Car Battery: রাস্তায় বেরিয়ে হঠাৎ যদি গাড়ির ব্যাটারি বসে যায় তাহলে কী করবেন?

Car Battery: ব্যাটারি একবার বসে গেলে গাড়ি স্টার্ট হতে চায় না। বাড়ি থেকে বেরোনোর আগে এই সমস্যা হলে আপনি বেঁচে গেলেন। কিন্তু যদি আচমকা মাঝ রাস্তায় খারাপ হয়ে যায় আপনার গাড়ি? কী করবেন? রইল এই প্রতিবেদনে।

Car Battery: রাস্তায় বেরিয়ে হঠাৎ যদি গাড়ির ব্যাটারি বসে যায় তাহলে কী করবেন?
Follow Us:
| Updated on: Sep 10, 2024 | 7:29 PM

এখন এমনিতেই বৈদ্যুতিন গাড়ির যুগ। তবে গাড়ি ব্যাটারি চালিত হোক বা তেল চালিত ব্যাটারি সব গাড়িতেই থাকে। তাই সেই ব্যাটারি যখন তখন বসে যেতেও পারে। কারণ যন্ত্র কখন বিগড়োবে তা তো আর বলা যাবে না। ধরুন অনেকদিন গাড়ি বেরোয়নি গ্যারেজেই রাখা আছে, সেক্ষেত্রেও কিন্তু ব্যাটারি বসে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। ব্যাটারি একবার বসে গেলে গাড়ি স্টার্ট হতে চায় না। বাড়ি থেকে বেরোনোর আগে এই সমস্যা হলে আপনি বেঁচে গেলেন। কিন্তু যদি আচমকা মাঝ রাস্তায় খারাপ হয়ে যায় আপনার গাড়ি? কী করবেন? রইল এই প্রতিবেদনে।

কেন বসে যায় গাড়ির ব্যাটারি?

বহু দিন গাড়ি না চললে অনেক সময়ে ব্যাটারি বসে যায়। আবার ব্যাটারির চার্জ শেষ হয়ে যাওয়ার আগে চার্জ না দিয়ে রাখলে বসে যায়। গাড়ির ব্যাটারি পুরনো হলেও অনেক সময়ে ব্যাটারি পুরোপুরি চার্জ হয় না। সেক্ষেত্রে তাড়াতাড়ি চার্জ শেষ হয়।

এই খবরটিও পড়ুন

হঠাৎ করে গাড়ির ব্যাটারি বসে গেলে সমস্যা আপনারই। বিশেষত হাইওয়েতে নিয়মিত গাড়ি চালান যাঁরা, তাঁদের ঝামেলা আরও বেশি। তখন কী করবেন জানেন?

প্রথম দু’এক বারের চেষ্টায় যদি গাড়ি চালু না করতে পারেন, তবে আর চেষ্টা করবেন না। তাতে ব্যাটারির বাকি চার্জও শেষ হয়ে যেতে পারে।

ব্যাটারি লিক করছে কি না, সেটাও দেখে নিন। লিক করলে ব্যাটারি পালটে ফেলতে হবে। ব্যাটারি বসে গেলে তা ফের চালু করার সবচেয়ে ভাল উপায় হল জাম্প স্টার্ট। এর জন্য প্রয়োজন একটি অন্য গাড়ি ও জাম্পিং কেবল।

এই পদ্ধতিতে গাড়ি দুটি নিউট্রাল মোডে থাকবে। এর পরে গাড়িগুলির পজিটিভ টার্মিনালে লাল ক্লিপটি লাগিয়ে দিতে হবে। এর পরে যে গাড়ি থেকে ব্যাটারি নিচ্ছেন, সেটি চালু করতে হবে। মিনিট কয়েক চালু থাকার পর গাড়ির ভিতরের লাইট জ্বলছে কি না দেখুন। জ্বললে আগের গাড়িটি চালু করার চেষ্টা করুন।

যদি জাম্প স্টার্ট করার জন্য অন্য গাড়ি না থাকে, তাহলে গাড়িতে ধাক্কা দেওয়াই ভাল। গাড়িতে ধাক্কা দেওয়ার সময়ে ক্লাচ ছেড়ে দিন। এতে ইঞ্জিন চালু হলেও হতে পারে।

সমস্যা এড়াতে কী করবেন?

বেশি দিন গাড়ি গ্যারাজে ফেলে রাখবেন না। কম সময়ের জন্য হলেও গাড়ি নিয়ে চালান। যে সব ইলেকট্রিকাল গ্যাজেটে বেশি বিদ্যুৎ খরচ হয়, তা গাড়িতে চার্জ দেবেন না। এতে বেশি ব্যাটারি খরচ হয়। গাড়ি গ্যারাজে রেখে বেশি দিনের জন্য কোথাও গেলে গাড়ির ব্যাটারি থেকে কেবল খুলে দিন। অথবা ব্যাটারিতে যাতে নিয়মিত চার্জ দেওয়া যায়, সে দিকে খেয়াল রাখুন।