India vs Sri Lanka: মোহালিতে দ্বিতীয় দিনই চালকের আসনে ভারত

দ্বিতীয় দিনেরে শেষে ৪ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। স্কোর বোর্ডে মাত্র ১০৮ রান। ভারতের দেওয়া রানের পাহাড় চড়তে এখনও ৪৬৬ রান চাই শ্রীলঙ্কার।

India vs Sri Lanka: মোহালিতে দ্বিতীয় দিনই চালকের আসনে ভারত
মোহালির ২২গজে জুটিতে লুটি। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 5:30 PM

ভারত – ৫৭৪/৮

শ্রীলঙ্কা – ১০৮/৪

মোহালি – ভারত-শ্রীলঙ্কা (India vs Sri Lanka) টেস্ট সিরিজের সবে মাত্র দ্বিতীয় দিন। আর মোহালির শনিবারের বিকেল থেকেই প্রথম টেস্ট জয়ের গন্ধ পেতে শুরু করেছে ভারত। সৌজন্যে দুটি নাম, রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ব্যাট ও বল হাতে দুই অলরাউন্ডারের কোনও জবাব নেই শ্রীলঙ্কা শিবিরের কাছে। অশ্বিনের হাফ সেঞ্চুরি দিয়ে দ্বিতীয় দিনটা শুরু করেছিল ভারত। এরপর জাদেজার সেঞ্চুরি। কপিল দেবের রেকর্ড ভেঙে ১৭৫ রানে অপরাজিত থেকে যাওয়া থেকে বল হাতে এই জুটির তিনজন লঙ্কান ব্যাটারকে প্যাভেলিয়ানের রাস্তা দেখিয়ে দেওয়া। মোহালিতে জুটিতে লুটি অশ্বিন ও জাদেজা। ব্যাট হাতে ৬১ রানের পর বল হাতে জোড়া উইকেট আশ্বিনের। ১৭৫ রানের ইনিংসের পর বল হাতে একটি উইকেট জাদেজার। শ্রীলঙ্কার ব্যাটিং এই দুই স্পিনারের সামনে যে ভাবে কাঁপছে তাতে সন্দেহ নেই দুই ক্রিকেটারের উিকেট সংখ্যাই তৃতীয় দিন বাড়তে চলেছে। ক্রিকেট মহলের মতে রবিবারই হয়তো ম্যাচ জয়ের রাস্তাটা তৈরি করে ফেলবে ভারত। যদি না লঙ্কাকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করার রাস্তায় হাঁটে রোহিতের দলে।

প্রথম দিনের শেষে ৩৫৭-৬ স্কোর বোর্ডে নিয়ে মাঠে নামে ভারত। অশ্বিন-জাদেজা জুটিতে ভর করে স্কোর বোর্ডে রানের পাহাড় তৈরি করা শুরু করে টিম ইন্ডিয়া। ভারতের মাটিতে একসঙ্গে দুজনই থাকেন প্রথম এগারোয়। কিন্তু বিদেশের মাটিতে যখন একজন স্পিনার খেলানোর পরিক্লনার রাস্তায় হাঁটে ভারত, তখন প্রশ্ন ওঠে কার ব্যাটিং বেশি কার্যকরী। তাই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি জাদেজা ও অশ্বিনের লক্ষ্য ছিল ব্যাট হাতে নিজেদের প্রমাণ করা। দুই অলরাউন্ডারের এই লড়াইয়ে, মোহালিতে জাদেজাকে পেছনে ফেলে এগিয়ে গেলেন স্যার জাদেজা। অশ্বিন যেখানে ৬১ রানে থামলেন, সেখানে শ্রীলঙ্কার বোলাররা প্যাভেলিয়ানের রাস্তা দেখাতে পারলেন না জাদেজাকে। অপরাজিত ১৭৫ রানের ইনিংস খেলে ভারতীয় ক্রিকেটে নতুন রেকর্ডও গড়ে ফেললেন জাদেজা। সাত নম্বর বা তার পরে ব্যাটিং করতে নেমে এতদিন ভারতের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ রান করেছিলেন কপিল দেব। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৬৩ রানের ইনিংস খেলেছিলেন হরিয়ানা হ্যারিকেন। সেই রেকর্ডকে ছাপিয়ে গেলেন জাদেজা। ১৭৫ রানের ইনিংস সাজানো ১৭টি চার ও ৩টি ছক্কায়। ১৩০ রানের পার্টনারশিপ দুই অলরাউন্ডারের। ৮ উইকেট হারিয়ে ৫৭৪ রানে ইনিংস ছাড়ার সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহতি শর্মা।

জবাবে ব্যাটিং করতে নেমে ধীরে ধীরে এগিয়ে যাওয়ার চেষ্টা শুরু করে শ্রীলঙ্কা। পেসার সরিয়ে স্পিনার ব্যবহার করতে খুব একটা সময় নেননি রোহিত। অশ্বিন, জাদেজা ও জয়ন্তয়ের ত্রিফলায় ভাঙতে শুরু করে শ্রীলঙ্কার ব্যাটিং। লাহিরু থিরুমানেকে ফিরিয়ে প্রথম ধাক্কা দেন অশ্বিন। এরপর উইকেটের খাতায় নাম তোলেন জাদেজা। লঙ্কার অধিনায়ক করুণরত্নের পা উইকেটের সামনে পেয়ে যান জাদেজা। দ্বিতীয় দিনেরে শেষে ৪ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। চারজনই ফিরলেন গেল বিফর ইউকেট হয়ে। স্কোর বোর্ডে মাত্র ১০৮ রান। ভারতের দেওয়া রানের পাহাড় চড়তে এখনও ৪৬৬ রান চাই শ্রীলঙ্কার।

সংক্ষিপ্ত স্কোর : ভারত – ৫৭৪/৮ (জাদেজা ১৭৫*, পন্থ ৯৬, অশ্বিন ৬১), শ্রীলঙ্কা – ১০৮/৪ (করুণারত্নে ২৮, অশ্বিন ২১/২, জাদেজা ৩০/১)

আরও পড়ুন : Shane Warne: বিয়ার, সিগারেটে শেষ শ্রদ্ধা ওয়ার্নিকে