Recipe: নভেম্বরের রাতে স্যুপ খেতে ইচ্ছা করছে? চটপট বানিয়ে ফেলুন চিকেন ও মাশরুমের স্যুপ

সারাদিন কাজের পর যখন ইচ্ছা করে না রান্না করতে, সেই সময় আপনি এমন কোনও খাবার খোঁজেন, যা চটজলদি তৈরি হয়ে যাবে এবং স্বাস্থ্যকরও হবে। তার ওপর শহরে হালকা শীতের আমেজ পড়েছে। এই সময় শরীরের খেয়াল না রাখলে, সহজেই সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত হতে হয়। তাছাড়া করোনা ভাইরাসের দাপট এখনও পুরোপুরি কমেনি। এই রকম পরিস্থিতিতে স্যুপের থেকে ভাল খাবার আর কী হতে পারে বলুন তো!

Recipe: নভেম্বরের রাতে স্যুপ খেতে ইচ্ছা করছে? চটপট বানিয়ে ফেলুন চিকেন ও মাশরুমের স্যুপ
চিকেন মাশরুম স্যুপ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 1:19 PM

এখন আপনি ব্যস্ত বাড়ি-ঘর পরিষ্কার করতে। কারণ রাত পোহালেই শুরু হচ্ছে কালী পুজো ও দীপাবলি। এর মাঝে আপনিও সময় পাবেন না রান্না করার। উপরন্ত সারাদিন কাজের পর যখন ইচ্ছা করে না রান্না করতে, সেই সময় আপনি এমন কোনও খাবার খোঁজেন, যা চটজলদি তৈরি হয়ে যাবে এবং স্বাস্থ্যকরও হবে। তার ওপর শহরে হালকা শীতের আমেজ পড়েছে। এই সময় শরীরের খেয়াল না রাখলে, সহজেই সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত হতে হয়। তাছাড়া করোনা ভাইরাসের দাপট এখনও পুরোপুরি কমেনি। এই রকম পরিস্থিতিতে স্যুপের থেকে ভাল খাবার আর কী হতে পারে বলুন তো!

এই কারণে আমরা আপনার জন্য নিয়ে এসেছি চিকেন মাশরুম স্যুপের রেসিপি। চিকেন আর মাশরুমের নাম শুনেই বুঝতে পারছেন যে এতে প্রোটিনের কোনও শেষ নেই। তাছাড়া এই স্যুপে রয়েছে দুধ ও মাখনের সংমিশ্রণ যা আপনার স্বাস্থ্যকর স্যুপকে স্বাদেও করে তুলবে অনন্য। কীভাবে এই স্যুপ বানাবেন ভাবছেন? তাহলে চলুন দেখে নেওয়া যাক এই চিকেন ও মাশরুম স্যুপের রেসিপি।

চিকেন ও মাশরুম স্যুপ তৈরির করার জন্য প্রয়োজনীয় উপকরণ (৬ জনের জন্য)-

৪ কাপ মাশরুম, প্রয়োজন অনুযায়ী লবণ, প্রয়োজন মতো গোল মরিচ গুঁড়ো, ২ কাপ দুধ, ৪ কাপ চিকেনের টুকরো, ৪ টেবিল চামচ মাখন, ৬টি ডিমের কুসুম, সামান্য ধনে পাতা

চিকেন ও মাশরুম স্যুপ তৈরির করার পদ্ধতি-

প্রথমে চিকেনটা হালকা গরম জল দিয়ে ভালো করে ধুয়ে অতিরিক্ত জল ঝরিয়ে একপাশে রেখে দিন। এর পরে মাশরুমগুলি ধুয়ে পছন্দসই টুকরো করে কেটে নিন। তারপর একটি কড়াই গরম করুন। মাঝারি আঁচে রাখবেন। তাতে মাখন যোগ করুন। মাখনটা গরম হয়ে গেলে তাতে কাটা মাশরুম গুলো যোগ করে দিন এবং ভাজতে থাকুন। এবার তাতে চিকেনের টুকরো গুলো যোগ করে দিন। তার সঙ্গে পরিমাণ মত জল দিন। এবার তাতে ডিমের কুসুমটা দিয়ে দিন এবং ভাল করে নাড়তে থাকুন। চিকেনটা সেদ্ধ হওয়ার জন্য ঢাকা দিয়ে দিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে ঢাকা সরিয়ে এরপর পরিমাণ মত নুন ও গোল মরিচ গুঁড়ো এবং দুধ যোগ করুন। তারপর স্যুপ তৈরি হয়ে গেলে ওপর থেকে ধনে পাতা যোগ করে গরম গরম পরিবেশন করুন চিকেন ও মাশরুম স্যুপ।

আরও পড়ুন: উৎসবের মরসুমে তৈরি করুন মিষ্টি মিষ্টি সিঙ্গারা! কীভাবে সম্ভব ভাবছেন? দেখে নিন

আরও পড়ুন: ইতালীয় ডেজার্ট‌ বাড়িতে তৈরি করতে চান? ট্রাই করুন এই প্যান্না কোটার সহজ রেসিপি

আরও পড়ুন: শীতে শরীরকে গরম ও সুস্থ রাখতে চান? বাড়িতে তৈরি করুন সবজি দিয়ে চিজ স্যুপ