Indian Food: ভারতের এই ৬ খাবারের সঙ্গে পুরাণের কোনও না কোনও সম্পর্ক পাবেন আপনি!

ভারতীয় পৌরাণিক কাহিনীতে বেশ কিছু আশ্চর্য বিষয় রয়েছে। ৩৩ কোটি দেব-দেবীর দেশ, ভারতের পৌরাণিক কাহিনীর সঙ্গে জুড়ে রয়েছে একাধিক খাবারের গল্প। সাহিত্যে বর্ণনা করা হয়েছে যে হনুমান বা বানর দেবতা সূর্যকে খাচ্ছেন, এটিকে ডালিম ভেবেছিলেন এবং অন্যরা বলেছেন যে দেবী দুর্গা অসুর মহিষাসুরকে হত্যা করার আগে মধু পান করেছিলেন। এখানে কয়েকটি খাবারের একটি তালিকা রয়েছে যা আমাদের সংস্কৃতিতে বেশ প্রভাব ফেলে...

| Edited By: | Updated on: Oct 30, 2021 | 5:11 PM
১) ননি:
এটি জন্মাষ্টমীতে ভগবান কৃষ্ণকে দেওয়ার জন্য মাখন থেকে তৈরি একটি জনপ্রিয় খাবার এবং এর পিছনে কারণ হল যে তিনি ছোটবেলায় মাখন চুরি করতেন এবং এইভাবে তিনি 'মাখন চোর' নামেও পরিচিত।

১) ননি: এটি জন্মাষ্টমীতে ভগবান কৃষ্ণকে দেওয়ার জন্য মাখন থেকে তৈরি একটি জনপ্রিয় খাবার এবং এর পিছনে কারণ হল যে তিনি ছোটবেলায় মাখন চুরি করতেন এবং এইভাবে তিনি 'মাখন চোর' নামেও পরিচিত।

1 / 5
২) মোদক:
এটি একটি খুব জনপ্রিয় মিষ্টি এবং গণেশ চতুর্থী উদযাপনের সময় তৈরি করা হয়। বলা হয়, গণেশ দেবতা বা হাতির দেবতাকে তাঁর মা দেবী পার্বতী খুশি করতে এই মোদক বানিয়ে দিতেন।

২) মোদক: এটি একটি খুব জনপ্রিয় মিষ্টি এবং গণেশ চতুর্থী উদযাপনের সময় তৈরি করা হয়। বলা হয়, গণেশ দেবতা বা হাতির দেবতাকে তাঁর মা দেবী পার্বতী খুশি করতে এই মোদক বানিয়ে দিতেন।

2 / 5
৩) ঠান্ডাই:
বিশ্বাস করা হয় যে সমুদ্র মন্থনের সময় ভগবান শিব তার গলা প্রশমিত করার জন্য এটি পান করেছিলেন। তাই বেশিরভাগ শিব অনুসারীরা শিবরাত্রি উপলক্ষে ঠাণ্ডাই পান করেন।

৩) ঠান্ডাই: বিশ্বাস করা হয় যে সমুদ্র মন্থনের সময় ভগবান শিব তার গলা প্রশমিত করার জন্য এটি পান করেছিলেন। তাই বেশিরভাগ শিব অনুসারীরা শিবরাত্রি উপলক্ষে ঠাণ্ডাই পান করেন।

3 / 5
৪) কুল:
আপনি রামায়ণ থেকে এই লোককাহিনীটি শুনে থাকতে পারেন যেখানে ভগবান রামের প্রবল ভক্ত শবরী রামকে ভাল খাবার হিসেবে কুল খেতে দিয়েছিলেন।

৪) কুল: আপনি রামায়ণ থেকে এই লোককাহিনীটি শুনে থাকতে পারেন যেখানে ভগবান রামের প্রবল ভক্ত শবরী রামকে ভাল খাবার হিসেবে কুল খেতে দিয়েছিলেন।

4 / 5
৫) মধু:
দুর্গা মহিষাসুরকে বধ করার ঠিক আগে মধু পান করেন, যেখানে উল্লেখ রয়েছে যে রাক্ষস কেবল মধু পান না করা পর্যন্ত গর্জন করবেন। একবার মধু শেষ হয়ে গেলে, দেবতারা গর্জন করবেন কারণ মহামায়া তাঁকে হত্যা করবে। সেইখান থেকে দুর্গাপুজোয় বিশেষভাবে মধু প্রয়োজন হয়।

৫) মধু: দুর্গা মহিষাসুরকে বধ করার ঠিক আগে মধু পান করেন, যেখানে উল্লেখ রয়েছে যে রাক্ষস কেবল মধু পান না করা পর্যন্ত গর্জন করবেন। একবার মধু শেষ হয়ে গেলে, দেবতারা গর্জন করবেন কারণ মহামায়া তাঁকে হত্যা করবে। সেইখান থেকে দুর্গাপুজোয় বিশেষভাবে মধু প্রয়োজন হয়।

5 / 5
Follow Us: