Vastu Tips 2022: ঘরে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতে মেনে চলুন এই ১০টি জরুরি বাস্তু টিপস

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Feb 21, 2022 | 6:10 AM

বাড়ির মাঝখানে, ব্রহ্মস্থান, খালি রাখা উচিত বা ভারী আসবাবপত্র রাখা উচিত নয়। এটি শক্তির অবাধ প্রবাহের অনুমতি দেয়। অত্যাধিক আসবাবপত্র শক্তির প্রবাহকে বাধাগ্রস্ত করবে

Vastu Tips 2022: ঘরে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতে মেনে চলুন এই ১০টি জরুরি বাস্তু টিপস

একটি পুরানো কথা আছে, ‘স্বাস্থ্যই সম্পদ’। আর আজকের বিশ্বে স্বাস্থ্য একটি বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। রোগ ছাড়া জীবনযাপন করা কঠিন। শরীর সুস্থ থাকতে ১০টি টিপস মেনে চললেই হবে কেল্লাফতে…

গভীর ঘুম

সুস্থ জীবনের জন্য ৬-৮ ঘণ্টা ঘুম খুবই গুরুত্বপূর্ণ। শান্তির ঘুমের জন্য দক্ষিণ দিকে মাথা রেখে ঘুমান।

স্বাস্থ্যের জন্য নয়া পদক্ষেপ

আপনি জেনে অবাক হবেন যে সিঁড়ি স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলতে পারে। সকলের বাড়িতে সিঁড়ির অবস্থান থাকে। বাড়ির কেন্দ্রে একটি সিঁড়ি গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে।

শক্তির উৎস

বাড়ির মাঝখানে, ব্রহ্মস্থান, খালি রাখা উচিত বা ভারী আসবাবপত্র রাখা উচিত নয়। এটি শক্তির অবাধ প্রবাহের অনুমতি দেয়। অত্যাধিক আসবাবপত্র শক্তির প্রবাহকে বাধাগ্রস্ত করবে। ঠিক এই কারণেই পুরনো বাড়িগুলিতে বাড়ির মাঝখানে খোলা উঠোন থাকত।

মন্দির এবং উপাসনালয়

আপনার বাড়ির একটি মন্দির ইতিবাচক স্পন্দন আকর্ষণ করে। এটি ইতিবাচক শক্তিকে শক্তিশালী করে এবং ঘর থেকে নেতিবাচক শক্তি দূর করে। আপনার বাড়িতে উপাসনার জন্য একটি জায়গা সংরক্ষণ করুন। আপনি নাস্তিক হলেও আপনার বাড়িতে অন্তত ঈশ্বরের মূর্তি বা কোনো ধর্মীয় প্রতীক থাকা উচিত।

ফলস সিলিং

কাঠামো সমর্থন করার জন্য একটি ওভারহেড মরীচি ব্যবহার করা হয়। যাইহোক, ঘর সাজানোর সময়, আমরা তাদের আকর্ষণীয় দেখাতে ফলস সিলিং তৈরি করি। তবে খেয়াল রাখবেন যেন ঘরের মাঝখান দিয়ে কোনও রশ্মি না চলে যায়। কারণ এটি ইতিবাচক শক্তি এবং মনের যোগাযোগকে অবরুদ্ধ করে।

অগ্নিশক্তির ভারসাম্য

অগ্নি শক্তির একটি গুরুত্বপূর্ণ উৎস। তাই আমাদের বাড়িতে আগুনের উপাদান স্থাপনের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। পরিবারের সুস্বাস্থ্যের জন্য এটি একটি নিখুঁত ভারসাম্য হতে হবে। বাস্তু অনুসারে, অগ্নির অবস্থান দক্ষিণ-পূর্ব বা উত্তর-পশ্চিম। রান্নাঘরে আভেন, স্টোভ এবং আগুনের উপাদান সবসময় দক্ষিণ-পূর্ব বা উত্তর-পশ্চিম দিকে রাখা উচিত।

মোমবাতি জ্বালান

আগুনের দিকে, অর্থাৎ দক্ষিণ-পূর্ব বা উত্তর-পশ্চিম দিকে প্রতিদিন একটি মোমবাতি জ্বালানোর অভ্যাস করুন। এটি অন্ধকারকে আলোকিত করার একটি সুন্দর উপায়। এটি ঘর থেকে নেতিবাচক শক্তি পোড়ায়। এর শিখার রঙগুলি আপনার বাড়িতে এবং জীবনে এটির প্রভাবকে উপস্থাপন করে।

প্রতিটি দিকের গুরুত্ব

মোমবাতি আমাদের বাড়িতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, আপনার পরিবারের কেউ অসুস্থ হলে কয়েকদিন বা সুস্থ না হওয়া পর্যন্ত তার ঘরে একটি মোমবাতি জ্বালিয়ে রাখুন। জ্বলন্ত মোমবাতি স্থাপনের জন্য প্রতিটি দিকের নিজস্ব তাত্পর্য রয়েছে। ব্যবসা ও অর্থের জন্য উত্তর দিক শুভ। উত্তর-পূর্ব দিক জ্ঞানের জন্য। পারিবারিক বিষয় ও স্বাস্থ্যের জন্য পূর্ব দিক। দক্ষিণ দিক খ্যাতি এবং সাফল্যের জন্য। দক্ষিণ-পশ্চিম দিক প্রেম এবং সম্পর্কের জন্য। পশ্চিম দিক হল বাসিন্দাদের সৃজনশীলতা বৃদ্ধি করা। উত্তর-পশ্চিম দিক বন্ধুত্বের জন্য। যদি শান্তিতে সবকিছুর ভারসাম্য রাখতে চান তবে মোমবাতির জায়গাটি বাড়ির কেন্দ্রে রাখুন।

স্বাস্থ্যে স্বাগতম

বাড়ির প্রধান দরজাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বাড়ির যে কোনও কিছু এটি দিয়ে প্রবেশ করে। নিশ্চিত করুন যে আপনার বাড়ির চারপাশের দেয়াল এবং মূল প্রবেশদ্বার একই উচ্চতায় রয়েছে। এতে করে পুরো পরিবারের স্বাস্থ্য ভালো থাকে।

ঈশ্বরের ছবি বা মূর্তি

আপনার পুজোর ঘরে বা আপনার বাড়ির যে কোনও জায়গায় ঈশ্বরের মূর্তি রাখুন। শুধু নিশ্চিত করুন যে এটি দক্ষিণমুখী। এটি পরিবারের সদস্যদের রোগ থেকে দূরে রাখে।

আরও পড়ুন: Turtle Ring: রাশি মেনে ‘টার্টেল রিং’ না পরলে হাতছাড়া পারে ধন-সম্পত্তি-বাড়ি-গাড়ি সবকিছু!

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla