ICC Women’s World Cup 2022: হারের হ্যাটট্রিক রুখে সেমিতে পৌঁছতে টাইগ্রেসদের হারাতেই হবে মিতালির ভারতকে

এখনও পর্যন্ত ৫টি ম্যাচে খেলে প্রথম একাদশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে যে ফলাফল পেয়েছে ভারত, তা মাথায় রেখে সব ত্রুটি মিটিয়ে টাইগ্রেসদের বিরুদ্ধে নামতে হবে মিতালিদের।

ICC Women's World Cup 2022: হারের হ্যাটট্রিক রুখে সেমিতে পৌঁছতে টাইগ্রেসদের হারাতেই হবে মিতালির ভারতকে
ICC Women's World Cup 2022: হারের হ্যাটট্রিক রুখে সেমিতে পৌঁছতে টাইগ্রেসদের হারাতেই হবে মিতালির ভারতকেImage Credit source: BCCI Women Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 9:00 PM

হ্যামিল্টন: বিশ্বকাপের (ICC Women’s World Cup 2022) সেমিফাইনালে জায়গা পাকা করতে হলে বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে মঙ্গলবারের ম্যাচে হারা চলবে না মিতালি রাজের ভারতের (India)। এখনও পর্যন্ত মেয়েদের বিশ্বকাপের ৫টি ম্যাচে খেলেছেন ঝুলনরা। তাতে জয় মাত্র ২টিতে, আর ভারতকে হারতে হয়েছে তিনটি ম্যাচে। গ্রুপ পর্বে আর বাকি রয়েছে দুটি ম্যাচ। মঙ্গলবার বাংলাদেশের বিরুদ্ধে খেলার পর রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ রয়েছে উইমেন্স ইন ব্লুদের। পরপর ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে হেরে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা কঠিন করে ফেলেছেন স্মৃতিরা। অন্যান্য ম্যাচে টিম ইন্ডিয়ার বোলিং বিভাগ নিজেদের কাজটা ঠিকমতো করলেও, অজিদের বিরুদ্ধে ঝুলনরা আশানুরূপ পারফর্ম করতে পারেননি। ২৭৮ রানের টার্গেট দিয়ে মেগ ল্যানিংয়ের (Meg Lanning) অস্ট্রেলিয়ারকে (Australia) থামাতে পারেনি ভারত। তবে সব কিছুর মধ্যেও ভারতীয় দলের জন্য ভালো হয়েছে ক্যাপ্টেন মিতালি রাজের (Mithali Raj) রানে ফেরা। চলতি বিশ্বকাপে একেবারেই ছন্দে দেখা যাচ্ছিল না মিতালিকে। কিন্তু অজিদের বিরুদ্ধে তিনি ৬৮ রানের ইনিংস উপহার দেন।

এখনও পর্যন্ত ৫টি ম্যাচে খেলে প্রথম একাদশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে যে ফলাফল পেয়েছে ভারত, তা মাথায় রেখে সব ত্রুটি মিটিয়ে টাইগ্রেসদের বিরুদ্ধে নামতে হবে মিতালিদের। এখনও পর্যন্ত বাংলাদেশ ৪টি ম্যাচে খেলে মাত্র একটিতে জিতেছে। তাদের কপালে জুটেছে ৩টি হার। কিন্তু তা সত্ত্বেও বাংলাদেশকে হালকাভাবে নিতে নারাজ ভারতের মেয়েরা। বাংলাদেশের বিরুদ্ধে যেমন করে হোক ২ পয়েন্ট তুলে নেওয়াটাই লক্ষ্য থাকবে ঝুলনদের।

মঙ্গলবারের ম্যাচের আগে ভারতীয় তারকা অলরাউন্ডার স্নেহ রানা বলেন, “আমাদের দলের অন্দরের পরিবেশটা এখনও ইতিবাচক রয়েছে। একটা হারের পর একটু খারাপ লাগে, তবে আমরা আগামীকালের ম্যাচটার আগে সময় পেয়েছি। আমরা খেলতে নামব জেতার জন্য। নেট রান রেটে ফোকাস করাটা আমাদের কাছে প্রধান উদ্দেশ্য থাকবে না।” উল্লেখ্য, পয়েন্ট টেবলের চার নম্বরে ভারত থাকলেও নেট রানরেটে মিতালির দল এগিয়ে রয়েছে দুই ও তিন নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের থেকে। ভারতের নেট রান রেট হল +০.৪৫৬। অন্যদিকে প্রোটিয়া ও ক্যারিবিয়ানদের নেট রান রেট যথাক্রমে = +০.২২৬ ও -০.৮৮৫।

অন্যদিকে হরমনপ্রীতদের বিরুদ্ধে নামার আগে বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা বলেন, “আমরা এর আগে এত বেশি ওয়ান ডে খেলিনি। আমাদের এখন একটা এফটিপি রয়েছে। তাই আমরাও দেখাতে চাই, যে আমরা এই স্তরে খেলতেও স্বাচ্ছন্দ্য বোধ করি এবং খেলতেও পারি। আমাদের প্রত্যেকের কাছে প্রতিটা ম্যাচ একটা করে বিরাট বড় সুযোগ।” ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টুর্নামেন্টের শেষ ম্যাচে মাত্র ৪ রানে হেরে গিয়েছে বাংলাদেশ। সেই ম্যাচে করা ভুলের পুনরাবৃত্তি করতে চায় না টাইগ্রেসরা। তাই সুলতানা বলেছেন, “শেষ ম্যাচে যে ভুলগুলো আমরা করেছিলাম, তার পুনরাবৃত্তি যেন না ঘটে সেদিকে বিশেষ নজর রাখতে হবে আমাদের।”