ICC Meeting: রবিবারের আইসিসির সভায় একগুচ্ছ অ্যাজেন্ডা

পাক বোর্ড প্রধান রামিজ রাজা সম্প্রতি চার দেশীয় সিরিজের কথা উল্লেখ করেছেন বারবার। পাক বোর্ডের প্রস্তাবিত চার দলীয় সুপার সিরিজের ব্লু প্রিন্ট পেশ করবেন পিসিবি চেয়ারম্যান। রামিজের প্রস্তাব ভারত, পাকিস্তান, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়াকে নিয়ে চার দলীয় সুপার সিরিজ করার।

ICC Meeting: রবিবারের আইসিসির সভায় একগুচ্ছ অ্যাজেন্ডা
নজর আইসিসির সভায়। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 3:00 PM

দুবাই: রবিবার আইসিসির (ICC) মেগা সভা। ক্রিকেটপ্রেমীদের নজর সেই মেগা সভার দিকে। একগুচ্ছ অ্যাজেন্ডা আইসিসির বৈঠকের দিকে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার চেয়ারম্যান পদে কে বসবেন তা ঠিক হবে জুলাইয়ে। ভোটাভুটির মাধ্যমে ঠিক হবে আইসিসির পরবর্তী চেয়ারম্যানের নাম। চেয়ারম্যান হওয়ার দৌড়়ে রয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় আর সচিব জয় শাহ। বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলের দু বছরের মেয়াদ ফুরোচ্ছে শীঘ্রই। তিনি আর আইসিসির চেয়ারম্যান পদে থাকতে চাইছেন না। তাই নতুন চেয়ারম্যান হওয়ার জন্য ভোটাভুটি হওয়ার সম্ভাবনাই বেশি। আইসিসির নতুন চেয়ারম্যান পদে কেউ আসবেন কিনা তার আভাস পাওয়া যাবে রবিবারের আইসিসির সভাতেই। জুলাই কিংবা নভেম্বরে আইসিসির চেয়ারম্যান পদের জন্য নির্বাচন হতে পারে। এর আগে ভারতের জগমোহন ডালমিয়া, শরদ পাওয়ার, শশাঙ্ক মনোহররা আইসিসির চেয়ারম্যান হয়েছেন। সেই পদে সৌরভ কিংবা জয় আসবেন কিনা, সে দিকে তাকিয়ে ক্রিকেটমহল। এছাড়াও আরও বেশ কয়েকটি বিষয় থাকছে আইসিসির সভাতে। যে গুলো নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা প্রবল।

পাক বোর্ড প্রধান রামিজ রাজা সম্প্রতি চার দেশীয় সিরিজের কথা উল্লেখ করেছেন বারবার। পাক বোর্ডের প্রস্তাবিত চার দলীয় সুপার সিরিজের ব্লু প্রিন্ট পেশ করবেন পিসিবি চেয়ারম্যান। রামিজের প্রস্তাব ভারত, পাকিস্তান, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়াকে নিয়ে চার দলীয় সুপার সিরিজ করার। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করবেন পাক বোর্ড প্রধান। তিনি চাইছেন, যাতে চার দলীয় টুর্নামেন্ট আয়োজন করতে বিশেষ কোনও সমস্যার মুখে যাতে পড়তে না হয়। যদিও এই প্রস্তাব পাশ হওয়ার সম্ভাবনা বেশ ক্ষীণ।

মেয়েদের টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে বড়সড় আলোচনা হতে পারে আইসিসির সভায়। শোনা যাচ্ছে, এটা নিয়ে একটা বড় ডেভলেপমেন্ট হতে পারে। ছেলেদের মতো মেয়েদের নিয়েও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হতে পারে। আইসিসির এক সূত্র মারফত জানা যাচ্ছে, শীঘ্রই মেয়েদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ করতে পারে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

একই সঙ্গে ২০২২ এশিয়া কাপের ভেনুও চূড়ান্ত হতে পারে আইসিসির এই সভায়। ২৭ অগাস্ট থেকে শ্রীলঙ্কায় এবারের এশিয়া কাপ হওয়ার কথা। কিন্তু সেখানকার রাজনৈতিক পরিস্থিতি এতটাই উত্তপ্ত, যে শ্রীলঙ্কা থেকে এশিয়া কাপের আসর সরে যাওয়ার সম্ভাবনা প্রবল।

আরও পড়ুন: IPL 2022 Purple Cap: পার্পল ক্যাপের লড়াইয়ে আবেশকে টপকে গেলেন রাহুল চাহার