রমা থেকে সুচিত্রা সেন, মহানায়িকার জন্মদিনে তাঁকে ফের একবার ফিরে দেখা

বেঁচে থাকলে মহানায়িকা আজ ৯০ ছুঁতেন।

  • TV9 Bangla
  • Published On - 19:48 PM, 6 Apr 2021
1/8
সুচিত্রা সেনের জন্ম ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনা জেলায়। তাঁর ডাক নাম রমা। পরে তিনি সুচিত্রা হন। তিনি কবি রজনীকান্ত সেনের নাতনি।
2/8
সুচিত্রা সেনের প্রথম ছবি ‘শেষ কোথায়’ কোনও দিন রিলিজ করেনি। ১৯৫২ সালে ছবিটি তৈরি হয়েছিল।
3/8
১৯৫৩ সালে ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে প্রথম জুটি বাঁধেন উত্তম কুমারের সঙ্গে। এরপর এই জুটি বাংলা সিনেমার ইতিহাসে ‘কালজয়ী’ জুটি হয়ে দাঁড়ায়। প্রায় ৩০টা ছবিতে তাঁরা একসঙ্গে ছবি করেন।
4/8
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার জয়ী প্রথম বাঙালি অভিনেত্রী সুচিত্রা সেন। ১৯৬৩ সালে মস্কো চলচ্চিত্র উৎসবে ‘সাত পাকে বাঁধা’ ছবির জন্য তিনি সেরা অভিনেত্রীর পুরস্কার পান।
5/8
সত্যজিৎ রায় ‘দেবী চৌধুরাণী’-র জন্য তাঁকে অফার করেছিলেন। কিন্তু তিনি সেই অফার ফিরিয়ে দেন। অনেক পরে দীনেন গুপ্তের ‘দেবী চৌধুরাণী’তে তিনি অভিনয় করেন। এমনকী রাজ কাপুরকেও তিনি ‘না’ বলে দিয়েছিলেন।
6/8
সঞ্জীব কুমারের সঙ্গে তিনি ‘আঁধি’ করেছিলেন। কিন্তু সেই ছবি গুজরাটে ২০ সপ্তাহ নিষিদ্ধ ঘোষণা করা হয়। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর লুকের সঙ্গে চরিত্রের লুক মিলে যাওয়ায় বিতর্ক তৈরি হয়।
7/8
১৯৭৮ সালের পর থেকে অন্তরালে চলে যান মহানায়িকা। এরপর রামকৃষ্ণ মিশনে ভরত মহারাজের কাছে তিনি দীক্ষা নেন। শেষ দিন পর্যন্ত রামকৃষ্ণের সেবায় নিজেকে নিয়োজিত করে রাখেন। তাঁকে শেষ দেখা গিয়েছিল ভোটের ছবি তুলতে। এরপর তিনি আর জনসমক্ষে বের হননি।
8/8
২০০৫ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য মনোনীত হন সুচিত্রা। নিয়ম অনুযায়ী দিল্লিতে গিয়ে এই পুরস্কার নিতে হয়। কিন্তু শুধুমাত্র জনসমক্ষে আসতে হবে বলে এই পুরস্কার তিনি প্রত্যাখ্যান করেন।