Virat-Jadeja: জুটিতে জিতব! ছেলেবেলার স্বপ্ন অবশেষে পূরণ বিরাট-জাডেজার

ICC MEN’S T20 WC 2024: ওয়ান ডে বিশ্বকাপ জিতেছিলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে তার আগে অভিষেক হলেও বিশ্বকাপের স্কোয়াডে জায়গা মেলেনি জাড্ডুর। তার কারণ, সে সময় ভারতীয় দলে ছিলেন বিশ্বের সেরা অলরাউন্ডার যুবরাজ সিং। পরের দিকে জাতীয় দলে নিয়মিত খেলার সুযোগ হয়।

Virat-Jadeja: জুটিতে জিতব! ছেলেবেলার স্বপ্ন অবশেষে পূরণ বিরাট-জাডেজার
Image Credit source: X
Follow Us:
| Updated on: Jun 30, 2024 | 8:25 PM

বিরাট কোহলি ও রবীন্দ্র জাডেজার মধ্যে মিল কোথায়! অমিল অনেক পাওয়া যাবে। তবে দু-জনের কমন একটা বিষয়। সালটা ২০০৮। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই টিমের ক্যাপ্টেন বিরাট কোহলি। তাঁর সতীর্থ ছিলেন রবীন্দ্র জাডেজা। ২০১১ সালে সিনিয়র টিমের হয়ে ওয়ান ডে বিশ্বকাপ জিতেছিলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে তার আগে অভিষেক হলেও বিশ্বকাপের স্কোয়াডে জায়গা মেলেনি জাড্ডুর। তার কারণ, সে সময় ভারতীয় দলে ছিলেন বিশ্বের সেরা অলরাউন্ডার যুবরাজ সিং। পরের দিকে জাতীয় দলে নিয়মিত খেলার সুযোগ হয়। বিরাট ও জাড্ডু যেমন যুব দলের হয়ে বিশ্বকাপ জিতেছিলেন, স্বপ্ন ছিল সিনিয়র দলের হয়েও একসঙ্গে বিশ্বকাপ জিতবেন। অবশেষে সেই স্বপ্ন পূরণ হল এ বার।

একসঙ্গে বিশ্বকাপ জেতার দুর্দান্ত সুযোগ এসেছিল ২০১৪ সালেই। টি-টোয়েন্টি বিশ্বকাপ। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে স্কোয়াডে ছিলেন বিরাট-জাডেজা দু-জনেই। সে বার বাংলাদেশে হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফাইনালেও উঠেছিল ভারত। কিন্তু শ্রীলঙ্কার কাছে ফাইনালে হার। এরপর ২০১৫ সালে ওয়ান ডে বিশ্বকাপ। স্কোয়াডে বিরাট-জাড্ডু দু-জনেই। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারে স্বপ্ন ভঙ্গ।

ঠিক অনূর্ধ্ব ১৯-র অ্যাকশন রিপ্লের সুযোগ এসেছিল ২০১৯ ওয়ান ডে বিশ্বকাপে। একই ফরম্যাট, ক্যাপ্টেন বিরাট, স্কোয়াডে জাড্ডু। টিম সেমিফাইনালে পৌঁছল। কিন্তু বৃষ্টিতে ম্যাচটি রিজার্ভ ডে-তে গড়াতেই সব অঙ্ক যেন কঠিন হয়ে গেল। টানা দ্বিতীয় বার বিশ্বকাপ সেমিফাইনালে বিদায়। গত ওয়ান ডে বিশ্বকাপে স্বপ্নপূরণের আরও কাছে পৌঁছেছিলেন বিরাট ও জাডেজা। টানা দশ ম্যাচ জিতে ফাইনাল। কিন্তু ট্রফির ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হার।

ছেলেবেলার সেই স্বপ্নটা যেন অধরাই থেকে যাবে, এমনই মনে হচ্ছিল। কাপ আর ঠোঁটের এত দূরত্ব, অস্বস্তি হওয়ারই কথা। অবশেষে সেই স্বপ্ন পূরণ হল টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেই অনূর্ধ্ব ১৯-র পর একসঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় বিরাট ও জাডেজার। রাস্তাও একই বাছলেন। ম্যাচের সেরার পুরস্কার জিতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানিয়েছিলেন বিরাট কোহলি। এ দিন দেশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর ঘোষণা করেছেন রবীন্দ্র জাডেজাও।