India vs South Africa: প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচের হার নিয়ে কী বললেন ধাওয়ান?

বিরাটের সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ধাওয়ান। কিন্তু এই জুটি প্যাভিলিয়নে ফেরার পর যেন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ভারতের মিডল অর্ডার।

India vs South Africa: প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচের হার নিয়ে কী বললেন ধাওয়ান?
India vs South Africa: প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচের হার নিয়ে কী বললেন ধাওয়ান?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 2:34 PM

পার্ল: আগামীকাল ফের প্রোটিয়াদের মুখে নামবে লোকেশ রাহুলের ভারত (India)। বাভুমার দলের কাছে ৩১ রানে প্রথম ম্যাচে হেরে সিরিজ শুরু করেছে টিম ইন্ডিয়া। ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে হারলেও ভারতীয় ওপেনার শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) ফর্ম টিমকে বেশ খানিকটা স্বস্তি দিচ্ছে। ধাওয়ানের ব্যাট থেকে একটা সেঞ্চুরি চলে আসত পার্লে, তিনি যদি আর কিছুক্ষণ ক্রিজে কাটাতে পারতেন। ৭৯ রানের মাথায় আউট হন গব্বর। বিরাটের সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ধাওয়ান। কিন্তু এই জুটি প্যাভিলিয়নে ফেরার পর যেন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ভারতের মিডল অর্ডার। আর যার ফলে শেষের দিকে শার্দূল লড়লেও (৫০ নট আউট) কিছু করার ছিল না ভারতের। তবে ক্যাপ্টেন রাহুলের মতো ধাওয়ানও মনে করছেন, পার্টনারশিপ না গড়তে পারা ও পরপর উইকেট হারানোর ফলে, ম্যাচও হাত থেকে ফস্কে যায় ভারতের।

ম্যাচের শেষে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ধাওয়ান বলেন, “আমরা তরুণ প্লেয়ারদের পরামর্শ দিই, পরিস্থিতি অনুযায়ী খেলার জন্য। এবং দলকে সেভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। পার্টনারশিপগুলো গুরুত্বপূর্ণ এবং আমি নিশ্চিত ছেলেরা অভিজ্ঞতার সঙ্গে এই ব্যাপারগুলোও শিখবে। আমরা ভালো শুরু করেছিলাম। উইকেট কিছুটা মন্থর ছিল এবং বেশ টার্নও নিচ্ছিল।”

তিনি আরও বলেন, “যখন তোমাকে ৩০০-র কাছাকাছি রান তাড়া করতে হবে, তুমি প্রথম বল থেকেই তাড়াহুড়ো করতে পারো না। এটা সহজ নয়। যখন আমরা একগুচ্ছ উইকেট হারাতে লাগলাম, সেটা আমাদের খেলায় প্রভাব ফেলা শুরু করেছিল। যখন আমি ফ্লো পেয়েছিলাম, সেভাবে দলকে এগিয়ে যেতে চেয়েছিলাম।”

বাভুমাদের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে-তে পাঁচ বোলারে খেলেছে ভারত। অল-রাউন্ডার ভেঙ্কটেশ আইয়ার থাকলেও , তাতে ছ’নম্বর বোলার হিসেবে কেন ব্যবহার করা হয়নি এ ব্যাপারে ধাওয়ান বলেন, “ভেঙ্কটেশ আইয়ারকে আনা হয়নি কারণ উইকেটে টার্ন ছিল। এবং স্পিনাররা ভালো করছিল। মাঝের ওভারগুলোতে ফাস্ট বোলারদের খুব বেশি ব্যবহার করা হয়নি এবং সেই সময় স্পিনারদের কাজে লাগানো হয়েছিল।”

তিনি যে এখনও ফুরিয়ে যাননি, তার উত্তরটা ধাওয়ান দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচেই দিয়ে দিয়েছেন। তিনি বলেন, “আলোচনা তো সব সময়ই আছে, আমি জানি শুধু আমার সেরাটা কীভাবে দেব। আমি আমার অভিজ্ঞতা, আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে ভালো করার চেষ্টা করে চলি। আমি খবর দেখি না, খবর পড়ি ও না। ফলে মিডিয়া কী বলছে সে ব্যাপারে তথ্য আমার কাছে থাকে না। আমার ক্ষমতার ব্যাপারে আমার বিশ্বাস রয়েছে। তাই আমি শান্ত থাকি। এ সবই খেলার অংশ। এগুলোই আমাকে শক্তিশালী করে।”