Sankranti 2022: সংক্রান্তিতে তিল ও গুড়ের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ, জানেন?

মহারাষ্ট্রের তিল পাপড়ি, তিলচা লাডু এবং পুরান পোলিই হোক বা বাংলার পাটিশাপ্তা, মোয়া, নোলেন গুড়ের পায়েশ বা পঞ্জাব ও উত্তরের তিল রেভিডস বানিয়ে আনন্দ উত্‍সবে মেতে থাকে প্রতিটি ভারতবাসী।

Sankranti 2022: সংক্রান্তিতে তিল ও গুড়ের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 11:25 AM

মকর সংক্রান্তি হল ফসল কাটার উৎসব যা সূর্যের অবস্থান পরিবর্তনের দ্বারা চিহ্নিত করা হয়। এ বছর সারা ভারতজুড়ে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উত্‍সব পালন করা হবে। সূর্য মকর রাশিতে প্রবেশ করে (হিন্দি এবং সংস্কৃতে মকর) এবং তার উত্তরমুখী যাত্রা শুরু করে, যাকে সংস্কৃতে উত্তরায়ণ বলা হয়। বছরের শেষ ত্রৈমাসিকে, যখন সূর্য দক্ষিণ দিকে যাত্রা করে, তখন সীমিত সূর্যালোক এবং কঠোর আবহাওয়ার কারণে ফসল কাটার কাজ পিছিয়ে যায়। এই কারণেই যখন সূর্য উত্তর দিকে যাত্রা শুরু করে, তখন এটি শুধুমাত্র কৃষিজীবী সম্প্রদায়ের জন্য নয়, পুরো দেশের জন্য একটি উদযাপন উপলক্ষ করে তোলে।

মকর সংক্রান্তি উদযাপনের পাশাপাশি অন্যান্য আঞ্চলিক বৈচিত্রের সঙ্গে ফসল কাটার উৎসবের সাথে মিলে যায়। পঞ্জাবের লোহরি, তামিলনাড়ুর পোঙ্গল এবং অসমের ভোগালি বিহু হল ফসল কাটার উত্সব যা এই সময়ে ঘটে যাওয়া একটি ঋতুতে উল্লেখযোগ্য পরিবর্তনকে চিহ্নিত করে। আনন্দ উদযাপন করতে, বিভিন্ন খাবার প্রস্তুত করা হয় এই সময়। মকর সংক্রান্তিতে তিল এবং গুড় খাওয়া শুভ বলে বলা হয়। এই দুটি উপাদান দিয়ে প্রতিটি বাড়িতে নানা রকমের মিষ্টি তৈরি করা হয়।

তিল এবং গুরের সংমিশ্রণটি এসেছে মহারাষ্ট্রিয়ান শব্দগুচ্ছ ‘তিল, গুড় খায়ানি ঈশ্বর বোলা’ থেকে। এটি একটি সাধারণ অভিব্যক্তি যা সংক্রান্তি উদযাপনের সময় মারাঠি পরিবারের সদস্যরা অতিথিদের অভ্যর্থনা জানাতে ব্যবহৃত করেন। অভিব্যক্তির অর্থ ‘তিল ও গুড় খান এবং মিষ্টি কথা বলুন’।

তিল বা তিল শরীরে উষ্ণতা প্রদান করলেও গুড় হল চিনির বিকল্প। তিলের বীজ হাড়কে শক্তিশালী করতে, চুলের গুণমান বাড়াতে, রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে এবং ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়াম। অন্যদিকে, গুড় হজমকারী এনজাইমগুলিকে সক্রিয় করে তোলে। ফলে বিপাকের প্রক্রিয়াটি আরও সহজ হয়ে যায়। এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে বলে রক্তকে বিশুদ্ধ করে। অন্যদিকে জিঙ্ক এবং সেলেনিয়ামের মতো খনিজগুলি প্রাথমিক বার্ধক্যকে প্রতিরোধ করে। তিল এবং গুড়ের সংমিশ্রণ এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে মরসুমি সংক্রমণ থেকে রক্ষা করে।

সংক্রান্তি উদযাপনগুলি পরিবার থেকে পরিবারে, সম্প্রদায় থেকে সম্প্রদায়ে আলাদা হতে পারে, তবে তিল বা গুড়ের প্রস্তুতি বেশ কয়েকটি সংক্রান্তি উদযাপনের সাধারণ বিষয়। মহারাষ্ট্রের তিল পাপড়ি, তিলচা লাডু এবং পুরান পোলিই হোক বা বাংলার পাটিশাপ্তা, মোয়া, নোলেন গুড়ের পায়েশ বা পঞ্জাব ও উত্তরের তিল রেভিডস বানিয়ে আনন্দ উত্‍সবে মেতে থাকে প্রতিটি ভারতবাসী।

আরও পড়ুন: Festivals in January 2022: এবছর জানুয়ারির গুরুত্বপূর্ণ উত্‍সব কোনগুলি? কোন তারিখে কোন ব্রত-পার্বণ, জানুন