EPF : EPF-এ কত টাকা আছে! ঘরে বসেই জানা যাবে ছোট্ট এই কাজে, জানুন বিশদে

EPF : ইপিএফ (Employees' Provident Fund) অ্যাকাউন্টে কত টাকা জমেছে জানতে পারছেন না। অনিশ্চয়তা কাটিয়ে ঘরে বসেই দেখে নিতে পারবেন আপনার ইপিএফও অ্য়াকাউন্টে কত টাকা ব্যালেন্স রয়েছে।

EPF : EPF-এ কত টাকা আছে! ঘরে বসেই জানা যাবে ছোট্ট এই কাজে, জানুন বিশদে
অলঙ্করণ : অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 6:12 PM

কলকাতা : ইপিএফ (Employees’ Provident Fund) অ্যাকাউন্টে কত টাকা জমেছে জানতে পারছেন না। অনিশ্চয়তা কাটিয়ে ঘরে বসেই দেখে নিতে পারবেন আপনার ইপিএফও অ্য়াকাউন্টে কত টাকা ব্যালেন্স রয়েছে। একটি এসএমএস এই কাজ মিটে যাবে অ্যাকাউন্ট হোল্ডারের। ব্যালেন্স জানতে একটি মিসড কলও দিতে পারেন। অনলাইনেও ইপিএফ ব্যালেন্স চেক করা সম্ভব। তার জন্য ইপিএফও (Employees’ Provident Fund Organisation)-র ওয়েবসাইট এবং উমাং অ্যাপে (UMANG App) এ ব্যালেন্স দেখে নিতে পারেন ইপিএফও এর সদস্যরা।

এসএমএস-র মাধ্যমে পিএফ ব্যালেন্স চেক

৭৭৩৮২৯৯৮৯৯- এই নম্বরে “EPFOHO UAN LAN” লিখে পাঠাতে হবে সদস্যদের। পিএফ অ্যাকাউন্টে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকেই শুধুমাত্র এই এসএমএস করতে হবে। তবেই এর উত্তর পাওয়া যাবে। আপনি যে ভাষায় ব্য়ালেন্সের তথ্য পেতে চান সেই ভাষার প্রথম তিন অক্ষর লিখতে হবে LAN এর জায়গায়।

মিসড কলের মাধ্যমে ব্যালেন্স চেক

ইপিএফ এর সদস্যরা ০১১-২২৯০১৪০৬ এই নম্বরে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মিসড কল দিতে পারেন।

ইপিএফ পাসবুক

পিএফ সদস্যরা ‘ইপিএফ পাসবুক পোর্টালে’ (EPF Passbook Portal) যেতে পারেন- https://passbook.epfindia.gov.in/MemberPassBook/Login

এই পোর্টালে যাওয়ার পর ইউএএন (UAN) এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে। তারপর ডাউনলোড/পাসবুক দেখুন (Download/View Passbook) এ গিয়ে পাসবুকের বিশদ দেখতে পাবেন।

উমাং অ্যাপ (UMANG App)

উমাং অ্যাপে (UMANG App) ইপিএফ ব্যালেন্স চেক করতে পারেন সদস্যরা। ‘কর্মী কেন্দ্রিক পরিষেবা’ (Employee Centric Services) তে গিয়ে ক্লিক করতে হবে। তারপর ‘পাসবুক দেখুন’ (View Passbook) অপশনে গেলেই ব্যালেন্স দেখতে পাবেন। পাসবুক দেখার জন্য ইএএন (UAN) দিয়ে লগ ইন করতে হবে।

আরও পড়ুন : PAN Card: প্যান কার্ড হারিয়ে ফেলেছেন? এবার কী করবেন, জেনে নিন…