Abu Dhabi: এই দেশে সৌন্দর্য প্রতিযোগিতায় নাম লেখায় উটেরাও! রইল ৫টি অজানা তথ্য

প্রতিবছর আবু ধাবিতে আল-বাফরা উত্‍সব পালন করা হয়। যেখানে এই উত্‍সবে সামিল হতে বিদেশ থেকে বহু পর্যটক ভিড় করে থাকেন। এর সঙ্গে এও জেনে রাখুন , এই জাতীয় উত্‍সব বিশ্বের বেদুইন জীবনধারার সর্বশ্রেষ্ঠ প্রদর্শনী।

Abu Dhabi: এই দেশে সৌন্দর্য প্রতিযোগিতায় নাম লেখায় উটেরাও! রইল ৫টি অজানা তথ্য
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 9:19 AM

উটের বিউটি কনটেস্ট! কখনও শুনেছেন? না একেবারেই মজাকরছি না। ২১ বছর পর তৃতীয় ভারতীয় বিশ্বসুন্দরীর নাম ঘোষণার পর মাথা কারোর খারাপ হয়ে যায়নি। কারণ আব ধাবিতে এমন জিনিস সাধারণ ও উত্‍সবের একটি অংশও বটে। প্রতিবছর আবু ধাবিতে আল-বাফরা উত্‍সব পালন করা হয়। যেখানে এই উত্‍সবে সামিল হতে বিদেশ থেকে বহু পর্যটক ভিড় করে থাকেন। এর সঙ্গে এও জেনে রাখুন , এই জাতীয় উত্‍সব বিশ্বের বেদুইন জীবনধারার সর্বশ্রেষ্ঠ প্রদর্শনী।

আবুধাবিতে উটের সৌন্দর্য প্রতিযোগিতা সম্পর্কে ৫টি আকর্ষণীয় তথ্য জেনে রাখা ভাল, দেখুন একনজরে…

উত্‍সবটি শুরু গেলেও এই ইউনিক ও অসাধারণ আল-ধাফরা উৎসব বর্তমানে ১৫তম বছরে পদার্পণ করেছে। ১৪ ডিসেম্বর থেকে শুরু হয়েছে এই অসাধারণ ও রঙিন উত্‍সব। চলবে আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত।

টাইমস অফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী, এই উত্‍সবের সময় উটের মালিকরা লক্ষ লক্ষ দিরহাম তৈরি করে ও বিনিময় করেন। সমস্ত অংশগ্রহণকারী উটকে প্রথমে মেডিক্যাল ও স্ক্রিনিং কমিটির মাধ্যমে পরীক্ষা করা হয়।

মজার ব্যাপার কী জানেন?এই অদ্ভূত সৌন্দর্য প্রতিযোগিতায় উটেদের শারীরিক বৈশিষ্ট্যের ভিত্তিতে বিচার করা হয়। আসায়েল ও মাজাহিম ব্লাডলাইন থেকে শুধুমাত্র খাঁটি জাতের উটই অংশ নিতে পারে।

এছাড়া চারটি উটের সৌন্দর্য প্রতিযোগিতার পুরস্কারের অর্থ মোট ৩০ মিলিয়ন মার্কিন ডলার! ভারতীয় মুদ্রায় প্রায় ২৩ কোটির মতন। উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের বেদুইন ঐতিহ্যের প্রচারের জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ এর আগে পুরস্কারের অর্থ বৃদ্ধি করেছিলেন।

উত্‍সবের নির্দেশিকা অনুসারে, খাঁটি জাতের উটের জন্য নিলাম ও ব্যক্তিগত বিক্রয়েরও আয়োজন করা হয়। পাশাপাশি বাজপাকি প্রতিযোগিতাও চলে। উত্‍সব চলাকালীন প্রায় ৩০০টি আরবীয় ঘোড়া, উট, শালুকি দৌড় প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।

এই ধরনের উত্‍সবগুলি আসলে ওই দেশের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণগুলি প্রকট হয়। প্রসঙ্গত উপসাগরীয় রাজ্যগুলিতেও এই ধরণের উত্‍সব ক্রমশ সাধারণ হয়ে উঠছে। এক দেশের মানুষের সঙ্গে সাংস্কৃতিক ভাবধারাগুলি আদানপ্রদান হয়।

আরও পড়ুন: Delhi-Kathmandu: দীর্ঘ ২০ মাস পর ফের চালু হল দিল্লি-কাঠমান্ডু বাস পরিষেবা! খুশির আবহ দুই দেশেই