WTC FINAL 2025 BREAKING: ভেনু ও তারিখ নিশ্চিত, WTC ফাইনালে এ বারও কি ভারত-অস্ট্রেলিয়া?

World Test Championship: গত সংস্করণে ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। তার আগেই ঘরের মাঠে বর্ডার-গাভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। যদিও ফাইনালে আবারও হতাশা। প্রথম দুই সংস্করণে রানার্স ভারত। টি-টোয়েন্টিতে বিশ্ব জয়ের পর ভারতের নজরে এ বার টেস্ট বিশ্বকাপ।

WTC FINAL 2025 BREAKING: ভেনু ও তারিখ নিশ্চিত, WTC ফাইনালে এ বারও কি ভারত-অস্ট্রেলিয়া?
Image Credit source: Ryan Pierse/Getty Images
Follow Us:
| Updated on: Sep 03, 2024 | 3:05 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় সংস্করণ চলছে। প্রথম দুই সংস্করণেই ফাইনালে উঠেছিল ভারত। উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত ফাইনালে উঠলেও রানার্স হয়েছিল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গত সংস্করণে ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। তার আগেই ঘরের মাঠে বর্ডার-গাভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। যদিও ফাইনালে আবারও হতাশা। প্রথম দুই সংস্করণে রানার্স ভারত। টি-টোয়েন্টিতে বিশ্ব জয়ের পর ভারতের নজরে এ বার টেস্ট বিশ্বকাপ। ফাইনালের তারিখ ও ভেনুও জানিয়ে দিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ সদ্য আইসিসি চেয়ারম্যান হয়েছেন। তিনি আইসিসির দায়িত্ব নেবেন ১ ডিসেম্বর। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গত দুই সংস্করণেরই ফাইনাল হয়েছে ইংল্যান্ডের মাটিতে। মনে করা হয়েছিল, জয় শাহ দায়িত্ব নিলে এ বার ইংল্যান্ড থেকে সরতে পারে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। যদিও তা হল না। লর্ডসে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ২০২৫ সালের ১১ জুন ফাইনাল শুরু। ১৬ জুন রিজার্ভ ডে রাখা হয়েছে।

ওয়ান ডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে দু-বার করে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে ভারত। সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল। এ বার লক্ষ্য টেস্ট বিশ্বকাপ জয়। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেই দেশের জার্সিতে এই ফরম্যাটকে বিদায় জানিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা। তাঁদের নজরে বাকি দুই ফরম্যাট। ভারতীয় দলের নতুন কোচ গৌতম গম্ভীরের টার্গেটও তাই। ২০২৫ সালে ওয়ান ডে ফরম্যাটে চ্যাম্পিয়ন্স ট্রফিও রয়েছে। সঙ্গে থাকছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। WTC-পয়েন্ট টেবলে ভারত শীর্ষে রয়েছে। প্রথম দুইয়ে থাকা দল ফাইনাল খেলবে।

এই খবরটিও পড়ুন

সামনে ভারতের বেশ কিছু সিরিজ রয়েছে। ফলে পয়েন্ট টেবলে শীর্ষস্থান মজবুত করাতেই লক্ষ্য থাকবে বিরাট-রোহিতদের। এর জন্য খুবই গুরুত্বপূর্ণ ঘরের মাঠে বাংলাদেশ ও নিউজিল্যান্ডকে হারানো। শুধু তাই নয়, নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত পাঁচ ম্যাচের সিরিজও রয়েছে। পয়েন্ট টেবলে অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে। বর্ডার-গাভাসকর ট্রফি জিতলে অনেকটাই এগিয়ে থাকবে ভারত। আপাতত পয়েন্ট টেবলের যা পরিস্থিতি, তাতে আগামী ফাইনালেও ভারত-অস্ট্রেলিয়া হতেই পারে।