Srinagar: এশিয়ার বৃহত্তম টিউলিপ গার্ডেন দেখার জন্য উপছে পড়ছে ভিড়! রেকর্ড গড়ল শ্রীনগর

Jammu And Kashmir: গত বছর ২ লাখ পর্যটক এই বিখ্যাত ও অপূর্ব সুন্দর বাগানটি ঘুরে পরিদর্শন করেছে। সোনমার্গ হিল স্টেশনে তৈরি হবে আরেকটি টিউলিপ বাগান।

Srinagar: এশিয়ার বৃহত্তম টিউলিপ গার্ডেন দেখার জন্য উপছে পড়ছে ভিড়! রেকর্ড গড়ল শ্রীনগর
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 8:43 AM

দ্য় কাশ্মীর ফাইলস নিয়ে এখন দেশজুড়ে আলোচনা, তর্ক-বিতর্ক। তবে কাশ্মীরের নৈস্বর্গিক প্রাকৃতিক দৃশ্যের সুনাম বিশ্বজোড়া। বরফ ঢাকা হিমালয় পর্বতমালার পাদদেশে ঈশ্বর নিজের হাতে যেন প্রকৃতিকে সাজায়ি তুলেছেন। ভূস্বর্গ নামটি এমনি এমনিই হয়নি। এই বসন্তে শ্রীনগরের জাবারওয়ান পাহাড়ের পাদদেশে এশিয়ার বৃহত্তম টিউলিপ গার্ডেন রয়েছে। গত ২৩ মার্চ থেকে এই সুন্দর ফুলে ঢাকা বাগানটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে।

জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিব এ. কে মেহতা বুধবার টিউলিপ গার্ডেনের উদ্বোধন করতে গিয়ে এক চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন। গত ছয় মাসে কাশ্মীরের পর্যটকদের বৃদ্ধি হয়েছে রেকর্ড হারে।

শ্রীনগরের জাবারওয়ান পর্বতমালার পাদদেশে, ডাল লেকের তীরে অবস্থিত এশিয়ার বৃহত্তম টিউলিপ বাগানে টিউলিপ উত্‍সবের উদ্বোধন করা হয়েছে। মুখ্য সচিব সাংবাদিকদের উদ্দেশ্যে জানিয়েছেন, মার্চ মাসে এখনও পর্যন্ত কাশ্মীরের পর্যটকের সংখ্যা রেকর্ড করেছে। সর্বকালের সর্বোচ্চ পর্যটক সমাগম হয়েছে এই বছরেই। গত ছয় মাসে কাশ্মীরে পর্যটকদের সংখ্যা সর্বকালের সর্বোচ্চ বলে জানা গিয়েছে।

পর্যটক-সহ বিপুল সংখ্যক মানুষ বাগানে টিউনিপ ফুল ও সুন্দর মনোরম প্রাকৃতিক দৃশ্য উপভোগ করছেন। এই টিউলিপ উত্‍সবে শুধু রঙবেরঙের ফুলের প্রদর্শনই নয়, পর্যটক ও দর্শনার্থীদের জন্য রয়েছে ধারাবাহিক সংগীত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। সামনের দিনগুলিতে যে আরও মানুষের সমাগম হতে চলেছে, তা বলাই বাহুল্য।

ফুল চাষ বিভাগের কমিশনার বা সচিব শেখ ফায়াজ জানিয়েছেন, গত বছর ২ লাখ পর্যটক এই বিখ্যাত ও অপূর্ব সুন্দর বাগানটি ঘুরে পরিদর্শন করেছে। সোনমার্গ হিল স্টেশনে তৈরি হবে আরেকটি টিউলিপ বাগান। পর্যটকদের আকর্ষণ বাড়াতে পহেলগাঁওতে একটি গোলাপের বাগান তৈরির পরিকল্পনা করা হয়েছে। তাঁর কথায়, সোনমার্গে টিউলিপ বাগান স্থাপনের জন্য ১০০কানাল জমি চিহ্ণিত করা হয়েছে।

আরও পড়ুন: Shekhawati Festival 2022: মরুরাজ্যে ভ্রমণের প্ল্যান করছেন? মিস করবেন না এই নজরকাড়া উত্‍সবটি