Jamai Sasthi 2022: ষষ্ঠীর শেষ হোক সুস্বাদু হালুয়াতে! রইল সেলেব্রিটি শেফ কুণাল কাপুরের রেসিপি

Halwa Recipe: সম্প্রতি সেলেব্রিটি শেফ কুণাল কাপুর তাঁর ইনস্টাতে শেয়ার করেছে তরমুজের হালুয়ার রেসিপি। কীভাবে তৈরি করবেন, রইল যাবতীয় তথ্য।

Jamai Sasthi 2022: ষষ্ঠীর শেষ হোক সুস্বাদু হালুয়াতে! রইল সেলেব্রিটি শেফ কুণাল কাপুরের রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 9:14 AM

শেষ পাতে ডেজার্ট না থাকলে বিষয়টা ঠিক জমে না। আর ডেজার্টের প্রসঙ্গ এলেই প্রথমে মাথায় আসে হালুয়ার কথা। হালুয়া হল এমন একটি খাবার যা ভারত জুড়ে জনপ্রিয়। বিশেষত উত্তর ভারতে বিভিন্ন ভাবে প্রস্তুত করা হয় এই মিষ্টি পদটি। কখনও সুজি তো কখনও বেসন। আবার কখনও লাউয়ের মতো সবজির সাহায্যেও হালুয়া তৈরি করা হয়। খেতেও হয় সুস্বাদু। কিন্তু ফল কিংবা ফলের খোসা দিয়ে তৈরি হালুয়া খেয়ে দেখেছেন কোনওদিন? সম্ভবত, শোনেননি এমন অদ্ভুত জিনিস। সম্প্রতি সেলেব্রিটি শেফ কুণাল কাপুর তাঁর ইনস্টাতে শেয়ার করেছে তরমুজের হালুয়ার রেসিপি। কিন্তু তিনি এই গ্রীষ্মকালীন ফলের নির্যাস ব্যবহার করেননি। তিনি হালুয়া তৈরি করেছেন তরমুজের খোসা দিয়ে। তরমুজের লাল রসালো অংশটা আমরা খেয়ে নিই। কিন্তু সাদা অংশটা বেশির ভাগ ক্ষেত্রে ফেলে দিই। ওই সাদা অংশ এবার আর ফেলবেন। বরং শেফ কুণাল কাপুরের রেসিপি মিলিয়ে তৈরি করে নিন তরমুজের হালুয়া। কীভাবে তৈরি করবেন, রইল যাবতীয় তথ্য।

তরমুজের হালুয়া তৈরির জন্য প্রয়োজন উপকরণ:

তরমুজের সাদা অংশ, ঘি ২-৩ টেবিল চামচ, ১ টেবিল চামচ সুজি, ১ টেবিল বেসন, ১/২ কাপ চিনি, এলাচ গুঁড়ো ১/২ টেবিল চামচ, ১ চিমটি জায়ফল গুঁড়ো, ১ কাপ দুধ আর পরিমাণ মতো আমন্ড ও পেস্তার কুচি।

তরমুজের হালুয়া যে ভাবে বানাবেন:

তরমুজের সাদা অংশ থেকে সবুজ খোসাটা ছাড়িয়ে নিন। এবার টুকরো টুকরো করে কেটে নিন তরমুজের সাদা অংশটা। এবার একটি মিক্সিতে কাটা তরমুজের অংশগুলো দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। যেহেতু তরমুজ একটি রসালো ফল তাই এর পেস্ট তৈরিতে কোনও জল দেওয়া প্রয়োজন নেই।

এবার একটা কড়াই গরম করুন। তাতে ঘি দিন। এবার এতে সুজি আর বেসনটা দিয়ে দিন। কম আঁচে রেখে রান্না করুন। সুজি আর বেসনটা পুরোপুরি মিশে গেলে, বাদামি বর্ণ হয়ে গেলে এতে তরমুজের পেস্টটা দিয়ে দিন। এবার ক্রমাগত মিশ্রণটি নাড়তে থাকুন। মিশ্রণটা ঘন না হওয়া অবধি আপনাকে রান্না করতে হবে। এটা ঘন হতে ১৫-২০ মিনিট সময় নেবে।

View this post on Instagram

A post shared by Kunal Kapur (@chefkunal)

হালুয়া ঘন হয়ে গেলে এতে চিনি দিয়ে দিন। ১০ মিনিট এভাবে রান্না করুন। এরপর এতে দিয়ে দিন এলাচ গুঁড়ো, জায়ফল গুঁড়ো আর দুধ। এরপর ৫ মিনিট হালুয়া নেড়ে দিন। উপর দিয়ে ছড়িয়ে দিন আমন্ড, পেস্তার কুচি।