Kushinagar: কুশিনগর বিমানবন্দরের কারণে দেশে বাড়বে বৌদ্ধদের আনাগোনা! আশা পর্যটন শিল্পেও

বুদ্ধের শেষ বিশ্রামস্থল হিসেবে বিখ্যাত স্থান হিসেবে মানা হয়। এই বিমানবন্দরটির সঙ্গে জাপান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সিঙ্গাপুর, চিন, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনামের সংযুক্ত হতে চলেছে।

Kushinagar: কুশিনগর বিমানবন্দরের কারণে দেশে বাড়বে বৌদ্ধদের আনাগোনা! আশা পর্যটন শিল্পেও
কুশিনগর আন্তর্জাতিক বিমানবন্দর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 5:05 PM

সম্প্রতি উত্তরপ্রদেশের কুশিনগরে আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৌদ্ধ তীর্থস্থান হিসেবে বিখ্যাত এই ঐতিহাসিক শহরে নয়া ভ্রমণের জন্য গন্তব্যস্থল হিসেবে সূচনা হবে বলে মনে করা হচ্ছে। পর্যটকের সংখ্যা বাড়াতে সরকারের উদ্যোগে এই নয়া বিমানবন্দরটি নির্মাণ করা হয়েছে।

বৌদ্ধদের কাছে কুশিনগর একটি পবিত্র স্থান হিসেবে পরিচিত। এখানেই গৌতম বুদ্ধ সন্ন্যাস গ্রহণের পর মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। বুদ্ধের শেষ বিশ্রামস্থল হিসেবে বিখ্যাত স্থান হিসেবে মানা হয়। এই বিমানবন্দরটির সঙ্গে জাপান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সিঙ্গাপুর, চিন, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনামের সংযুক্ত হতে চলেছে। উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানিয়েছেন, কুশিনগরের নতুন বিমানবন্দরটি স্থানীয়, কৃষক, দোকান মালিক, তীর্থযাত্রী এবং স্থানীয় শিল্প-সহ সকলের উপকারে আসবে। এটি ব্যবসা এবং পর্যটনের জন্য একটি নতুন ইকো সিস্টেম তৈরি করবে এবং সর্বাধিক সুবিধা পাওয়া যাবে। বিমানবন্দরটিরে ঘিরে পর্যটন এবং আতিথেয়তাখাতে স্থানীয়দের জন্য নতুন কাজের সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

কথিত আছে যে, কোশালা রাজের সময় ভগবান রামের পুত্র রাজা কুশ কুশিনগর নির্মাণ করেছিলেন। এটি অনেক রাজার অংশ ছিল, যেমন পাল, গুপ্ত, কুশন, শুঙ্গ এবং মৌর্য। উত্তর প্রদেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ বৌদ্ধদের স্থান রয়েছে, যেমন বোধগয়া বিহারে অবস্থিত। আর কুশিনগরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের যে একটি বড় অংশ রয়েছে তা অনস্বীকার্য। ফলে বৌদ্ধদের জন্য এই বিমানবন্দর যে একটি বিশাল ভূমিকা পালন করছে, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: Baby Travel Influencer: একবছর বয়সেই ট্রাভেল ইনফ্লুয়েন্সার! প্রতি মাসে আয় শুনলে অবাক হবেন আপনি