IPL 2022: কার্তিক-ম্যাক্সির ব্যাটে, হ্যাজেলউড-সিরাজের বলে দিল্লিকে হারাল আরসিবি

পন্থের দিল্লিকে ১৬ রানে হারাল দু'প্লেসির আরসিবি।

IPL 2022: কার্তিক-ম্যাক্সির ব্যাটে, হ্যাজেলউড-সিরাজের বলে দিল্লিকে হারাল আরসিবি
IPL 2022: কার্তিক-ম্যাক্সির ব্যাটে, হ্যাজেলউড-সিরাজের বলে দিল্লিকে হারাল আরসিবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 12:00 AM

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৮৯-৫ (২০ ওভার)

দিল্লি ক্যাপিটালস ১৭৩-৭ (২০ ওভার)

মুম্বই: করোনা নিয়ে চিন্তার মধ্যেই অবশেষে হল আরসিবি বনাম দিল্লি ম্যাচ। ঋষভ পন্থের দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধে ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্স দিয়ে শনিরাতে ওয়াংখেড়েতে জয় ছিনিয়ে নিল ফাফ দু’প্লেসির ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore)। প্রথমে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে জাদু, তারপর দীনেশ কার্তিকের ঝোড়ো ইনিংসে ভর করে আরসিবি বড় টার্গেট ছুড়ে দিয়েছিল পন্থদের। বোলিংয়ে নিরাশ করলেন না মহম্মদ সিরাজ-জস হ্যাজেলউডরা। টলমল করতে করতে এগোতে থাকে দিল্লি। ওপেনিংয়ে ওয়ার্নার-পৃথ্বী ও দ্বিতীয় উইকেটে ওয়ার্নার-মার্শ জুটি ছাড়া কোনও জুটিকে থিতু হতেই দেননি হাসারঙ্গারা। এবং শেষ মেশ দুই পয়েন্ট তুলে নেওয়ার পাশাপাশি লিগ টেবলের তিন নম্বরেও উঠে গেলেন বিরাট কোহলিরা।

টসে জিতে শুরুতে আজ দু’প্লেসিদের ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন দিল্লির অধিনায়ক পন্থ। আরসিবির ওপেনিং জুটি আজ ফ্লপ। দ্বিতীয় ওভারে অনুজকে ফেরান শার্দূল ঠাকুর। খাতা না খুলেই মাঠ ছাড়েন অনুজ। তৃতীয় ওভারে আরসিবি অধিনায়কে প্যাভিলিয়নের রাস্তা দেখান খালিল আহমেদ। ৮ রান করেন ফাফ। বিরাট-ম্যাক্সওয়েল জুটিতে ওঠে ২৭ রান। পাওয়ার প্লে-র পরের ওভারে ললিত যাদবের দুরন্ত থ্রো-তে রান আউট হয়ে সাজঘরে ফেরেন বিরাট কোহলি। তিনি করে যান ১২ রান। এই নিয়ে চলতি আইপিএলে দ্বিতীয় বার রান আউট হলেন বিরাট। এরপর ভিকে ফিরলে ঝড় তোলেন গ্লেন ম্যাক্সওয়েল। সুয়স প্রভুদেশাইকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন ম্যাক্সি। তবে সুয়স বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি ম্যাক্সওয়েলের। ৫ বলে ৬ রান করে মাঠ ছাড়েন সুয়স। আইপিএল কেরিয়ারের ১০০তম ম্যাচ খেলতে নামা ম্যাক্সি এরপর শাহবাজ আহমেদের সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। ৩০ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন ম্যাক্সি। তবে হাফসেঞ্চুরি করার পর বেশিক্ষণ আর খেলতে পারেননি ম্যাক্সওয়েল। শেষ অবধি ১২ ওভারের দ্বিতীয় বলে কুলদীপ যাদবের শিকার হন তিনি। ৩৪ বলে ৫৫ রান করে যান ম্যাক্সওয়েল।

