Prawn Curry: চিংড়ির মালাইকারী ভাল লাগছে না? উপকরণ সবই এক, শুধু রন্ধনপ্রণালী পরিবর্তন করে তৈরি করে নিন এই পদ

চিংড়ির মালাইকারী তৈরিতেও ব্যবহার হয় সর্ষে আর নারকেল। এই দুটি উপাদান কেরালার জনপ্রিয় চিংড়ি কারি কঞ্জু ভারুথারাচাতেও ব্যবহার করা হয়। তাই আপনি যদি বাংলায় বসে দক্ষিণের সিফুডের স্বাদ নিতে চান তাহলে চটপট তৈরি করে ফেলুন এই পদ। 

Prawn Curry: চিংড়ির মালাইকারী ভাল লাগছে না? উপকরণ সবই এক, শুধু রন্ধনপ্রণালী পরিবর্তন করে তৈরি করে নিন এই পদ
কেরালা স্টাইলের চিংড়ির কারি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 3:16 PM

বাঙালির জনপ্রিয় পদ চিংড়ির মালাইকারী। অন্যদিকে, সিফুড লাভারদের কাছে প্রিয় চিংড়ি। আর যেখানে সিফুড হিসাবে চিংড়ির প্রসঙ্গ উঠছে, সেখানে থাকতেই হবে কেরালার কারির কথা। চিংড়ির মালাইকারী তৈরিতেও ব্যবহার হয় সর্ষে আর নারকেল। এই দুটি উপাদান কেরালার জনপ্রিয় চিংড়ি কারি কঞ্জু ভারুথারাচাতেও ব্যবহার করা হয়। তাই আপনি যদি বাংলায় বসে দক্ষিণের সিফুডের স্বাদ নিতে চান তাহলে চটপট তৈরি করে ফেলুন এই পদ।

কেরালা স্টাইলের চিংড়ির কারি তৈরি করার জন্য প্রয়োজনীয় সামগ্রী- 

ম্যারিনেশনের জন্য প্রয়োজন- ৬টা মাঝারি সাইজের চিংড়ি, স্বাদ মত নুন আর ১/৪ চামচ হলুদ গুঁড়ো

কারি তৈরির জন্য প্রয়োজন- ১/২ নারকেল কুড়ো, ৩ চামচ ধনে, ৬ টা শুকনো লঙ্কা, ২ চামচ কুচি কুচি করে কাটা রসুন, ১০ টা শ্যালট বা পেঁয়াজ, ১/২ কাপ জল

প্রিপারেশনের জন্য প্রয়োজন- ১ চামচ নারকেল তেল, ১/৪ চামচ মেথির বীজ, ১ চামচ জিরে জিরে করে কাটা আদা, ৫-৬ কারি পাতা, ১ কাটা জিরে জিরে করে কাটা পেঁয়াজ, ১/২ কাপ জল, ১ কাপ তেঁতুল কাই, নুন স্বাদ মত,

ফোঁড়ন দেওয়ার জন্য প্রয়োজন- ১ চামচ নারকেল তেল, ১/২ চামচ গোটা সর্ষে, ৩ টে শ্যালট বা পেঁয়াজ, ১ লাল লঙ্কা কুঁচি

কেরালা স্টাইলের চিংড়ির কারি তৈরির পদ্ধতি- 

প্রথমে মাছটা ম্যারিনেট করে রাখুন। এবার শুকনো কড়াইতে নারকেল কুড়ো, ধনে, লাল লঙ্কা, রসুন এবং শ্যালট বা পেঁয়াজটা রোস্ট করে নিন। শ্যালট বাদামী হয়ে গেলে মিশ্রণটিতে অল্প জল মিশিয়ে মিক্সিতে মসৃণ পেস্ট বানিয়ে নিন। এবার কড়াইতে নারকেল তেল গরম করুন এবং তাতে মেথি দানা দিন। এবার তাতে যোগ করুন আদা, কারি পাতা এবং পেঁয়াজ কুচি। পেঁয়াজ বাদামী হওয়া অবধি ভাল করে নেড়ে নিন।

এবার কড়াইতে যোগ করুন শ্যালট ও নারকেলের তৈরি পেস্টটা। তার সঙ্গে যোগ করুন পরিমাণ মত জল এবং স্বাদ মত নুন। আর তার সঙ্গে দিয়ে দিন ১ কাপ তেঁতুল কাই। এবার এতে ম্যারিনেট করা চিংড়ি গুলো দিয়ে দিন। চিংড়ি মাছ গুলো সেদ্ধ হয়ে গেলে, পেস্টটা তৈরি হয়ে গেলে, নারকেল তেল, সর্ষে আর শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দিন ওপর দিয়ে। ব্যাস তৈরি আপনার চিংড়ি কারি। ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই কেরালা স্টাইলের চিংড়ি কারি।

আরও পড়ুন: কালীপুজোর ভোগে থাকে চুনো মাছের টক! তিন কালীতীর্থে ভোগে কী কী নিবেদন করা হয়, জানেন?

আরও পড়ুন: পাঁঠার মাংস রান্নার পরেও শক্ত থেকে যাচ্ছে? ঠিক কোথায় ভুল করছেন? জেনে নিন সঠিক ম্যারিনেশনের পদ্ধতি…

আরও পড়ুন: শীতকালের শুরুতে এই স্ন্যাক্স রবিবারের জন্য একদম পারফেক্ট, দেখে নিন চিজ স্টাফড টিক্কা বানানোর পদ্ধতি…