Magh Maas 2024: এই পবিত্র মাসে গঙ্গায় এক ডুব দিলেই মিলবে পুণ্য! জীবনের আসল তাৎপর্য জানুন

Hindu Rules: সাধারণত, পৌষ পূর্ণিমার স্নানের মধ্য দিয়ে মাঘ মাস শুরু হয়। হিন্দু ক্যালেন্ডারের সমস্ত মাসগুলির মধ্যে, এই মাসটি সবচেয়ে বেশি পুণ্যময়। এবছর ২৬ জানুয়ারি, শুক্রবার থেকে শুরু হবে এই শুভ দিন। এছাড়া পৌষ পূর্ণিমা পালিত হবে আগামী ২৫ জানুয়ারি। মাঘ মাসের শেষ পূর্ণিমা পালিত হবে ২৪ ফেব্রুয়ারি।

Magh Maas 2024: এই পবিত্র মাসে গঙ্গায় এক ডুব দিলেই মিলবে পুণ্য! জীবনের আসল তাৎপর্য জানুন
Follow Us:
| Updated on: Jan 13, 2024 | 7:55 AM

পৌষ মাসের পূর্ণিমা তিথিতে, সূর্যোদয়ের আগে, গঙ্গা, যমুনা প্রভৃতি মহান নদী, অন্যান্য পবিত্র নদী, পুকুরে স্নান করার নিয়ম রয়েছে। সাধারণত, পৌষ পূর্ণিমার স্নানের মধ্য দিয়ে মাঘ মাস শুরু হয়। হিন্দু ক্যালেন্ডারের সমস্ত মাসগুলির মধ্যে, এই মাসটি সবচেয়ে বেশি পুণ্যময়। এবছর ২৬ জানুয়ারি, শুক্রবার থেকে শুরু হবে এই শুভ দিন। এছাড়া পৌষ পূর্ণিমা পালিত হবে আগামী ২৫ জানুয়ারি। মাঘ মাসের শেষ পূর্ণিমা পালিত হবে ২৪ ফেব্রুয়ারি।

পবিত্র নদীতে স্নান

পৌষ মাসের পূর্ণিমা তিথিতে, সূর্যোদয়ের আগে, গঙ্গা, যমুনা, দেশের অন্য পবিত্র নদী, পুকুরে বা ট্যাবের জলে স্নান করার রীতি রয়েছে। এই মাসে ভগবান শ্রীকৃষ্ণেরও আরাধনা করা হয়। ব্রাহ্মণদের খাদ্য ও দান করা হয়। এমন ধর্মকর্ম করলে ভগবান মধুসূদন প্রসন্ন হয়ে স্বর্গে স্থান পান বলে মনে করা হয়।

পৌরাণিক তাৎপর্য

শাস্ত্রে উল্লেখ রয়েছে যারা পৌষ মাসের পূর্ণিমা তিথিতে গঙ্গার ঘাটে বা পবিত্র নদীতে স্নান করেv, তারা ভগবানের জীবনতরীতে বসে স্বর্গে যাওয়ার অধিকার পান। দেশের বিভিন্ন ঋষি-সন্ন্যাসীরা মাঘ মাসে সূর্যোদয়ের আগে নদীতে স্নানের নিয়মের কথা উল্লেখ করেছেন নানা সময়ে।

ঘাটে স্নান পর্ব

উত্তরপ্রদেশে অবস্থিত গড় মুক্তেশ্বর, প্রয়াগরাজ, হরিদ্বার প্রভৃতি তীর্থস্থানে গঙ্গা স্নানের জন্য ভিড় করে থাকেন ভক্তরা। মাঘ মাস শুরু হওয়ার দু-একদিন আগে থেকেই গঙ্গার ঘাটের দু’ধারে শিবিরগুলিতে ভক্তদের ঢল নামে। প্রয়াগে, ভক্তরা সঙ্গমের তীরে কল্পবাস করে এক মাস পালন করে থাকেন।দিনভর ভজন, কীর্তন, জপ, বক্তৃতা প্রভৃতি অনুষ্ঠান হয়।

দান করুন

অনেক ভক্ত আছেন, যারা গঙ্গায় স্নান করতে পারেন না, তারা মাঘ মাসে বাড়িতে স্নান করার ব্রত নিয়ে থাকেন। আর গোটা মাস নিয়ম মেনে উপবাস পালন করে থাকেন। বাড়িতে গঙ্গার জল থাকলে স্নানের জলে মিশিয়ে মাঘ মাস জুড়ে স্নান করা উচিত। দান করাও এই মাসজুড়ে করা উচিত। নিজের সামর্থ্য অনুযায়ী অভাবীদেরকে কিছু দান করা উচিত।