Nicholas Pooran: নিকোলাসের ‘উইকেট’ পুরান

আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম উইকেট পেলেন পুরান। তবে একখানা উইকেট নিয়েই থেমে থাকেননি পুরান। আজ মুলতানের মাটিতে পুরোদস্তুর বোলার হয়ে যান পুরান।

Nicholas Pooran: নিকোলাসের 'উইকেট' পুরান
নিকোলাসের 'উইকেট' পুরানImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 7:36 PM

মুলতান: আজ মুলতানে বাবর আজমের (Babar Azam) পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ খেলতে নেমেছে নিকোলাস পুরানের (Nicholas Pooran) ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের দুটো ম্যাচেই ক্যারিবিয়ানদের দাপটের সঙ্গে হারিয়েছিল বাবর আজমের দল। তৃতীয় ওয়ান ডে ম্যাচে টসে জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন পাক নেতা বাবর আজম। পাকিস্তানের হয়ে ওপেনিংয়ে নামেন ফকর জমান ও ইমাম উল হক। শুরুটা বেশ জমাট করেছিল এই ওপেনিং জুটি। উইকেট পাচ্ছিলেন না ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। তাই বল হাতে তুলে নেন ক্যারিবিয়ান অধিনায়ক নিকোলাস পুরান। আর বল হাতে নিয়েই ক্যারিবিয়ানদের প্রথম সাফল্য এনে দেন অধিনায়ক পুরান। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম উইকেট পেলেন পুরান। তবে একখানা উইকেট নিয়েই থেমে থাকেননি পুরান। আজ মুলতানের মাটিতে পুরোদস্তুর বোলার হয়ে যান পুরান।

উইকেটকিপার-ব্যাটার নিকোলাস পুরান সকলের পরিচিত। কিন্তু বোলার পুরানকে ক’জন চেনেন? আর চিনবেনই বা কি করে! আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে এর আগে মাত্র একখানা ম্যাচে বল করেছিলেন পুরান। সেই ম্যাচে পুরো এক ওভারও বল করেননি তিনি। মাত্র ৩ খানা বল করে ৬ রান দিয়েছিলেন তিনি। তবে আজ পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে-তে প্রথম আন্তর্জাতিক উইকেট পেয়েছেন পুরান। তবে একখানা উইকেটে থেমে থাকেননি তিনি। পুরো ১০ ওভারের কোটা পূর্ণ করে চার চারটে উইকেট নিয়ে থেমেছেন পুরান। আজ পুরানের বদলে উইকেটকিপিং করছেন শাই হোপ।

মন্দ আবহাওয়ার কারণে পাকিস্তানের ইনিংস ৩৩ ওভারের পর আর খেলা হয়নি। আপাতত থেমে রয়েছে পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচ। ৩৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৫ রান তুলেছে পাকিস্তান। আর এই ৩৩ ওভারের মধ্যে ৪ খানা উইকেটই নিয়েছেন পুরান। যার মধ্যে রয়েছে দুই ওপেনার (ফকর জমান, ইমাম উল হক), মহম্মদ রিজওয়ান ও মহম্মদ হ্যারিসের উইকেট।

১০ ওভার হাত ঘুরিয়ে ৪৮ রান খরচ করে ৪ উইকেট পেয়েছেন পুরান। অফস্পিনার পুরানের নামের পাশে যা মোটেও মন্দ নয়। আন্তর্জাতিক কেরিয়ারে পুরান আজ ১০০তম ম্যাচে নেমেছিলেন। নিজের তৃতীয় ওভারে ফকরকে (৩৫) বোল্ড করে আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম উইকেটটি পান পুরান। এরপর ২৩তম ওভারে জোড়া উইকেট (ইমাম ৬২, হ্যারিস ০) তুলে নেন তিনি। পরের ওভারেই মহম্মদ রিজওয়ানকেও (১১) সাজঘরে পাঠান তিনি। পাকিস্তানের ৮৫-১ থেকে ১১৭-৫ করার পুরো কৃতিত্বটাই বলতে হবে পুরানের।