Indian Cricket: ‘টানা ক্রিকেটে মানসিক ক্লান্তি আসে’, বললেন ধাওয়ান

এই এক নাগাড়ে ক্রিকেট ম্যাচ প্রভাব ফেলেছে ক্রিকেটারদের মনেও। স্বীকার করলেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। একের পর এক ম্যাচ খেলায় ক্রিকেটাররা মানসিক ভাবে বিপর্যন্ত। রোটেশন পদ্ধতিই একমাত্র শান্তি ফেরাতে পারে ক্রিকেটারদের।

Indian Cricket: 'টানা ক্রিকেটে মানসিক ক্লান্তি আসে', বললেন ধাওয়ান
শিখর ধাওয়ান। ছবি: টুইটার
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Kaustav Ganguly

Aug 06, 2022 | 3:48 PM

নয়াদিল্লি: নয়ের দশকে একটা কথা বেশ প্রচলিত ছিল। ‘ইট ক্রিকেট, স্লিপ ক্রিকেট, ড্রিঙ্ক ক্রিকেট’। এ দেশে ক্রিকেট যেন এক ধর্মের নাম। সময় যত এগিয়েছে, ক্রিকেট আরও আকর্ষণীয় হয়েছে। বদলেছে ফরম্যাটও। টি-টোয়েন্টি ক্রিকেট (T20 Cricket) আর উপভোগ্য করে তুলেছে দর্শকদের। কিন্তু ক্রমাগত ক্রিকেট একঘেয়েমি এনে দিয়েছে দর্শকদের মধ্যেও। প্রত্যেক সপ্তাহ অন্তরই এক একটা ক্রিকেট ম্যাচ। টানা খেলার ধকল থেকে ক্রিকেটারদের রেহাই দিতে বিকল্প দলও তৈরি করা হয়েছে। এক একটা সিরিজের জন্য এক একটা দল। এক একটা সিরিজে একসঙ্গে অনেকগুলো ওয়ান ডে আর টি-টোয়েন্টি। আদৌ কি ক্রিকেটাররা বিশ্রাম পাচ্ছেন? ভিউয়ারশিপেও বেশ ধাক্কা খেয়েছে সম্প্রচারকারী সংস্থা। ক্রিকেট কি তাহলে একঘেয়ে হয়ে উঠছে দর্শকদের কাছেও? বিরাট কোহলি, রোহিত শর্মাদের পারফরমেন্সেও প্রভাব ফেলেছে টানা ক্রিকেট। এমনই মনে করছেন শিখর ধাওয়ান (Shikhar Dhawan)।

এই এক নাগাড়ে ক্রিকেট ম্যাচ প্রভাব ফেলেছে ক্রিকেটারদের মনেও। স্বীকার করলেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। একের পর এক ম্যাচ খেলায় ক্রিকেটাররা মানসিক ভাবে বিপর্যন্ত। রোটেশন পদ্ধতিই একমাত্র শান্তি ফেরাতে পারে ক্রিকেটারদের। এক সাক্ষাৎকারে ধাওয়ান বলেন, ‘ভালো পারফরমেন্সের জন্য যে কোনও খেলোয়াড়ই নতুন ভাবে শুরু করতে চায়। কোনও ক্রিকেটার যদি টানা ম্যাচ খেলতে থাকে, মানসিক ভাবে সে ক্লান্ত হয়ে পড়ে। মানসিক ভাবে বিশ্রাম নেওয়া খুবই জরুরি। রোটেশন পদ্ধতিতে খেলা হলে ক্রিকেটাররা বিশ্রাম নেওয়ার সুযোগ পায়। কোনও ক্রিকেটার যদি সর্বত্র খেলতে যায়, সে ক্লান্ত হবেই। দিনের শেষে, ক্রিকেটারও এক জন মানুষ। আমার মনে হয়, সামঞ্জস্য বজায় রাখতে ক্রিকেট পরিচালন কমিটি এটা নিয়ে ভাববে।’

এই খবরটিও পড়ুন

আইপিএল শেষ হওয়ার পর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল বিরাট কোহলি, রোহিত শর্মাকে। ওয়েস্ট ইন্ডিজ আর জিম্বাবোয়ে সফরেও বিরাটকে বিশ্রাম দেওয়া হয়েছে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে রোহিত ক্যাপ্টেন্সি করলেও, জিম্বাবোয়ে সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। জিম্বাবোয়ে সফরে আবার দলকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান। রোহিত শর্মা, বিরাট কোহলিদের ব্যর্থতার পিছনে মানসিক ক্লান্তি অবশ্যই একটা কারণ। একই সঙ্গে গব্বর আশা করেন, শীঘ্রই ফর্মে ফিরবেন দুই তারকা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla