Ladakh New Route: খুলে গেল নতুন রুট, আরও কম সময়ে-সহজে পৌঁছে যাওয়া যাবে লাদাখ

Ladakh Route: বর্তমানে লাদাখ যাওয়ার দুটি রুট রয়েছে- মানালি লেহ এবং কার্গিল-লেহ হাইওয়ে। কিন্তু, দুর্যোগের সময় এই রুট দুটি বন্ধ হয়ে যায়। কিন্তু, নিম্মু-পদম-দরচা রোড সারা বছর খোলা থাকবে। এই রুট দিয়ে লাদাখ পৌঁছতে কেবল সময় কম লাগবে না, কেবল একটি পাস পেরোতে হবে, সেটি হল- শিনকুন লা পাস।

Ladakh New Route: খুলে গেল নতুন রুট, আরও কম সময়ে-সহজে পৌঁছে যাওয়া যাবে লাদাখ
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 6:42 PM

লাদাখ যাওয়া এখন আরও সহজ হল। এবার আরও কম সময়ে পৌঁছে যাওয়া যাবে উত্তরের চূড়ান্ত সীমান্ত-সংলগ্ন রাজ্যটি। খুলে দেওয়া হয়েছে নিম্মু-পদম-দরচা রোড। বর্ডার রোড অর্গানাইজেশন (BRO)-এর তরফে গত সোমবারই লাদাখের সঙ্গে এই রোড সংযুক্ত করা হয়েছে। এই রোডের মাধ্যমে যে কোনও আবহাওয়ায় তুলনামূলক কম সময়ে, সহজেই পৌঁছে যাওয়া যাবে লাদাখ। ২৯৮ কিলোমিটার দীর্ঘ এই রাস্তাটি একদিকে কার্গিল-লেহ হাইওয়ে এবং অপরদিকে মানালি-লেহকে সংযুক্ত করবে।

বর্তমানে লাদাখ যাওয়ার দুটি রুট রয়েছে- মানালি লেহ এবং কার্গিল-লেহ হাইওয়ে। কিন্তু, দুর্যোগের সময় এই রুট দুটি বন্ধ হয়ে যায়। কিন্তু, নিম্মু-পদম-দরচা রোড সারা বছর খোলা থাকবে। এই রুট দিয়ে লাদাখ পৌঁছতে কেবল সময় কম লাগবে না, কেবল একটি পাস পেরোতে হবে, সেটি হল- শিনকুন লা পাস।

BRO সূত্রে খবর, নিম্মু-পদম-দরচা রোডের কাজ প্রায় শেষলগ্নে। এখন কেবল চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। এই রোডটি খুলে গেলে যেমন সহজে, কম সময়ে লাদাখ পৌঁছনো যাবে, তেমনই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC)-তেও সেনা যাতায়াত সহজ হবে।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, ২০২০ সালের জুন মাস থেকে ভারত-চিন সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC)। ক্রমাগত সেনা আনাগোনা চলছে। এই পরিস্থিতিতে লাদাখ যাওয়ার নতুন রুট খুলে যাওয়ায় প্রতিরক্ষা দিক থেকেও অনেকটা সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।