IPL 2022: জাড্ডুর ক্যাপ্টেন্সি ছাড়া নিয়ে মুখ খুললেন ধোনি

স্বাভাবিকভাবেই কথা উঠছে, মাহির হাতে ক্যাপ্টেন্সির ব্যাটন ফিরে আসতেই বাজিমাত করল চেন্নাই। তবে ধোনি কিন্তু পরিষ্কার জানিয়ে দেন, ক্যাপ্টেন পরিবর্তন হয়েছে, বলে সব কিছু বদলে গেল তা কিন্তু নয়।

IPL 2022: জাড্ডুর ক্যাপ্টেন্সি ছাড়া নিয়ে মুখ খুললেন ধোনি
IPL 2022: জাড্ডুর ক্যাপ্টেন্সি ছাড়া নিয়ে মুখ খুললেন ধোনিImage Credit source: CSK Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 3:54 PM

পুনে: চার বারের আইপিএল (IPL) চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) চলতি মরসুমের শুরুতেই তাদের নতুন অধিনায়ক করে রবীন্দ্র জাডেজাকে (Ravindra Jadeja)। মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) জায়গায় এ বারের আইপিএলের ৮টি ম্যাচে ইয়েলোব্রিগেডের নেতৃত্বে ছিলেন জাড্ডু। তাঁর ক্যাপ্টেন্সিতে মাত্র ২টি ম্যাচে জিতেছিল সিএসকে। রবিরাতে হায়দরাবাদের বিরুদ্ধে আবার সিএসকের দায়ভার নিজের কাঁধে তুলে নেন মাহি। এবং চেন্নাইয়ের নয় নম্বর ম্যাচে ২ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে থালার দল। স্বাভাবিকভাবেই কথা উঠছে, মাহির হাতে ক্যাপ্টেন্সির ব্যাটন ফিরে আসতেই বাজিমাত করল চেন্নাই। তবে ধোনি কিন্তু পরিষ্কার জানিয়ে দেন, ক্যাপ্টেন পরিবর্তন হয়েছে, বলে সব কিছু বদলে গেল তা কিন্তু নয়। একইসঙ্গে মাহি জানান, গত মরসুমের শেষেই জাডেজা নাকি জানতেন আগামী মরসুমে তাঁকে ক্যাপ্টেন্সির দায়িত্ব সামলাতে হবে।

অরেঞ্জ আর্মিকে রবিরাতে ১৩ রানে হারানোর পর, ম্যাচের শেষে জাডেজার ক্যাপ্টেন্সির ব্যাপারে মাহি বলেন, “আমার মনে হয় গত মরসুমের শেষেই ও জানত, যে ওকে এই বছর ক্যাপ্টেন করা হবে। প্রথম দুটো ম্যাচে আমি ওর কাজ পর্যবেক্ষণ করেছি, ওর প্রয়োজনে ওকে সাহায্য করেছি। তবে আমি চেয়েছিলাম, পরের ম্যাচগুলোতে ও যেন নিজের সিদ্ধান্ত নিজে নেয়।”

মাহি ভালোভাবেই জানেন, ক্যাপ্টেন হওয়া মানে সেই প্লেয়ারের কাছে থেকে প্রত্যাশা বেড়ে যায়। তিনি বলেন, “কেউ একবার অধিনায়ক হয়ে গেলে, অনেক প্রত্যাশা বেড়ে যায়। কাজ বাড়ার সঙ্গে সঙ্গে মনেও সেটার প্রভাব পড়ে। আমার মনে হয়, জাডেজার সঙ্গেও ঠিক এটাই হয়েছিল। ক্যাপ্টেন্সি ওর পারফরম্যান্স ও প্রস্তুতিতে চাপ তৈরি করছিল।”

একইসঙ্গে ধোনি নিজের উপলব্ধি থেকে জানান, পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে সকলের সময় লাগে। আর ক্যাপ্টেন্সি এমন জিনিস নয়, যেটা চামচে করে খাইয়ে দেওয়া যাবে। মাহি বলেন, “সবার ক্ষেত্রেই পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য কিছুটা সময় লাগে। ও জানে এবং নিজেকে তৈরি করার যথেষ্ট সময় পেয়েছে। আমি চেয়েছিলাম ধীরে ধীরে পরিবর্তনের সঙ্গে ও মানিয়ে নিক। কারণ, মরসুমের শেষে কেউ চাইবে না যে সে শুধু টস করার জন্যই অধিনায়ক। মাঠে নেমে অনেক দায়িত্ব পালন করতে হয়। সে গুলো কীভাবে করতে হবে সেটা তো চামচে করে খাইয়ে দেওয়া যায় না। বিশেষ সময়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত অধিনায়ককেই নিতে হয়।”

জাডেজার ব্যক্তিগত পারফর্ম্যান্সের দিকে চোখ রাখলে দেখা যায়, চলতি মরসুমে তিনি মাত্র ১১৩ রান করেছেন এবং ৫টি উইকেট নিয়েছেন। যা তাঁর মতে বিশ্বমানের অলরাউন্ডারের কাছ থেকে কাম্য নয়। ফলে ধোনিও চান, জাডেজা ক্যাপ্টেন্সির দায়িত্ব থেকে মুক্ত হয়ে নিজের সেরাটা উজাড় করে দিক।

আরও পড়ুন: IPL 2022: ক্যাপ্টেন ধোনির কামব্যাকে রানে ফিরেই সচিনকে স্পর্শ করলেন ঋতুরাজ