Weekend Special Trip: ইলিশের মরসুমে ভিড় জমান রায়চকে! সময় লাগবে মাত্র ১ ঘণ্টা

Raichak: নদী তীরের এই নিরিবিলি পরিবেশ, সবুজ গাছগাছালি এবং পাখিদের কলরব- এরই টানে ছুটির দিনে ভিড় জমান পর্যটকেরা।

Weekend Special Trip: ইলিশের মরসুমে ভিড় জমান রায়চকে! সময় লাগবে মাত্র ১ ঘণ্টা
রায়চক। নিজস্ব ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 1:49 PM

আষাঢ় মাস শেষ হতে চলল তবু দেখা নেই বৃষ্টির। তার উপর চড়া রোদ। কিন্তু উইকেন্ড এলেই মনে হয় কাছেপিঠে কোথাও ঘুরে আসা যাক। সেই অর্থে, কলকাতার আশেপাশে ভ্রমণ স্থানের অভাব নেই। কিন্তু সমস্যা হল প্রচণ্ড গরম। এই গরমে আপনি চাইলেও দূরে কোথাও যেতে পারবেন না। তবে একদিনের জন্য ঘুরে আসতে পারেন রায়চক থেকে।

গঙ্গার ধারে বিকালটা কাটানোর রায়চককে আপনি বেছে নিতেই পারেন। দক্ষিণ ২৪ পরগনার রায়চকে গেলে আপনি সব সময় পাশে পাবেন গঙ্গাকে। শহুরে কোলাহল ছাড়িয়ে, নিরিবিল প্রান্তরে দু’ দণ্ড স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন এখানে। নদী তীরের এই নিরিবিলি পরিবেশ, সবুজ গাছগাছালি এবং পাখিদের কলরব- এরই টানে ছুটির দিনে ভিড় জমান পর্যটকেরা।

রায়চক হাওড়া, হুগলি, কলকাতার শহুরে মানুষদের কাছে খুব একটা অপরিচিত জায়গা নয়। সাধারণত শীতের মরসুমে বনভোজনের জন্য অনেকেই বেছে নেন রায়চককে। কিন্তু গরমের দিনেও এই জায়গা খুব একটা মন্দ নয়। হয়তো এখন সেই ভাবে বৃষ্টি হচ্ছে না। কিন্তু মাঝেমধ্যেই এক পসলা বৃষ্টি হলে আরও মনোরম হয়ে উঠতে পারে রায়চক।

কলকাতা থেকে রায়চকের দূরত্ব মাত্র ৫৪ কিলোমিটার। সুতরাং যাঁরা ছুটির দিনে সঙ্গীকে নিয়ে লং ড্রাইভে যেতে পছন্দ করেন। তাঁদের জন্য আদর্শ রায়চক। যেহেতু রাস্তা বেশি দূর নয়, এবং রাস্তার অবস্থাও ভাল তাই একদিনে গিয়েই ফিরে আসা যায় রায়চক থেকে। তবে আপনি যদি একটা রাত থাকতে চান, সেই ব্যবস্থাও রয়েছে এখানে। রায়চকে বেশ কিছু অভিজাত রিসর্ট রয়েছে। এগুলো অবসর যাপনের দারুণ ঠিকানা।

একদিনের ছুটি কাটানোর অনবদ্য ঠিকানা এই রায়চক। যদি রাত্রি যাপনের পরিকল্পনা করেন তাহলে গঙ্গার ধার ছাড়াও রায়চক দুর্গ, ডায়মন্ড হারবার, লাইট হাউস, চিংড়িখালি দুর্গ, জয়নগর, রামকৃষ্ণ মিশন ইত্যাদি ঘুরে দেখতে পারেন। কাছেই রয়েছে ডায়মন্ড হারবার। এখন গেলে এখান থেকে টাটকা ইলিশও পেয়ে যেতে পারেন। দেখবেন এই সবকিছুর মাঝে সময় কোথা দিয়ে কেটে যাচ্ছে আপনার।

যেমন শান্ত পরিবেশ, তেমনই বিকালে গঙ্গার ধারে বয়ে শীতল হাওয়া। ভাগীরথী-হুগলি নদীর গা ঘেঁষে থাকা রায়চক বরাবরই ভ্রমণপিপাসুদের পছন্দের জায়গা। সারা সপ্তাহের ক্লান্তি, কাজের চাপ নিমেষে কেড়ে নেন গঙ্গা ও এখানের প্রাকৃতিক সৌন্দর্য। সুতরাং দেরি না করে বেড়িয়ে পড়ুন রায়চকের উদ্দেশ্যে।