই বাড়ির লোক জোর করে দুধ খাওয়ানোর চেষ্টা করুক না কেন অধিকাংশ বাচ্চাই তা খেতে চায় না। দুধের চেয়ে বিস্বাদ খাবার আর কিছুই হয় না, এমনটাই মনে করে খুদেরা। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সেই ধারণাতেও আসে বদল। পাঠ্য থেকে পত্রিকা-সবেতেই দুধের গুণাগুণ নিয়ে লম্বা-চওড়া অনেক কিছুই লেখা থাকে। দুধের উপকারিতা যে কতখানি তা কিন্তু সেই বয়স থেকেই বেশিরভাগ বাচ্চা বুঝতে শুরু করে। দুধের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। যা আমাদের হাড় আর দাঁত ভাল রাখে। এছাড়াও রয়েছে প্রয়োজনীয় কিছু ভিটামিন, খনিজ। দুধ খেতে ভাল লাগে না বলে অনেকেই দুধের সঙ্গে মিশিয়ে নেন চিনি। কেউ মেশান বিভিন্ন প্রোটিন পাউডার, সাপ্লিমেন্ট। যা শরীরের জন্য একেবারেই ভাল নয়।

চিনি আমাদের শরীরের জন্য একেবারেই ভাল নয়। চিনির মধ্যে থাকে প্রচুর পরিমাণ শর্করা, যে কারণে চিনি খেলে ওজনও বাড়ে। সেই সঙ্গে রক্তে অতিরিক্ত পরিমাণ ট্রাইগ্লিসারাইডও জমা হয়। যেখান থেকে ওজন বাড়ে, ডায়াবেটিসের সমস্যা আসে, ফ্যাটি লিভার-সহ একাধিক রোগ জাঁকিয়ে বসে শরীরে।

দুধে চিনি মিশিয়ে খেলে যে সব সমস্যা হয়-

ফ্যাটি লিভার– আজকাল ফ্যাটি লিভারে আক্রান্তের সংখ্যা বেড়েছে। ফ্যাটি লিভারের সমস্যা হলে দুধ কম খেতে বলা হয়। দুধ খেলেও একেবারে ফ্যাট ফ্রি দুধ খেতে হবে। তবে দুধের সঙ্গে চিনি মিশিয়ে খেলে সমস্যা আরও বাড়তে পারে। যেতে পারে আরও বেশি জটিলতার দিকে।

রক্ত শর্করা- মিষ্টি আর চিনি লাগামহীন ভাবে খেলে যে সুগার বাড়বেই একথা নতুন করে বলার প্রয়োজন নেই। অনেকেই আছেন রাতে দুধ-চিনি দিয়ে রুটি খান। কেউ আবার রুটির সঙ্গে শেষপাতে একগ্লাস দুধ আর মিষ্টি খান। এই কোনও অভ্যাসই কিন্তু শরীরের জন্য ভাল নয়। তাই রাশ টানুন মিষ্টির লোভে।

এজিং আসবে দ্রুত- মিষ্টি, তেলেভাজা, মশলাদার খাবার যত বেশি খাওয়া হবে তত কমবে আয়ু। বয়সের ছাপ পড়বে মুখেও। চিনি খেলে শরীরের বিপাক ক্রিয়া ঠিকমতো হয় না। যেখান থেকে তৈরি হয় বিভিন্ন সমস্যা। আর তাই সব মানুষকেই এই বিষয়টি নিয়ে সচেতন থাকতে হবে। বিপাক ভাল না হলে ওজন বাড়বে। হবে হজমের সমস্যাও।

এই খবরটিও পড়ুন

কোলেস্টেরল বাড়বে- শরীরের নীরব শত্রু এই কোলেস্টেরল। অজান্তেই বাড়তে থাকে। মিষ্টি-দুধ খাওয়ার অভ্যাস থাকলে তা যে আরও বেশি বাড়বে এই নিয়ে কোনও দ্বিমত নেই।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla