নজরে সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক, আব্বাসের সঙ্গে জোট করতে হাইকম্যান্ডকে চিঠি মান্নানের

সংখ্যালঘু ভোট ব্যংক ফেরাতেই এই পথেই হাঁটতে চাইছে রাজ্যের কংগ্রেস নেতৃত্ব

নজরে সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক, আব্বাসের সঙ্গে জোট করতে হাইকম্যান্ডকে চিঠি মান্নানের
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 6:21 PM

কলকাতা: তিনি বার্তা দিয়েছিলেন আগেই। সেটাই এবার চূড়ান্ত রূপ পেতে চলেছে। রবিবার ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টে’র নেতা আব্বাসউদ্দিন সিদ্দিকির সঙ্গে আনুষ্ঠানিক ভাবে বৈঠকে বসতে পারে জোট শিবির। বৃহস্পতিবারই আব্বাস সিদ্দিকির সঙ্গে জোটের কথা জানিয়ে সোনিয়া গান্ধীকে চিঠি পাঠালেন আব্দুল মান্নান।

রাজ্যে বিজেপিকে ঠেকাতে সমস্ত বিরোধী দলকে একজোট হওয়ার ডাক দিয়েছিল বাম ও কংগ্রেস নেতৃত্ব। রাজ্যের শাসকদলের তরফ থেকে সাড়া মেলেনি। তবে রাজ্যের জোট নেতৃত্ব আব্বাসের ডাকে সাড়া দেয়। সূত্রের খবর, আব্বাসের সঙ্গে আলোচনায় বসেন কংগ্রেসের আব্দুল মান্নান ও বাম নেতা মহম্মদ সেলিম। বিজেপি বিরোধিতা ও ধর্মনিরপেক্ষতা স্বার্থে জোট শিবিরে আসতে রাজি হন বলে খবর। আব্দুল মান্নান জানিয়েছেন ইতিমধ্যেই আব্বাস সিদ্দিকির সঙ্গে আলোচনা শুরু হয়েছে।

আরও পড়ুন: দেশজুড়ে দাম বাড়ল রান্নার গ্যাসের, কোথায় কত হল?

আসলে আব্দুল মান্নানদের দাবি, মুসলিম ভোট ব্যাঙ্কে পড়েছে কোপ। আর তা ফিরিয়ে আনতে এই পরিকল্পনা কাজে লাগতে পারে। চিঠিতে তিনি লিখেছেন, বহু বছর ধরেই এ রাজ্যে সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক কংগ্রেসের বড় ভরসা। কিন্তু, গত লোকসভা নির্বাচনের ছবিটা উদ্বেগ বাড়িয়েছে কংগ্রেসের। মান্নানের দাবি, বিশেষত মুর্শিদাবাদ ও মালদায় সংখ্যালঘু ভোটার বেশি হওয়া সত্ত্বেও ভাল ফল করতে পারেনি কংগ্রেস। তাই এই সিদ্ধান্তের পথে হাঁটার কথা ভাবছেন তিনি।

আরও পড়ুন: কেরোসিনে ১ টাকাও ভর্তুকি দেবে না কেন্দ্র, কবে থেকে বাড়ছে দাম?

কিন্তু ভাইজানের চাহিদা চিন্তায় ফেলেছে আলিমুদ্দিন ও বিধানভবনকে। কমপক্ষে ৪৪টি আসনের দাবি আব্বাসের। ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে ৪৪টি আসন দিতে হবে বলে জোট নেতাদের বলেছেন তিনি। সংখ্যালঘু ভোটের জন্য আব্বাসকে ভাইজানকে প্রয়োজন। আবার তাঁকে এত আসন ছাড়াও সম্ভব নয়। তাই আপাতত ২০ টি আসন ছাড়ার প্রস্তাব দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।

রবিবার রাজ্যে আসার কথা কংগ্রেসের জিতিন প্রসাদ ও বি কে হরিপ্রসাদের। আবার ওই দিনই রয়েছে জোটের তৃতীয় দফার আসন রফার বৈঠক। প্রথম দুটি বৈঠকে ১৯৩টি আসনে রফা করে ফেলেছে জোট শিবির। তৃতীয় দফায় বাকি ১০১ টি আসন নিয়ে আলোচনা হওয়ার কথা। সে দিনই আব্বাসের সঙ্গে বৈঠকে বসতে চায় জোট শিবিরের নেতারা। আব্বাসকে তা জানিয়ে দেওয়া হয়েছে বলে আলিমুদ্দিন সূত্রে খবর। আসন ছাড়তে হলে সিপিএম ও কংগ্রেসের ঝুলিতে থাকা আসন থেকেই তা দিতে হবে। কারণ বামফ্রন্টের ছোট শরিকরা ইতিমধ্যেই তাদের ঝুলিতে থাকা বেশ কয়েকটি করে আসন ছেড়ে দিয়েছে। তা বিমান বসুকে জানিয়ে দিয়েছেন শরিক নেতৃত্ব।

গত ২১ জানুয়ারি, কলকাতায় সাংবাদিক সম্মেলন করে দলের নাম ঘোষণা করেন ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকি। দলের নাম দেওয়া হয় ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট’।

প্রথমে ডিসেম্বর, পরে জানুয়ারির ১০ তারিখ ঠিক করা হয়েছিল নতুন দলের আত্মপ্রকাশের সময় হিসেবে। কিন্তু পরে চূড়ান্ত দিন ঠিক হয় ২১ জানুয়ারি। দলের চেয়ারম্যান করা হয় পীরজাদা আব্বাস সিদ্দিকির ভাই নৌসাদ সিদ্দিকিকে।