TATA AIG থেকে গাড়ির বিমা করাচ্ছেন? এই পাঁচটি বিষয় মাথায় রাখুন চারচাকার গতি ধরে রাখতে

Insurance Claim: সফল বিমার আবেদন ও তার টাকা পাওয়ার জন্য টাটা এআইজির মতো নামজাদা কোনও সংস্থা থেকেই অনলাইনে বিমা করান। বিশ্বাসযোগ্য সংস্থা থেকে বিমা করালে আপনি বিশেষজ্ঞদের সাহায্য পাবেন।

TATA AIG থেকে গাড়ির বিমা করাচ্ছেন? এই পাঁচটি বিষয় মাথায় রাখুন চারচাকার গতি ধরে রাখতে
অলঙ্করণ: শুভ্রনীল দে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2023 | 1:59 PM

গাড়ি কিনেছেন মানেই প্রয়োজন গাড়ির বিমার(Car Insurance)। দুর্ঘটনা ঘটলে বা অন্য কোনও বিপত্তি ঘটলে মোটা টাকার ক্ষতিপূরণ পাওয়া যায় গাড়ির বিমা করানো থাকলে। এই ক্ষতিপূরণের বিষয়টি যতই ভাল হোক না কেন, বিমা করানো যথেষ্ট ঝক্কির। তবে আপনি যদি বিমা করানোর আগেই তার খুটিনাটি সম্পর্কে জেনে থাকেন, তবে বিপদের সময়ে ইন্সুরেন্স ক্লেম বা বিমার অঙ্ক বিমাকারী সংস্থা থেকে পেতে সুবিধা হয়।

চার চাকার বিমার ক্লেম খারিজ হয়ে যাওয়া নতুন কিছু নয়, বহু গাড়ির মালিকেরই এই অভিজ্ঞতা রয়েছে। অনেক সময়ই তাঁরা বুঝতেও পারেন না যে কেন তাঁদের বিমার ক্লেম (Insurance Claim) খারিজ করে দেওয়া হল। তবে চিন্তার কোনও কারণ নেই, আপনাদের যাবতীয় সংশয় দূর করবে এই প্রতিবেদন।

বিমার ক্লেম করার আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন-

মারুতি হোক বা হন্ডা, যে ব্রান্ডেরই গাড়ি হোক না কেন, বিমা ক্লেম করার আগে এই পাঁচটি বিষয় মাথায় রাখুন, তাহলে বিমার টাকা পেতে কোনও সমস্যা হবে না।

 পুলিশে অভিযোগ জানান-

ক্ষতিগ্রস্ত গাড়ির ক্ষেত্রে বিমার টাকা পাওয়ার জন্য পুলিশে এফআইআর অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যে ধরনের ক্লেমই করুন না কেন, প্রথমেই আপনার প্রয়োজন পুলিশে এফআইআর করা। কারণ অধিকাংশ বিমাকারী সংস্থাই গাড়ি চুরি, দুর্ঘটনা বা অন্য কোনও ক্লেমের আবেদন গ্রহণের ক্ষেত্রে এফআইআর দেখতে চান। তাই বিমার ক্লেমের আবেদন পাঠানোর সময় অবশ্যই এফআইআরের একটি কপি পাঠাবেন এবং অপর একটি কপি নিজের কাছে রাখবেন।

দুর্ঘটনাস্থল থেকে প্রমাণ সংগ্রহ-

বিমার টাকা যাতে নির্ঝঞ্ঝাটে পেয়ে যান, তার জন্য কিছু প্রমাণ রাখা জরুরি। যেমন গাড়ি কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তার স্পষ্ট ছবি তুলে রাখা।

  • গাড়ি দুর্ঘটনার বা চুরি সংক্রান্ত যাবতীয় নথির ভিডিয়ো রেকর্ডিং করে রাখুন।
  • কীভাবে দুর্ঘটনা ঘটেছে, তার পুঙ্খানুপুঙ্খ নোট রাখুন একটি কাগজে।
  • যদি কোনও প্রত্য়ক্ষদর্শী থাকেন, তবে তাদের নাম, ফোন নম্বর ও ঠিকানা সংগ্রহ করে রাখুন।
  • যখন বিমার ক্লেম করবেন, তখন এফআইআরের কপির সঙ্গে এই প্রমাণগুলিও জমা দিন।

বিমাকারী সংস্থাকে যাবতীয় তথ্য জানান-

বিমার ক্লেমের জন্য একটি ফর্ম পূরণ করতে হয়, সেটি অত্যন্ত সতর্কভাবে ও যত্ন নিয়ে পূরণ করুন, কারণ সামান্য ভুল-চুকের কারণেও আপনার বিমার ক্লেম বাতিল হয়ে যেতে পারে। ফর্ম জমা দেওয়ার আগে আরেকবার যাচাই করে নিন সমস্ত তথ্য সঠিক দিয়েছেন কিনা।

ক্লেম ফর্মের সঙ্গে জমা দিন এই সমস্ত তথ্য-

  • গাড়ির বিমার কাগজপত্র
  • গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের কপি
  • আপনার ড্রাইভিং লাইসেন্সের কপি
  • পুলিশে এফআইআরের কপি

যদি আপনি অনলাইনে গাড়ির বিমা করান, তবে বাড়িতে বসেই অনলাইনে ফর্ম সাবমিট করুন। টাটা এআইজির মতো অধিকাংশ সংস্থাই সহজে অনলাইনে ক্লেম জমা করার সুযোগ দেয়।

ফর্ম জমা দেওয়ার পর আপনার বিমাকারী সংস্থা আবেদন খতিয়ে দেখবে। এরপরে কয়েকদিনের মধ্যেই বিমা সংস্থা থেকে আপনার সঙ্গে যোগাযোগ করা হবে।

 সঠিকভাবে ফর্ম পূরণ করুন-

বিমার টাকা তাড়াতাড়ি পেতে ফর্ম পূরণের সময় অত্য়ন্ত সতর্ক থাকুন এবং ধৈর্য্য ধরে ফর্ম করুন। বানান ভুল বা টাইপিংয়ে ভুল যাতে না থাকে, তা নিশ্চিত করুন। ফর্ম পূরণের সময় ভুল এড়াতে এই বিষয়গুলি মাথায় রাখুন-

ফর্ম পূরণের সময় সমস্ত তথ্য সত্যি লিখবেন। কোনও কিছু বাড়িয়ে-চড়িয়ে বা ভুল ব্যাখা করবেন না।

ফর্মে নাম, পলিসি নম্বর, গাড়ির রেজিস্ট্রেশন নম্বর সহ যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করুন।

বিমা পলিসির নথিগুলি ভালভাবে পড়ুন-

বিমার ক্লেম দাখিল করার আগে অবশ্যই ভাল করে পলিসির শর্তগুলি পড়ে নেবেন। যদি আপনি বিমার শর্তগুলি ভালভাবে বুঝতে পারেন, তবে বিমার আবেদনের সময় সমস্যা হবে না। বিমায় কী কী অন্তর্ভুক্ত, কী কী বাদ থাকে, তা অবশ্যই জেনে নিন।

শেষে বলা যায়, সফল বিমার আবেদন ও তার টাকা পাওয়ার জন্য টাটা এআইজির মতো নামজাদা কোনও সংস্থা থেকেই অনলাইনে বিমা করান। বিশ্বাসযোগ্য সংস্থা থেকে বিমা করালে আপনি বিশেষজ্ঞদের সাহায্য পাবেন। পাশাপাশি, সময় মতো গাড়ির বিমা রিনিউ করাও অত্যন্ত জরুরি।