Hornbill Festival: অপেক্ষা শেষ! নাগাল্যান্ডে শীঘ্রই শুরু হতে চলেছে জনপ্রিয় হর্নবিল উৎসব

ডিসেম্বরের সঙ্গেই শুরু হতে চলেছে নাগাল্যান্ডের জনপ্রিয় উৎসব হর্নবিল। ১ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নাগাল্যান্ডের কিসামা হেরিটেজ গ্রামে অনুষ্ঠিত হবে হর্নবিল উৎসব।

Hornbill Festival: অপেক্ষা শেষ! নাগাল্যান্ডে শীঘ্রই শুরু হতে চলেছে জনপ্রিয় হর্নবিল উৎসব
নাগাল্যান্ডের হর্নবিল উৎসব

অপেক্ষা শেষ। ডিসেম্বরের সঙ্গেই শুরু হতে চলেছে নাগাল্যান্ডের জনপ্রিয় উৎসব হর্নবিল। ১ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নাগাল্যান্ডের কিসামা হেরিটেজ গ্রামে অনুষ্ঠিত হবে হর্নবিল উৎসব। করোনা ভাইরাসের প্রকোপের কারণে গত বছর বন্ধ ছিল এই উৎসব। কিন্তু এখন আর প্রতিক্ষা নয়, বরং কোভিড বিধি মেনেই অনুষ্ঠিত হতে চলেছে দেশের অন্যতম জনপ্রিয় ও বিনোদনমূলক কার্নিভাল হর্নবিল ফেস্টিভ্যাল।

এই বছর ২২তম হর্নবিল ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হতে চলেছে নাগাল্যান্ডে । হর্নবিল ফেস্টিভ্যালে নাগাল্যান্ডের ১৭টি বিভিন্ন উপজাতি একত্রিত হবে। তার সঙ্গে থাকবে ওই উপজাতিদের সঙ্গীত, নৃত্য, খেলাধুলা, খাদ্য, মার্শাল আর্ট, লোকশিল্প, ওয়াকাথন, মাউন্টেন বাইকিং, ক্রসফিট চ্যালেঞ্জ, গাড়ি র‍্যালি, কুস্তি এবং স্থানীয় হস্তশিল্প ইত্যাদি। ১০ দিন ব্যাপী এই উৎসবে থাকবে বহু সাংস্কৃতিক অনুষ্ঠানও। এর মধ্যে থাকবে হর্নবিল মিউজিক ফেস্টিভ্যাল, নাগাল্যান্ড লিটারেচার ফেস্টিভ্যাল এবং নাগাল্যান্ড ফিল্ম ফেস্টিভ্যাল।

তবে ফেস্টিভ্যালে অংশগ্রহণ করার জন্য সম্পূর্ণ টিকাকরণ জরুরি। এর জন্য টিকাকরণের সার্টিফিকেট বহন করতে হবে। যদি তা না থাকে তাহলে RT-PCR স্টেটের নেগেটিভ রিপোর্ট থাকতে হবে তবেই অনুমতি মিলবে উৎসবে অংশগ্রহণ করার।

হর্নবিল উৎসব’নাগাল্যান্ডের মহোৎসব বলে পরিচিত। এই উৎসবকে ভারতীয় ধনেশ পক্ষীর নাম অনুসারে হর্নবিল উৎসব নামে অভিহিত করা হয়। ধনেশ পক্ষীর স্থান নাগা জনজাতিসমূহের সংস্কৃতি এবং লোকসাহিত্যে অতি গুরুত্বপূর্ণ একটি উৎসব। এই সময় দেশ এবং বিদেশ থেকে বহু সংখ্যক পর্যটক আসেন এই উৎসবে মেতে ওঠেন।

নাগা আদিবাসীরা আকর্ষণীয় এবং রং-বেরঙের পোষাকে সাজেন। সঙ্গে থাকে উজ্জ্বল রঙের কিছু অলঙ্কার, ওঁরৈ ছাগলের শিঙ দিয়ে তৈরি গলার হার, মুকুট এবং পায়ের বেড়ি দিয়ে সাজে। এই উৎসবে হাতির দাঁত দিয়ে তৈরি অলঙ্কার পরে নাচ-গান করা এক ঐতিহ্যের বিষয়বস্তু। প্রাচীনকালে যুদ্ধে বিরত্ব দেখানোর জন্য হাতির দাঁতের তৈরি অলঙ্কার পরতেন তাঁরা, সেই রেওয়াজকে অটুট রাখতেই এই রীতি। সারা বিশ্বের কাছে বার্ষিক নাগা উৎসব হিসেবে পালিত হয় এই উৎসব। নাগাদের কৃষি একটা উল্লেখযোগ্য পেশা, তাঁকে সম্মান জানাতেই এই রঙিন উৎসব।

প্রতি বছর ডিসেম্বর মাসে নাগাল্যান্ডে এই প্রাচীন উৎসব উদযাপিত হয়। তবে গত বছর করোনার জেরে বন্ধ ছিল। অনেকেই জানেন না, নাগাল্যান্ডের আদিবাসী যোদ্ধা সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব এটি। নাগারা তাঁদের ঐতিহ্য এবং রেওয়াজকে বাঁচিয়ে রাখতেই এই উৎসব পালব করে। তাই প্রতিবছর অসংখ্য পর্যটক এই সময়টায় এখানে আসেন স্থানীয় মানুষদের সঙ্গে সময় কাটাতে এবং আদিবাসী সংস্কৃতি কাছ থেকে উপভোগ করতে। নাগাল্যান্ডের সবচেয়ে বড় উৎসব উদযাপিত হতে তবে আর বেশি দেরি নেই।

আরও পড়ুন: উৎসবের মরসুম শুরু হওয়ার আগেই বন্ধ করে দেওয়া হল গোয়ার জনপ্রিয় সানবার্ন ফেস্টিভ্যাল

Click on your DTH Provider to Add TV9 Bangla