Virender Sehwag: ক্রিকেট মাঠে কোন কুসংস্কারের গণ্ডিতে আটকে ছিলেন বীরেন্দ্র সেওয়াগ?

Virender Sehwag: ক্রিকেট মাঠে কোন কুসংস্কারের গণ্ডিতে আটকে ছিলেন বীরেন্দ্র সেওয়াগ?
Virender Sehwag: ক্রিকেট মাঠে কোন কুসংস্কারের গণ্ডিতে আটকে ছিলেন বীরেন্দ্র সেওয়াগ?

সচিন তেন্ডুলকর থেকে শুরু করে সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়দের মতো কিংবদন্তিরাও বিভিন্ন কুসংস্কারে বিশ্বাসী ছিলেন। সেই তালিকায় রয়েছেন ভারতের বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র সেওয়াগও।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jun 23, 2022 | 8:00 PM

কলকাতা: আপনি কি কুসংস্কার (Superstition) মানেন? বিশ্ববিখ্যাত ক্রিকেটারদের মধ্যে অনেকেই বিভিন্ন ধরণের কুসংস্কার মেনে চলেন। সচিন তেন্ডুলকর থেকে শুরু করে সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়দের মতো কিংবদন্তিরাও বিভিন্ন কুসংস্কারে বিশ্বাসী ছিলেন। সেই তালিকায় রয়েছেন ভারতের বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র সেওয়াগও (Virender Sehwag)। এই বিশ্বের বিভিন্ন প্রান্তের বড় বড় খেলোয়াড়দের জার্সির নম্বরের পিছনে লুকিয়ে থাকে অজানা সব কাহিনী। বীরুর কুসংস্কারের গল্পটাও ঠিক সেই জার্সিকে ঘিরেই। এই প্রতিবেদনে তুলে ধরা হল, বাইশ গজে যে কুসংস্কার মানেন বীরেন্দ্র সেওয়াগ।

বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী বীরেন্দ্র সেওয়াগ?

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হোক বা লিওনেল মেসি, কিংবা কপিল দেব বা সচিন তেন্ডুলকর… তাঁদের জার্সির নম্বরের যুক্ত রয়েছে ব্যক্তিগত বিশ্বাস কিংবা কুসংস্কার। ভারতের কিংবদন্তি ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগও তাঁর জার্সি নিয়ে ছিলেন ভীষণ খুঁতখুঁতে। এই জার্সি ঘিরেই ছিল সেওয়াগের কুসংস্কার। ভারতের সফলতম ওপেনার বীরু প্রথম দিকে ৪৪ নম্বর লেখা জার্সি পরে মাঠে নামতেন। কিন্তু সেওয়াগের এরপর মনে হতে থাকে, এই নম্বরের জার্সি তাঁর কাজে লাগছে না। এর পরে বেশ কয়েকবার জার্সির নম্বর বদলেও ফেলেন তিনি। কিন্তু সেই নম্বরগুলিতেও তিনি মনে করছিলেন সাফল্য ধরা দিচ্ছিল না। যার ফলে, তিনি সিদ্ধান্ত নেন কোনও নম্বর না দেওয়া জার্সি পরেই তিনি খেলবেন। আর যেমন ভাবা তেমন কাজ। তবে বিনা নম্বরের জার্সি পরার ফলে সেওয়াগকে আইসিসির রোষের মুখেও পড়তে হয়েছিল।

Virender Sehwag's Superstition

বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী ছিলেন বীরেন্দ্র সেওয়াগ?

কেন বীরেন্দ্র সেওয়াগ বিনা নম্বরের জার্সি পরে মাঠে নামতেন?

বীরেন্দ্র সেওয়াগ বিনা নম্বরের জার্সি পরে মাঠে নামার পিছনে ছিল সংখ্যাতত্ত্ব। জানা গিয়েছে, এক সংখ্যাতত্ত্ববিদ সেওয়াগকে বলেছিলেন, নম্বরহীন জার্সি পরতে। খুঁতখুঁতে সেওয়াগের মনে ধরে যায় সেই কথা। এরপর অক্ষরে-অক্ষরে তিনি এই পরামর্শ পালন করেছিলেন।

এই খবরটিও পড়ুন

দেশের জার্সিতে সেওয়াগ ১০৪টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচে খেলেছেন। সাদা জার্সিতে তাঁর সংগ্রহ ৮৫৮৬ রান ও ৪০ টি উইকেট। বীরু দেশের হয়ে ২৫১ টি একদিনের ম্যাচে খেলেছিলেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সেওয়াগ করেছিলেন ৮২৭৩ রান ও নিয়েছিলেন ৯৬ টি উইকেট। টেস্ট ও ওয়ান ডে-র পাশাপাশি দেশের জার্সিতে টি-টোয়েন্টিতে খেলেছেন বীরু। ১৯টি টি-টোয়েন্টিতে সেওয়াগের নামের পাশে রয়েছে ৩৯৪ রান।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA