Jamai Sasthi 2022: স্বাস্থ্যসচেতন জামাইয়ের পাতে দিন সুগার-ফ্রি ডেজার্ট! বাড়িতেই বানান রসগোল্লার পায়েস

Special Recipe: জামাই যদি স্বাস্থ্য সচেতন হোন, মিষ্টিতে অরুচি, তাহলে বাড়িতেই অল্প মিষ্টি দিয়ে বানিয়ে ফেলতে পারবেন জামাইয়ের মনের মত ডেজার্ট।

Jamai Sasthi 2022: স্বাস্থ্যসচেতন জামাইয়ের পাতে দিন সুগার-ফ্রি ডেজার্ট! বাড়িতেই বানান রসগোল্লার পায়েস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 10:11 AM

মাছ, মাংস, সবজির যে হারে দাম বেড়েছে, তাতে মধ্যবিত্তের উত্‍সব আয়োজন করতে গিয়ে নাভিশ্বাস উঠেছে। জামাইষষ্ঠীর (Jamai Sasthi 2022) মত জনপ্রিয় বাঙালি আচার-অনুষ্ঠান করতে গিয়ে অধিকাংশের পকেটে পড়েছে টান। খাসির মাংস বা চিকেন, সবজির দামেতেই ছ্যাঁকা লাগছে মধ্যবিত্ত বাঙালির। তবুও এই আচার অনুষ্ঠান থেকে কোনও কিছুই বাদ দেওয়ার নয়। বাঙালির হেঁসেলে আজ সকাল থেকেই চরম ব্যস্ততা। জামাইকে কী খাইয়ে বরণ করবেন, দুপুরের পাতে কোন কোন পদে চমক দেবেন, রাতেও রয়েছে বিশেষ আয়োজন। মিষ্টি, ফল, দই, চিঁড়ে দিয়ে ষষ্ঠীর পুজোর আচার অনুষ্ঠানের পর থেকেই একের পর এক খাওয়া দাওয়া লেগেই থাকবে। জামাই যদি স্বাস্থ্যসচেতন হোন, মিষ্টিতে অরুচি, তাহলে বাড়িতেই অল্প মিষ্টি দিয়ে বানিয়ে ফেলতে পারবেন জামাইয়ের মনের মত ডেজার্ট। আজকের স্পেশাল মেনু হিসেবে বানিয়ে ফেলুন রসগোল্লার পায়েস।

জামাইষষ্ঠী একটি বাঙালি লোকায়ত প্রথা। মেয়ের স্বামীকে পরম আদরে পঞ্জব্যঞ্জনে সাজিয়ে দেওয়া হয় জামাইয়ের পাত। আম-কাঁঠাল-দাম, ইলিশ মাছ, কচি পাঁঠার মাংস, রকমারি মিষ্টি, দই-সন্দেশ সহযোগে দুর্দান্ত ভুরিভোজ। আগেকার দিন নিয়ম ছিল, জামাই আদর না করলে মেয়ে সুখী দাম্পত্যজীবন কাটাতে পারে না। তাই জামাইকে আদর-যত্ন করার জন্য ও কন্যা যাতে দ্রুত গর্ভবতী হয়ে ওঠে, সেই লক্ষ্যেই জামাইষষ্ঠীর মতো রীতি চালু হয়ে আসছে।

বাড়িতে তৈরি জিভে জল আনা এই রসগোল্লার পায়েস কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন এখানে…

উপকরণ

রসগোল্লা – ৮ পিস, দুধ – ২৫০ মিলি, চিনি -৫ টেবিল চামচ, এলাচ গুঁড়ো -আধ চা চামচ, কেশর – ১ চিমটে পেস্তা কুচি – ২টেবিল চামচ গুঁড়ো দুধ – ২ টেবিল চামচ

পদ্ধতি

সবার আগে রসগোল্লা থেকে রস চিপে বার করে দিতে হবে। এরপর দুধ জ্বাল দিয়ে ধীরে ধীরে ঘন করতে হবে। দুধ ফুটে বেশ ঘন হয়ে গেলে তাতে গুঁড়ো দুধ গুলে নিয়ে দুধের সঙ্গে মিশিয়ে ফের একবার ফুটতে দিতে হবে। দুধ ঘন হয়ে ক্ষীর হয়ে এলে তাতে চিনি আর এলাচ গুঁড়ো মেশাতে হবে। এবার মাঝারি আঁচে রেখে, ঘন দুধে রসগোল্লাগুলো দিয়ে কিছুক্ষণ ফোটাতে হবে । ঘন ক্ষীরের মত হয়ে এলে তার উপর পেস্তা কুচি আর কেশর ছড়িয়ে দিন। দুধের মধ্যে রসগোল্লাগুলো ভালো করে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিতে হবে। বাড়ির তৈরি এই সুস্বাদু ও লোভনীয় রেসিপিটি রাতে বা দুপুরের খাবারের পর জামাইকে পরিবেশন করতে পারেন।