Best Banking Stock: ব্যাঙ্কে নয়, এই ব্যাঙ্কগুলির শেয়ারে বিনিয়োগ করে কোটিপতি হতে পারেন আপনিও

ভারতের নামজাদা ও বিশ্বস্ত ব্যাঙ্কের তালিকায় পিছিয়ে নেই এইচডিএফসি (HDFC)। বিগত ছয় মাসে লাফিয়ে লাফিয়ে বেড়েছে এই ব্যাঙ্কের শেয়ারের মূল্য।

Best Banking Stock: ব্যাঙ্কে নয়, এই ব্যাঙ্কগুলির শেয়ারে বিনিয়োগ করে কোটিপতি হতে পারেন আপনিও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 9:10 AM

কষ্টার্জিত টাকা কোথায় রাখলে মিলতে পারে বড় লাভ? শেয়ার বাজার, মিউচুয়াল ফান্ড নাকি ব্যাঙ্ক? এই উত্তর খুঁজতে গিয়ে অনেক সময়ই দিশাহীন হয়ে পড়েন একটা বড় অংশের মানুষ। ঝুঁকিপ্রবণ রিটার্ন নাকি স্থিতিশীল রিটার্ন? পছন্দের বিনিয়োগ মাধ্যম বাছতে গিয়ে কপালে চওড়া হয় চিন্তার ভাঁজ। তবে বাজার বিশেষজ্ঞদের মতে চলতি বছরে শেয়ার মার্কেটে ব্যাঙ্কের স্টকগুলিতে বিনিয়োগ করলে মিলতে পারে ভাল লাভ। কিন্তু, কোন কোন ব্যাঙ্কের স্টকে পাওয়া যেতে পারে ভাল লাভ?

HDFC Bank

ভারতের নামজাদা ও বিশ্বস্ত ব্যাঙ্কের তালিকায় পিছিয়ে নেই এইচডিএফসি (HDFC)। বিগত ছয় মাসে লাফিয়ে লাফিয়ে বেড়েছে এই ব্যাঙ্কের শেয়ারের মূল্য। বর্তমানে এই সংস্থার শেয়ার প্রতি মূল্য ১৬৫৮ টাকার আশেপাশে। গত বছরের শেষার্ধের রিপোর্ট অনুযায়ী, বার্ষিক ১৩ শতাংশ বৃদ্ধিকে সঙ্গে করে এই সংস্থার নেট সুদের আয় দাঁড়িয়েছে ৪ হাজার ৮৪০ কোটি টাকা। যা ২০২১ সালে ছিল ৪ হাজার ২৮৪ কোটি টাকা। আগামীতে এই স্টকে বিনিয়োগ করে ভাল লাভ মিলতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

Kotak Mahindra Bank

আয়ের তালিকায় পিছিয়ে নেই কোটাক ব্যাঙ্কও (Kotak Bank)। গত বছরের শেষার্ধের একটি রিপোর্ট বলছে, বার্ষিক ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে এই সংস্থার নেট সুদের আয়। যার ফলে এক বছরে আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৭৯১ কোটি টাকায়। বর্তমানে, এই ব্যাঙ্কের শেয়ার প্রতি মূল্য ১,৭৭৭ টাকার আশেপাশে। বিশেষজ্ঞদের ধারণা, আসন্ন মাসগুলিতে আবারও বাজার কাঁপাতে পারে কোটাক ব্যাঙ্ক।

ICICI Bank

এইচডিএফসি কিংবা কোটাকের তুলনায় বেশ ভাল লাভের পথে রয়েছে ICICI Bank। গত বছরের শেষার্ধের পরিসংখ্যান বলছে, এক লাফে বার্ষিক ৩৪.০৬ শতাংশ সুদে আয় বৃদ্ধি পেয়েছে এই সংস্থার। যার ফলে বর্তমানে নেট সুদের আয় (Net Interest Income) দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৬৫ কোটি টাকায়। এছাড়াও, ধাপে ধাপে নেট আয়ের বৃদ্ধির সঙ্গে বেড়েছে শেয়ার বাজারে দরও। বিগত ছয় মাসে শেয়ারের মূল্যে ৫.১৫ শতাংশের বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে।

Axis Bank 

বছরের শেষ ত্রৈমাসিকে নেট আয়ে বৃদ্ধি ৬২ শতাংশ। শুধু তাই নয়, গত বছরের শেষার্ধের পরিসংখ্যান বলছে, তিন মাসে নেট সুদের আয় ৩২ শতাংশ বৃদ্ধিকে সঙ্গে করে ৮ হাজার ৬৫৩ কোটি টাকা থেকে সরাসরি ছুঁয়ে গিয়েছে ১১ হাজার কোটি টাকার গণ্ডি। বছর শেষের দুর্দান্ত পারফরমেন্সের জেরে চড়েছে শেয়ারের দরও। বর্তমানে Axis Bank-এর শেয়ার প্রতি মূল্য ৮৮১ টাকার আশেপাশে।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।