Jammu Kashmir Tourism: টিউলিপ গার্ডেনে ফুড ফেস্টিভ্যাল! মজাদার উত্‍সবে মজেছেন কাশ্মীরিরা

Travel Tips: স্থানীয় ও আন্তর্জাতিক পর্যটকদের আকর্ষণের জন্য বিশ্ববিখ্যাত টিউলিপ গার্ডেনের মধ্যেই খাবারের অসাধারণ সব সম্ভারের আয়োজন করা হয়েছে।

Jammu Kashmir Tourism: টিউলিপ গার্ডেনে ফুড ফেস্টিভ্যাল! মজাদার উত্‍সবে মজেছেন কাশ্মীরিরা
কাশ্মীরের বিখ্যাত টিউলিপ বাগান
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 8:49 PM

পর্যটকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বকালের রের্কড গড়ে ফের রেকর্ড ভাঙছে জম্মু ও কাশ্মীর। এখানেই শেষ নয়, পর্যটকদের আকর্ষণ বৃদ্ধিতে ও সংখ্যা বাড়াতে শ্রীনগরে আয়োজন করা হয়েছে সাতদিনের ঐতিহ্যবাহী ও সাংস্কৃতিক রন্ধন উত্‍সব। শ্রীনগরের বিখ্যাত টিউলিপ গার্ডেনে এই অভিনব উত্‍সবের আয়োজন করেছে জম্মু ও কাশ্মীরের পর্যটন বিভাগ।

স্থানীয় ও আন্তর্জাতিক পর্যটকদের আকর্ষণের জন্য বিশ্ববিখ্যাত টিউলিপ গার্ডেনের মধ্যেই খাবারের অসাধারণ সব সম্ভারের আয়োজন করা হয়েছে। তাই ভূস্বর্গের নৈসর্গিক প্রকৃতিকে দেখারা পাশাপাশি পেটপুজোরও আয়োজন করা হয়েছে। ফুড ফেস্টিভ্যালতে বেশ কয়েকটি ক্লাসিক খাবারের স্টল রয়েছে, তার মধ্যে ওয়াজওয়ান নামে একটি ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হচ্ছে। এছাড়া কাশ্মীরের স্পেশাল ও ঐতিহ্যবাহী রুটি কাউন্টার ও জাফরান কেওয়া-র মত বিখ্যাত পানীয়েরও স্বাদ পাওয়ার বন্দোবস্ত করা হয়েছে।

ফেস্টিভ্যালে একটি কাউন্টার দিয়েছেন স্থানীয় বাসিন্দা জাভেদ আহমেদ। তাঁর মতে, এই ফেস্টিভ্যাল স্থানীয়দের কর্মসংস্থানের অনেকটা সুযোগ বেড়ে গিয়েছে। সাধারণ পর্যটক থেকে আন্তর্জাতিক পর্যটক, সকলেই খেতে পছন্দ করেন এমন অনেক খাবারের আইটেম যেমন রয়েছে, তেমনি পর্যটকরা যাতে কাশ্মীরের নিখুঁত স্বাদ পান. তারও প্রচেষ্টা করা হয়েছে।

জম্মু ও কাশ্মীরের পর্যটন সচিব সারমাদ হাফিজ বলেছেন, “আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সংস্কৃতি, ঐতিহ্য, শিল্প ও কারুশিল্প এবং উপত্যকার উদ্যান পালন সম্মিলিতভাবে জম্মু ও কাশ্মীরকে পর্যটনের জন্য সেরা জায়গা করে তুলবে।” স্থানীয়দের মতে, ডাল হ্রদ, বিভিন্ন মুঘল বাগান, টিউলিপ এবং খাদ্য উৎসবের দৃশ্য প্রশংসার যোগ্য। ডাল লেকের একটি ওভারভিউ সহ জাবারওয়ান রেঞ্জের পাদদেশে অবস্থিত, টিউলিপ বাগানটি হাইসিন্থ, ড্যাফোডিল এবং রানুনকুলাস সহ টিউলিপ ছাড়াও বিভিন্ন ধরণের ফুলের প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি উপলব্ধ করতে পারবেন।

আরও পড়ুন: Bir Music Festival: বসন্তের ছোঁয়ায় সঙ্গীতের আবেগ! নয়া প্রজন্মকে উত্‍সাহ দিতে শুরু হচ্ছে সুরের উত্‍সব