Srinagar: দারুণ খবর! পর্যটকদের আকর্ষণ বাড়াতে এবার শ্রীনগরে চালু হল হট এয়ার বেলুন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Apr 04, 2022 | 2:28 PM

Jammu and Kashmir Tourism: জাবারওয়ান পার্ক হট এয়ার বেলুন পরীক্ষামূলক ভিত্তিতে খোলা হয়েছে। সাফল্য মিললেই পুরোদমে চালু করা হবে বলে জানানো হয়েছে।

Srinagar: দারুণ খবর! পর্যটকদের আকর্ষণ বাড়াতে এবার শ্রীনগরে চালু হল হট এয়ার বেলুন
কাশ্মীরে হট এয়ার বেলুন পরিষেবা কবে থেকে মিলবে?

এপ্রিলের গোড়াতেই যাঁরা কাশ্মীর (Kashmir) ভ্রমণের জন্য প্ল্যান করেছেন তাঁদের জন্যও তো বটেই, ভূস্বর্গের যাওয়ার জন্য মন আনচান করছে তাঁদের জন্য দারুণ খবর রয়েছে। কাশ্মীর মানেই রোমাঞ্চকর এক অনুভূতি। এবার তার সঙ্গে ডবল আনন্দ পেতে শ্রীনগরের (Srinagar) জাবারওয়ান পার্কে চালু করা হয়েছে হট এয়ার বেলুন পরিষেবা।

এতদিন বিদেশের বিভিন্ন এলাকায় নীল আকাশে বিশালাকৃতি রঙিন হট এয়ার বেলুন দেখেছেন। ভেবেছেন, এমনটা এই দেশে কবে হবে! পর্যটকদের আকর্ষণ বাড়াতে ও বিনোদনের জন্য শ্রীনগরে চালু করা দহল হট এয়ার বেলুন পরিষেবা। স্থানীয় ও পর্যটকদের মন পেতে এই পরিষেবা যে কার্যকরী হবে, তা নিয়ে আশায় বুক বাধছে ব্যবসায়ী ও প্রশাসকরা। জাবারওয়ান পার্ক থেকে এই বেলুনে বসার সুযোগ পাওয়া যাবে। আকাশে ওড়ার সঙ্গে সঙ্গে দেখা যাবে ডাল লেকের মনোরম সৌন্দর্য। পাশে দেখা যাবে হিমালয় পর্বতশ্রেনির রোমাঞ্চকর দৃশ্যও।

কাশ্মীর ট্যুরিজমের ডিরেক্টর জি এন ইটু বলেছেন, “প্রায় পাঁচ বছর আগে, একটি রুটিন বেলুন পরিষেবা চালু করা হয়েছিল কিন্তু এবার, আমরা পর্যটক এবং স্থানীয় দর্শকদের আকৃষ্ট করার জন্য একটি হট এয়ার বেলুন পরিষেবা চালু করেছি।” তিনি আরও জানিয়েছেন, প্রতিটি বেলুনে ক্যাপ্টেন ছাড়াও চারজন যাত্রী থাকতে পারে। কিছু নিরাপত্তা ব্যবস্থা আছে যা বাধ্যতামূলক।

লকডাউন পরবর্তী সময়ে কাশ্মীর উপত্যকায় পর্যটকদের ভিড় চোখে পড়ার মত। গত দশ বছরের সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি করেছে কাশ্মীর। প্রকৃতপক্ষে শ্রীনগর বিমানবন্দরে ২৮ মার্চ, প্রায় ১,৫০০০যাত্রী আসায় তা রীতিমত রেকর্ড হয়ে যায়। কারণ কাশ্মীর বিমানবন্দরের ইতিহাসে এক দিনে সর্বোচ্চ যাত্রী সংখ্যা ছিল এটি।

এই এপ্রিল মাসেই চলছে টিউলিপ গার্ডেনের নানান অনুষ্ঠান। ফলে টিউলিপ গার্ডেনেও বাড়ছে পর্যটকের সংখ্যা। মার্চের প্রথম দশ দিনে এখনও পর্যন্ত ২ লক্ষেরও বেশি পর্যটকের আগমন ঘটেছে।

টিউলিপ গার্ডেনে পর্যটক বাড়ায় হট এয়ার বেলুন পরিষেবা নিয়েও বেশ উত্তেজিত স্থানীয় ব্যবসায়ীরা। রিপোর্ট অনুসারে, জাবারওয়ান পার্ক হট এয়ার বেলুন পরীক্ষামূলক ভিত্তিতে খোলা হয়েছে। সাফল্য মিললেই পুরোদমে চালু করা হবে বলে জানানো হয়েছে। এই পার্কে সফল হলে উপত্যকার বেশ কয়েকটি প্রধান পর্যটনকেন্দ্রে এই হট এয়ার বেলুন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: Jammu Kashmir Tourism: টিউলিপ গার্ডেনে ফুড ফেস্টিভ্যাল! মজাদার উত্‍সবে মজেছেন কাশ্মীরিরা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla