Indian Cricket: ফিট থাকলে রোহিতই টেস্ট অধিনায়ক: রবি শাস্ত্রী

Indian Cricket: ফিট থাকলে রোহিতই টেস্ট অধিনায়ক: রবি শাস্ত্রী
রোহিত শর্মা ও রবি শাস্ত্রী। ছবি: টুইটার

রবি শাস্ত্রী এক সাক্ষাত্‍কারে বলেন, 'রোহিত যদি ফিট থাকতে পারে তাহলে ও টেস্টের অধিনায়ক হতেই পারে। চোটের জন্য প্রোটিয়া সফরে দলের সঙ্গে যেতে পারেনি। সহ অধিনায়ক যখন হয়েছে, তখন অধিনায়কও হতে পারবে।' ভারতের টেস্ট অধিনায়কের দৌড়ে রয়েছেন রোহিত শর্মাই। দঃ আফ্রিকা সফর সদ্য শেষ হয়েছে। শীঘ্রই টেস্ট অধিনায়কের নাম ঘোষণা করবে বোর্ড।

TV9 Bangla Digital

| Edited By: Kaustav Ganguly

Jan 24, 2022 | 7:00 PM

মুম্বই: ভারতের (Indian Cricket Team) টেস্ট ক্যাপ্টেন কে হবেন? প্রশ্নের উত্তর খুঁজছে ক্রিকেটমহল। রবি শাস্ত্রী (Ravi Shastri) মনে করেন রোহিত শর্মাই (Rohit Sharma) ভারতের টেস্ট অধিনায়ক হতে পারেন। তবে তার জন্য ফিট থাকতে হবে হিটম্যানকে। রোহিত যদি ফিটনেস বজায় রাখতে পারেন, তাহলে তিনিই হবেন অধিনায়ক। বক্তা ভারতের প্রাক্তন কোচ। গত ডিসেম্বরে ভারতীয় টেস্ট দলের সহ অধিনায়ক হন রোহিত শর্মা।

রবি শাস্ত্রী এক সাক্ষাত্‍কারে বলেন, ‘রোহিত যদি ফিট থাকতে পারে তাহলে ও টেস্টের অধিনায়ক হতেই পারে। চোটের জন্য প্রোটিয়া সফরে দলের সঙ্গে যেতে পারেনি। সহ অধিনায়ক যখন হয়েছে, তখন অধিনায়কও হতে পারবে।’ ভারতের টেস্ট অধিনায়কের দৌড়ে রয়েছেন রোহিত শর্মাই। দঃ আফ্রিকা সফর সদ্য শেষ হয়েছে। শীঘ্রই টেস্ট অধিনায়কের নাম ঘোষণা করবে বোর্ড। দঃ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ হারের পরই অধিনায়কত্ব ছাড়েন বিরাট কোহলি। গত ডিসেম্বরে বিরাট কোহলিকে একদিনের ক্রিকেটের অধিনায়ক থেকে সরিয়ে দেয় বোর্ড। সেই জায়গায় নেতৃত্ব পান রোহিত শর্মা।

দ্রাবিড় জমানায় প্রথম বিদেশ সফরে টিম ইন্ডিয়ার প্রাপ্তি লজ্জাজনক হার। কোচ দ্রাবিড়ের জন্য এর পর দল গোছানোর কাজটা খুব একটা সহজ হবে না, বলেই মনে করছে ক্রিকেটমহল। এমন পরিস্থিতিতে পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার বলছেন, দ্রাবিড়কে এ বার প্রমাণ করে দেখাতে হবে যে, ও ওভাররেটেড কোচ নয়। অগোছালো টিম ইন্ডিয়ার সমস্ত পরিস্থিতি বিবেচনা করে, দ্রাবিড়কে এ বার দলের বুনন শক্ত করতে হবে। দাবি বিশেষজ্ঞমহলের।

ভারতীয় ক্রিকেটের এই কঠিণ পরিস্থিতিতে, লেজেন্ডস ক্রিকেট লিগ খেলতে গিয়ে শোয়েব আখতার সংবাদ সংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে বলেন, “আমি জানি না (বিসিসিআই প্রেসিডেন্ট) সৌরভ গাঙ্গুলি এবং বাকিরা কী ভাবছে। তবে নিশ্চিতভাবে বলতে পারি ভারতীয় ক্রিকেট এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।”

দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে দুটো টেস্টে ও তিনটে ওয়ান ডে-তে হারলেও শোয়েব কিন্তু বলছেন, “ভারতীয় ক্রিকেটের মান কিন্তু নীচের দিকে যাচ্ছে না। রাহুল দ্রাবিড়ের হাতে এখন বড় দায়িত্ব রয়েছে। ওকে এই পরিস্থিতিটা নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে।”

তিনি আরও বলেন, “আমি আশা করি লোকে ওকে ওভাররেটেড কোচ বলবে না। রবি শাস্ত্রীর জায়গায় ও যোগ্য বলে, ওকে কিন্তু নিজেকে প্রমাণ করে দেখাতে হবে। ওর হাতে এখন বড় দায়িত্ব রয়েছে, ও কীভাবে সব সামলায় সেটাই দেখতে হবে।”

বর্তমানে ভারতীয় ক্রিকেট ডামাডোলের মধ্যে দিয়ে যাচ্ছে। টি-২০ বিশ্বকাপের আগে কোহলির ক্রিকেটের ছোট ফর্ম্যাটের ক্যাপ্টেন্সি ছাড়া। এরপর টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় ভারতের। তারপর কোহলির ওয়ান ডে ক্যাপ্টেন্সি কেড়ে নেওয়া হল। এর পর প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার টিম ইন্ডিয়ার। সেই হারের ক্ষত মেটার আগেই কোহলির টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানো। সব মিলিয়ে ভারতীয় ক্রিকেট একটা রীতিমতো দুঃস্বপ্নের মধ্যে দিয়ে যাচ্ছে। বোর্ড-বিরাট দ্বন্দ্বও বেশ হট টপিক হয়ে গিয়েছে।

আরও পড়ুন: ICC: আইসিরির বর্ষসেরা ক্রিকেটার পাকিস্তানের শাহিন আফ্রিদি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA