Chaitra Purnima 2022: বছরের প্রথম পূর্ণিমা! পুজাবিধি ও গুরুত্ব সম্পর্কে জেনে রাখুন

Full Moon: বিশ্বাস অনুসারে, যারা চৈত্র পূর্ণিনার উপবাস পালন করে এবং ভগবান বিষ্ণু ও চন্দ্রের পূজা করে তারা দেবতার ঐশ্বরিক আশীর্বাদ প্রাপ্ত হয়

Chaitra Purnima 2022: বছরের প্রথম পূর্ণিমা! পুজাবিধি ও গুরুত্ব সম্পর্কে জেনে রাখুন
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Apr 17, 2022 | 6:20 AM

হিন্দু পঞ্চাঙ্গে প্রথম পূর্ণিমা এবং যুগাদি, গুড়ি পাদওয়া এবং বৈশাখীর পরে আসে। এমনকি পূর্ণিমা তিথিতেও অনেকে উপবাস করেন। সংস্কৃতে পূর্ণিমা মানে পূর্ণ (পূর্ণ) এবং মা-য়ের অর্থ চাঁদ এবং এই দুটি শব্দকে একত্রিত করলে পূর্ণিমা দিবস হয়। এমন শুভদিনটি প্রতি মাসে একবার পড়ে যখন পূর্ণিমা ঘটে।

চৈত্র পূর্ণিমার তাৎপর্য: হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চৈত্র পূর্ণিমা হল নববর্ষ শুরুর পর প্রথম পূর্ণিমা।

এই দিনে লোকেরা বিভিন্ন জায়গায় হনুমান জয়ন্তীও পালন করে। বিশ্বাস অনুসারে, যারা চৈত্র পূর্ণিনার উপবাস পালন করে এবং ভগবান বিষ্ণু ও চন্দ্রের পূজা করে তারা দেবতার ঐশ্বরিক আশীর্বাদ প্রাপ্ত হয়। এই দিনে লোকেরা খাদ্য, বস্ত্র, অর্থ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলি অভাবগ্রস্তদের দান করে দান করে। পবিত্র নদীতে স্নান করাও অত্যন্ত শুভ বলে মনে করা হয় এবং বিশ্বাস করা হয় যে ভক্তদের ইচ্ছা পূরণ হয় যদি তারা সত্য ভক্তি সহকারে প্রার্থনা করে। অনেক সম্প্রদায় তাদের কুল পরম্পরা (পারিবারিক ঐতিহ্য প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে আসা) অনুসারে একদিন উপবাস পালন করে।

চৈত্র পূর্ণিমা পূজা বিধান:

-তাড়াতাড়ি ঘুম থেকে উঠে স্নান করে ফ্রেশ কাপড় পরুন। -ভগবান বিষ্ণু এবং ভগবান হনুমানের কাছে প্রার্থনা করুন। -যারা ভগবান বিষ্ণুর উপাসনা করেন তারা সত্যনারায়ণ উপবাস করেন। তারা সত্যনারায়ণ কথা পাঠ করে এবং দেবতাকে পবিত্র ভোগ প্রদান করেন। – ফল, সুপারি, কলা পাতা, মলি, ধূপকাঠি এবং চন্দনের পেস্ট ভগবান বিষ্ণুকে নিবেদন করে সত্যনারায়ণ পূজাও করা হয়। -সন্ধ্যায় চন্দ্রকে অর্ঘ্য নিবেদন করুন। – একটি সারিতে ১০৮ বার ‘গায়ত্রী মন্ত্র’ বা ‘ওম নমো নারায়ণ’ মন্ত্র জপ করুন। -ভগবদ গীতা এবং রামায়ণ পাঠ করাকে দিনের গুরুত্বপূর্ণ আচার হিসাবে বিবেচনা করা হয়।

আরও পড়ুন: Hanuman Janmotsav 2022: জীবনে সংকট কাটাতে হনুমান জয়ন্তীতে উপবাস রাখুন! বিশেষ যোগে জেনে নিন সময় ও শুভক্ষণ

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla