Christmas Festival: বড়দিনের উৎসবে সাজছে পার্ক স্ট্রিট থেকে বো ব্যারাক, কবে থেকে শুরু ক্রিসমাস ফেস্টিভ্যাল?

Park Street: ২০১১ সাল থেকে বিশেষ গুরুত্ব পেয়েছে কলকাতার ক্রিসমাস ফেস্টিভ্যাল। ক্রিসমাসের সন্ধ্যায় ভিড় উপচে পড়ে পার্ক স্ট্রিটের রাস্তায়। বহু মানুষ ভিড় জমান পার্ক স্ট্রিটের রেস্তোরাঁগুলোতে। আবার অনেকের বড়দিনের পছন্দের ডেস্টিনেশন বো ব্যারাক।

Christmas Festival: বড়দিনের উৎসবে সাজছে পার্ক স্ট্রিট থেকে বো ব্যারাক, কবে থেকে শুরু ক্রিসমাস ফেস্টিভ্যাল?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2023 | 2:13 PM

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। বারো নং মাসে এসে বাঙালির দরজার কড়া নাড়ছে ক্রিসমাস। শীতের আমেজ গায়ে মেখে সেজে উঠতে চলেছে পার্ক স্ট্রিট, বো-ব্যারাক। শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। আগামী ২১ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ক্রিসমাস ফেস্টিভ্যাল। আগামিকাল বুধকাল বিকালে সাড়ে চারটেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হাত ধরে পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে উদ্বোধন হবে ক্রিসমাস ফেস্টিভ্যাল।

২১ থেকে ৩০ ডিসেম্বর পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে চলবে ক্রিসমাস ফেস্টিভ্যাল। ক্রিসমাস কয়্যার থেকে শুরু করে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে অ্যালেন পার্কে। পার্ক স্ট্রিটের রাস্তা সেজে উঠবে আলো দিয়ে। পার্ক স্ট্রিট ও অ্যালেন পার্কের পাশাপাশি সেন্ট পলস ক্যাথিড্রাল চার্চ ও সংলগ্ন এলাকাও আলো দিয়ে সাজানো হবে। এর পাশাপাশি সেজে উঠবে বো ব্যারাকের গলি। গত বছরও বো ব্যারাক ছিল ক্রিসমাস কার্নিভালের অংশ।

২১ ডিসেম্বর থেকে ক্রিসমাস ফেস্টিভ্যাল শুরু হলেও শুধু ২৩ ও ২৪ ডিসেম্বর দর্শনার্থীদের জন্য অ্যালেন পার্ক বন্ধ থাকবে। আগামী ২৬ ডিসেম্বর অ্যালেন পার্কে আয়োজন করা হয়েছে সঙ্গীত অনুষ্ঠানের। ২৭ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া উৎসবের আলো আর শীতের সন্ধে উপভোগ করতে আপনি পৌঁছে যেতে পারেন পার্ক স্ট্রিটে। এছাড়া কেক ও ওয়াইনের স্বাদ নিতে আপনাকে যেতে হবে বো ব্যারাকে।

২০১১ সাল থেকে বিশেষ গুরুত্ব পেয়েছে কলকাতার ক্রিসমাস ফেস্টিভ্যাল। ক্রিসমাসের সন্ধ্যায় ভিড় উপচে পড়ে পার্ক স্ট্রিটের রাস্তায়। বহু মানুষ ভিড় জমান পার্ক স্ট্রিটের রেস্তোরাঁগুলোতে। আবার অনেকের বড়দিনের পছন্দের ডেস্টিনেশন বো ব্যারাক। শহরের বিভিন্ন চার্চে মানুষের সমাগম, আলোকমালায় সজ্জিত রাস্তা, খাওয়া-দাওয়া আর শীতের আমেজ সব নিয়ে ক্রিসমাস হবে জমজমাট।

কলকাতার পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, শিলিগুড়ি, জলপাইগুড়ি, আসানসোল, চন্দননগর, ব্যান্ডেল, বারুইপুর, কৃষ্ণনগড়, ঝাড়গ্রাম, পুরুলিয়া, হাওড়া ও বিধাননগরেও আয়োজন করা হচ্ছে ক্রিসমাস ফেস্টিভ্যাল। বড়দিনের উৎসবের জন্য আড়াই কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তবে, বাঙালির ক্রিসমাস পার্ক স্ট্রিট বা বো ব্যারাকের মধ্যে সীমাবদ্ধ থাকে না। বড়দিনের ছুটিতে বাংলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ভিড় জমান আলিপুর চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল, বিড়লা প্ল্যানেটোরিয়াম, ভারতীয় জাদুঘর ইত্যাদি জায়গাতেও।