এরপর ঝোড়ো ব্যাটিং করতে থাকেন ডিকে। ১৮তম ওভারে মুস্তাফিজুর রহমানের ওভারে চারটি চার ও ২টি ছয় মেরে এক ওভারে ২৮ রান তোলেন দীনেশ কার্তিক। ৩৪ বলে ৬৬ রানের দুর্ধ্বর্ষ অপরাজিত ইনিংস উপহার দিয়ে যান কার্তিক। ২১ বলে ৩২ রানে নট আউট থাকেন শাহবাজ আহমেদ। ষষ্ঠ উইকেটে, কার্তিক-শাহবাজ জুটিতে ওঠে ৫২ বলে ৯৭ রান। শেষ অবধি ৫ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে গিয়ে ১৮৯ রানে থামে আরসিবি।

১৯০ রানের টার্গেট তাড়া করতে নেমে দিল্লির ওপেনিং জুটিকে জমাট হতে হত। সেই চেষ্টাটাই করেছিলেন ওয়ার্নার-পৃথ্বী। পঞ্চম ওভারের চতুর্থ বলে দিল্লির ওপেনার পৃথ্বীর উইকেট তুলে নেন মহম্মদ সিরাজ। ১৩ বলে ১৬ রান করে মাঠ ছাড়েন পৃথ্বী। এরপর মিচেল মার্শের সঙ্গে জুটি বাঁধেন ওয়ার্নার। দ্বিতীয় উইকেটে ওঠে ৪৪ রান। ১২ ওভারে গিয়ে হাসারঙ্গার বলে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরেন ডেভিড ওয়ার্নার। ৩৮ বলে গুরুত্বপূর্ণ ৬৬ রান করেন ওয়ার্নার। তাঁর ব্যাট থেকে এসেছে ৪টি চার ও ৬টি ৫। ওয়ার্নার ফিরে গেলে, পর পর উইকেট হারাতে থাকে দিল্লি। ওয়ার্নার ফিরলে ক্যাপ্টেন পন্থের সঙ্গে সবে জুটি গড়া শুরু করেছিলেন মিচেল মার্শ, তার মধ্যেই রান আউট হন তিনি। ২৪ বল খেলে ১৪ রান করে যান মার্শ। এরপর ১৫তম ওভারে জোড়া উইকেট তুলে নেন জস হ্যাজেলউড। প্রথমে রোভম্যান পাওয়েল, তারপর ললিত যাদবের উইকেট পান জস।

শেষ বেলায় দিল্লির নেতা পন্থের সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন শার্দূল। কিন্তু সেই জুটিকে খুব বেশি ভয়ঙ্কর হয়ে উঠতে দেননি সিরাজ। ১৭তম ওভারের দ্বিতীয় বলে সিরাজকে ছয় মারেন পন্থ। এর পরের বলেই পন্থ উইকেট উপহার দিয়ে যান সিরাজকে। ১৭ বলে ৩৪ রান করেন দিল্লির অধিনায়ক। এক হাতে দারুণ ক্যাচ নেন কোহলি। আর কোনও জুটিকেই থিতু হতে দেননি হ্যাজেলউডরা। ১৯তম ওভারের প্রথম বলে শার্দূলের উইকেট তুলে নেন হ্যাজেলউড। ১৭ রান করে ফেরেন শার্দূল। অক্ষর ও কুলদীপ দু’জনই ব্যাক্তিগত ১০ রানে অপরাজিত থাকেন। এবং নির্ধারিত ২০ ওভারে টার্গেট পূরণ করতে ব্যর্থ হয় টিম দিল্লি। ১৬ রানে ম্যাচ জিতে নিল আরসিবি।

সংক্ষিপ্ত স্কোর: ব্যাঙ্গালোর – (দীনেশ কার্তিক ৬৬*, গ্লেন ম্যাক্সওয়েল ৫৫, শাহবাজ আহমেদ ৩২*, শার্দূল ঠাকুর ১-২৭, অক্ষর প্যাটেল ১-২৯)। দিল্লি ১৭৩-৭ (ডেভিড ওয়ার্নার ৬৬, ঋষভ পন্থ ৩৪, জস হ্যাজেলউড ৩-২৮, মহম্মদ সিরাজ ২-৩১)।