IPL 2025: চেন্নাই সুপার কিংসের রিটেনশন পরিকল্পনা কী? মত জানালেন জাডেজা

IPL 2025, CSK: চেন্নাই সুপার কিংস যদি ধোনিকে রাখতে চায়, তাঁর জন্য আরও একটি বিকল্পও রয়েছে। আনক্যাপড প্লেয়ার হিসেবে রাখা। সেক্ষত্রে মাত্র ৪ কোটি টাকা পাবেন ধোনি। চেন্নাই সুপার কিংসের পরিকল্পনা নিয়ে দেশের প্রাক্তন ক্রিকেটার অজয় জাডেজা নিজের মত দিয়েছেন।

IPL 2025: চেন্নাই সুপার কিংসের রিটেনশন পরিকল্পনা কী? মত জানালেন জাডেজা
Image Credit source: IPL/BCCI FILE
Follow Us:
| Updated on: Oct 01, 2024 | 12:05 AM

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে আগামী মরসুমে মেগা অকশন। এখন থেকেই পরিকল্পনা শুরু করে দিয়েছে দলগুলি। এতদিন ধোঁয়াশা ছিল রিটেনশন পলিসি নিয়ে। আইপিএল গভর্নিং কাউন্সিল এবং বোর্ড এ বিষয়ে পরিষ্কার করে দিয়েছে। প্লেয়ারদের জন্য বড় ঘোষণাও করেছে বোর্ড। তেমনই বিদেশি ক্রিকেটারদের জন্য রয়েছে সতর্কবার্তাও। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ফিরছে রাইট টু ম্যাচ কার্ড (RTM)। কোনও ফ্র্যাঞ্চাইজি সর্বাধিক ৬জন ক্রিকেটারকে রিটেন করতে পারবে। সেটি শুধুমাত্র রিটেনশন হতে পারে কিংবা আরটিএম কার্ড ব্যবহার করে। চেন্নাই সুপার কিংসের পরিকল্পনা কী হতে পারে?

আইপিএলের রিটেনশন পলিসি অনুযায়ী, প্রথম তিন জনের জন্য যথাক্রমে ১৮, ১৪ ও ১১ কোটি টাকা ব্যবহার করা যাবে। পরবর্তী দু-জনের জন্য ১৮ ও ১৪ কোটি। অর্থাৎ পাঁচ জনকে রিটেন করলে ৭৫ কোটি টাকা খরচ হয়ে যাবে। ফ্র্যাঞ্চাইজিদের মোট পার্স ১২০ কোটির। ফলে রিটেনশনের মাধ্যমে খুব বেশি খরচ হয়ে গেলে অকশনে দল গোছানো কঠিন হয়ে দাঁড়াবে। চেন্নাই সুপার কিংস যদি ধোনিকে রাখতে চায়, তাঁর জন্য আরও একটি বিকল্পও রয়েছে। আনক্যাপড প্লেয়ার হিসেবে রাখা। সেক্ষত্রে মাত্র ৪ কোটি টাকা পাবেন ধোনি। চেন্নাই সুপার কিংসের পরিকল্পনা নিয়ে দেশের প্রাক্তন ক্রিকেটার অজয় জাডেজা নিজের মত দিয়েছেন।

ভারতের প্রাক্তন ক্রিকেটার অজয় জাডেজা বলছেন, ‘একজন নিঃসন্দেহে মহেন্দ্র সিং ধোনি। প্রথমত, ও এখন আনক্যাপড প্লেয়ার হিসেবেও থাকতে পারে। গত কয়েক বছর ধরে ও একটা বিষয় পরিষ্কার করে দিয়েছে, এক বা দু-নম্বর হিসেবে রিটেন হতে চায় না। সুতরাং, ওকে রাখা যেতে পারে। এরপর ক্যাপ্টেন ঋতুরাজের কথা বলব। কয়েক বছর থেকেই দারুণ পারফর্ম করছে। আর রবীন্দ্রকে কোনও ভাবেই ছাড়া যাবে না। আমি কিন্তু রাচিনের কথা বলছি না। আমি রবীন্দ্র জাডেজার কথা বলছি। আমার মতে, এই তিনজনকে রাখলেই পারফেক্ট হবে সিএসকে-র জন্য।’

এই খবরটিও পড়ুন

গত বারের আইপিএলে বিধ্বংসী ব্যাটিং দেখা গিয়েছিল মহেন্দ্র সিং ধোনির। লোয়ার অর্ডারে নেমেছেন। মূলত বাউন্ডারিতেই রান তোলার চেষ্টা করেছেন। অনেক ম্যাচে তাঁর ব্যাটিং দেখার অপেক্ষাই করে যেতে হয়েছে।