Recipe: উৎসবের মরসুমে তৈরি করুন মিষ্টি মিষ্টি সিঙ্গারা! কীভাবে সম্ভব ভাবছেন? দেখে নিন

আমরা আপনার জন্য নিয়ে এসেছি ক্ষীরের সিঙ্গাড়ার রেসিপি। নোনতা স্ন্যাকস থেকে মিষ্টি সিঙ্গাড়া। কম সময়ের মধ্যে যদি মিষ্টি জাতীয় স্ন্যাকস খোঁজেন তাহলে এটি হবে একদম আদর্শ।

Recipe: উৎসবের মরসুমে তৈরি করুন মিষ্টি মিষ্টি সিঙ্গারা! কীভাবে সম্ভব ভাবছেন? দেখে নিন
ক্ষীরের সিঙ্গাড়া
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 6:59 AM

সামনেই দীপাবলি। আর তার দুদিন পর ভাইফোঁটা। এই সময় যেটার রেসিপি সবচেয়ে জরুরি তা হল স্ন্যাকস। উৎসবের মরসুমে মুখরোচক খাবার না হলে হয় বলুন তো! স্ন্যাকস হিসাবে আমরা সিঙ্গাড়া প্রায়শই বাড়িতে বানাই এবং খাই। তাছাড়া দোকানেও সহজেই উপলব্ধ সিঙ্গাড়া। যদি এই সিঙ্গাড়াতে ট্যুইস্ট আনা যায় তাহলে কেমন হয়। নোনতা স্ন্যাকস থেকে যদি মিষ্টি সিঙ্গাড়া তৈরি করতে পারেন তাহলে আত্মীয়রাও আপনার গুণ গান গাইতে বাধ্য। ভাবছেন এমনটা কী করে সম্ভব?

আমরা আপনার জন্য নিয়ে এসেছি ক্ষীরের সিঙ্গাড়ার রেসিপি। নোনতা স্ন্যাকস থেকে মিষ্টি সিঙ্গাড়া। কম সময়ের মধ্যে যদি মিষ্টি জাতীয় স্ন্যাকস খোঁজেন তাহলে এটি হবে একদম আদর্শ। তাহলে চলুন, দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই ক্ষীরের সিঙ্গাড়া।

ক্ষীরের সিঙ্গাড়া তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল (৪ জনের জন্য) –

  1. ১৫০ গ্রাম ময়দা
  2. স্বাদ অনুযায়ী লবণ
  3. পরিমাণ মতো তেল
  4. ১৫০ গ্রাম চিনি
  5. ২০০ মিলি জল
  6. ২ টি এলাচ
ফিলিং এর জন্য
  1. ১/২ কাপ নারকেল কোরা
  2. ১/২ কাপ সুজি
  3. ৫-৬ টি দানাদার
  4. ৪ টি সন্দেশ
  5. ৩-৪ টেবিল চামচ দুধ
  6. ৩ টেবিল চামচ চিনি

ক্ষীরের সিঙ্গাড়া তৈরি করার পদ্ধতি-

  1. সিঙ্গারার ফিলিং তৈরি করার জন্য প্রথমে সুজিটা হালকা করে ভেজে নিয়ে ওর মধ্যে নারকেল কোরা দিন। তারপর সন্দেশ, দানাদারকে ভেঙে একটি মিশ্রণ বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি ওই নারকেল ও সুজির মিশ্রণে দিয়ে দিন।

  2. ৪-৫ মিনিট পর তাতে চিনি দিন আর সুজি সেদ্ধ হওয়ার জন্য অল্প অল্প করে দুধ দিতে থাকুন। সব কিছু ভালো করে মিশিয়ে শুকনো শুকনো করে নামিয়ে নিন। চাইলে কাজু ও কিসমিস কুচিও ব্যবহার করতে পারেন।

  3. ময়দার মধ্যে ৩ টেবিল চামচ তেল, স্বাদ অনুযায়ী নুন ভালো করে মিশিয়ে জল দিয়ে একটা শক্ত ডো বানিয়ে ১৫মিনিট ঢাকা দিয়ে রাখুন। এরপর ময়দা থেকে ছোটো ছোটো লেচি কেটে নিন। এক একটা লেচি থেকে ২টি করে সিঙ্গাড়া বানানো যাবে।

  4. লেচি গুলো একটু লম্বা করে বেলে মাঝখানে ছুরি দিয়ে কেটে নিন। এরপর একটা টুকরো নিয়ে কোণ আকার বানিয়ে ওর মধ্যে সুজির পুরটা ভরে মুখ বন্ধ করে সিঙ্গারার আকারে বানিয়ে নিন।

  5. কড়াইতে পর্যাপ্ত পরিমাণে তেল দিন। তেল গরম হলে সিঙ্গাড়া গুলো তাতে ছেড়ে দিন আর একটু সময় নিয়ে সোনালী করে ভেজে নিন। এক একটা ব্যাচ ভাজতে ১২-১৫ মিনিট সময় দিন।

    চিনির সিরাপ বানানোর জন্য চিনি আর জল গরম করতে দিন। জল ফুটে উঠলে তাতে এলাচ ভেঙে দিয়ে দিন। হালকা চটচটে ভাব আসা পর্যন্ত ফোটান। তারপর একটু ঠান্ডা করে নিন। হালকা গরম থাকতে থাকতে ভেজে রাখা সিঙ্গাড়া গুলো রসে ডুবিয়ে রাখুন ৫-৬ মিনিট।

  6. রস থেকে তুলে কিছুক্ষণ রাখার পর পরিবেশন করুন ক্ষীরের সিঙ্গারা।

    আরও পড়ুন: চিংড়ির মালাইকারী ভাল লাগছে না? উপকরণ সবই এক, শুধু রন্ধনপ্রণালী পরিবর্তন করে তৈরি করে নিন এই পদ