IPL 2022: লজ্জার রেকর্ডে আইপিএল থেকে কার্যত বিদায় পাঁচবারের চ্যাম্পিয়নদের

এ বারের আইপিএল থেকে কার্যত ছুটি হয়ে গেছে মুম্বই ইন্ডিয়ান্সের। এ বার দশ দলের আইপিএল। প্রত্যেক দলকে গ্রুপ পর্বে খেলতে হচ্ছে ১৪টি ম্যাচ। অঙ্কের হিসেব বলছে, অন্তত ১৬ পয়েন্ট প্রয়োজন প্লে-অফ পর্বে জায়গা করে নিতে।

IPL 2022: লজ্জার রেকর্ডে আইপিএল থেকে কার্যত বিদায় পাঁচবারের চ্যাম্পিয়নদের
অতীতের সাফল্যই এ বার ভারসা রোহিতদেরImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 6:15 PM

মুম্বই: আইপিএলে (IPL 2022) তাঁর রেকর্ড দেখে দেশ বিদেশের অনেক ক্রিকেট বিশেষজ্ঞ ভারতীয় দলের ক্যাপ্টেন হিসেবে দেখতে চেয়েছিলেন রোহিত শর্মাকে (Rohit Shamra)। রোহিত এখন টিম ইন্ডিয়ার নেতা। আর ভারতের পূর্ণাঙ্গ নেতৃত্ব পাওয়ার পর আইপিএলে জঘন্য পারফরম্যান্সের রেকর্ড তৈরি হল ক্যাপ্টেন রোহিতের মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians)। পাঁচ বার আইপিএলের ট্রফি হাতে তুলে নিয়েছেন হিটম্যান। আর এ বার শুরু থেকে টানা সাতটি ম্যাচে হার। এটাও একটা রেকর্ড বটে, তবে এই রেকর্ড মনে রাখতে চাইবেন না রোহিত-বুমরা-সূর্যকুমার-পোলার্ডরা। শুরু থেকে টানা সাতটি ম্যাচ হেরে রেকর্ড গড়েছে মুম্বই। এর আগে কোনও দল আইপিএলের শুরু থেকে টানা সাতটি ম্যাচ হারেনি। এর আগে ২০১৩ সালে দিল্লি ডেয়ারডেভিস ও ২০১৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর শুরু থেকে টানা ছটি ম্যাচ হারের রেকর্ড গড়ছে। কিন্তু টানা সাতটি হার এই প্রথম। প্রথম ম্যাচে দিল্লির বিরুদ্ধে ৪ উইকেটে হার, দ্বিতীয় ম্যাচে রাজস্থানের বিরুদ্ধে ২৩ রানে হার, তৃতীয় ম্যাচে কলকাতার কাছে ৫ উইকেটে হার, চতুর্থ ম্যাচে আরসিবিরি বিরুদ্ধে ৭ উইকেট হার, পঞ্চম ম্যাচে পঞ্জাবের বিরুদ্ধে ১২ রানে হার, ষষ্ঠ ম্যাচে লখনউয়ের বিরুদ্ধে হার, আর কাল চেন্নাই সুপার কিসংরে বিরুদ্ধে ৩ উইকেটে হার।

এই লজ্জাজনক হারের পাশাপাশি এ বারের আইপিএল থেকে কার্যত ছুটি হয়ে গেছে মুম্বই ইন্ডিয়ান্সের। এ বার দশ দলের আইপিএল। প্রত্যেক দলকে গ্রুপ পর্বে খেলতে হচ্ছে ১৪টি ম্যাচ। অঙ্কের হিসেব বলছে, অন্তত ১৬ পয়েন্ট প্রয়োজন প্লে-অফ পর্বে জায়গা করে নিতে। ১৬ পয়েন্ট জন্য চাই আটটি ম্যাচে জয়। গ্রুপ পর্বের ১৪টি ম্যাচের মধ্যে ইতিমধ্যেই ৭টি ম্যাচ খেলে ফেলেছে রোহিতের দল। হাতে থাকা ৭টি ম্যাচ জিতলেও ১৪ পয়েন্ট বেশি পৌঁছতে পারবে না মুম্বই ইন্ডিয়ান্স। পাশাপাশি এবার লিগ টেবিলে যে টানটান লড়াই চলছে তাতে রান রেট একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। সেই হিসেবেও মুম্বই ইন্ডিয়ান্সের জায়গা কার্যত নেই। তাই সহজ অঙ্কের হিসেব বলে দিচ্ছে এ বারের আইপিএল প্লে অফ মুম্বইকে আর দেখা যাচ্ছে না।

প্রশ্ন, এই ব্যর্থতার কারণ কী? কথায় বলে, একজন ক্যাপ্টেন ততটাই যতটা ভালো তাঁর দল। আইপিএলের ক্ষেত্রে দল ও অধিনায়ক ভালো হওয়ার পাশাপাশি প্রয়োজন ভালো দলগঠন। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, এ বার নিলামের টেবিলেই হিসেবটা গুলিয়ে গিয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের। আর্চার ও ঈশানকে দলে টানতে গিয়ে এত বেশি টাকা তারা খরচ করেছে যে বাকি দলের ব্যালেন্সটাই তৈরি হয়নি। সেটাই সব থেকে বড় সমস্যা। তার সঙ্গে আছে রোহিত ও ঈশানের অফ ফর্ম। সব মিলিয়ে ব্যর্থতার ছবি মুম্বই শিবিরে। বাকি সাতটি ম্যাচে সম্মান বাঁচানোর লড়াই রোহিতের দলের।

আরও পড়ুন : IPL 2022: ফের করোনার ধাক্কা দিল্লিতে, আইসোলেশনে পাঠানো হল পন্টিংকে