ICC Test Rankings: প্রথম দশে বুমরার উন্নতি, কোহলির অবনতি

আইসিসির (ICC) তরফ থেকে আজ, বুধবার প্রকাশিত হল টেস্ট ব়্যাঙ্কিংয়ের (Test Rankings) তালিকা। সেই ক্রমতালিকায় ভারতীয় ক্রিকেটারদের বেশ স্থান পরিবর্তন চোখে পড়েছে।

ICC Test Rankings: প্রথম দশে বুমরার উন্নতি, কোহলির অবনতি
ICC Test Rankings: প্রথম দশে বুমরার উন্নতি, কোহলির অবনতিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 3:35 PM

দুবাই: আইসিসির (ICC) তরফ থেকে আজ, বুধবার প্রকাশিত হল টেস্ট ব়্যাঙ্কিংয়ের (Test Rankings) তালিকা। সেই ক্রমতালিকায় ভারতীয় ক্রিকেটারদের বেশ স্থান পরিবর্তন চোখে পড়েছে। একদিকে বোলারদের ক্রমতালিকায় ভারতীয় তারকা পেসার জশপ্রীত বুমরার (Jasprit Bumrah) উন্নতি হয়েছে, তো অন্যদিকে ব্যাটারদের তালিকায় টেস্টের প্রথম দশ থেকে প্রায় বেরিয়ে যাওয়ার দিকে পা বাড়াচ্ছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। এরই মধ্যে সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজে মোহালিতে অনবদ্য অলরাউন্ড পারফরম্যান্সের সুবাদে আইসিসির অলরাউন্ডাররদের তালিকায় শীর্ষে পৌঁছেছিলেন ভারতের রবীন্দ্র জাডেজা। কিন্তু বেশি দিন শীর্ষস্থান ধরে রাখতে পারলেন না জাড্ডু। বেঙ্গালুরুতে গোলাপি বল টেস্টে মোহালির মতো পারফর্ম করতে না পারায় ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ফের সিংহাসন দখল করে নিলেন।

তবে ভারতের বিরুদ্ধে বেঙ্গালুরুতে হওয়া গোলাপি বল টেস্টে করা শতরানের সুবাদে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় বেশ উন্নতি করেছেন। তিন ধাপ উঠে এসে তিনি পৌঁছে গিয়েছেন প্রথম ৫ এ। তাঁর অর্জিত রেটিং পয়েন্ট হল ৭৮১। ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুসেন (৯৩৬ রেটিং পয়েন্ট)। তবে লঙ্কানদের বিরুদ্ধে সদ্য শেষ হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজের পারফরম্যান্সের সুবাদে চার ধাপ নীচে নেমে ৯ নম্বরে পৌঁছে গিয়েছেন বিরাট। তাঁর রেটিং পয়েন্ট ৭৪২। তবে ৭৫৪ পয়েন্ট নিয়ে ছয় নম্বরেই রয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। এবং ৭৩৮ পয়েন্ট নিয়ে দশে রয়েছেন ঋষভ পন্থ।

তবে বোলারদের তালিকায় বড়সড় লাফ দিয়েছেন জশপ্রীত বুমরা। মোহালি টেস্টে এক ইনিংস দুটো উইকেট পেয়েছিলেন বুমরা। তবে চিন্নাস্বামীর পিচ তাঁকে খালি হাতে ফেরায়নি। প্রথম ইনিংসে ফাইফার নিয়ে দেশের মাঠে প্রথম ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়ার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রাখেন বুমরা। এই পারফরম্যান্সের সুবাদেই আইসিসির বোলারদের তালিকায় ছয় ধাপ উঠে এসে চার নম্বরে পৌঁছে গিয়েছেন বুমরা। এবং গতকাল (১৫-০৩-২২) ছিল বুমরা-সঞ্জনার প্রথম বিবাহবার্ষিকী। ফলে, বলা চলে বিবাহবার্ষিকী উপলক্ষ্যে আইসিসির তরফ থেকে বেশ ভালো উপহারই পেলেন বুম বুম বুমরা। বোলারদের তালিকায় শীর্ষস্থান দখল করে রেখেছেন অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স। এবং দু’নম্বর স্থান ধরে রেখেছেন ভারতের সিনিয়র অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

View this post on Instagram

A post shared by jasprit bumrah (@jaspritb1)

পাশাপাশি টেস্ট ক্রমতালিকায় অলরাউন্ডারদের মধ্যে একধাপ পিছিয়ে দু’নম্বরে নেমে গিয়েছেন জাডেজা। তবে তিন নম্বর জায়গা ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। বাকি তালিকায় সেভাবে পরিবর্তন হয়নি। চারে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। পাঁচে রয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস।