Pele: মারাত্মক ভবিষ্যদ্বাণী করতে পারতেন পেলে!

FIFA World Cup: এই বিশ্বকাপে তিতের টিম নিয়ে খুশি ছিলেন তিনি। কিন্তু দক্ষ ফুটবলাররা টিম গেম কতটা খেলতে পারবেন সে ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছিলেন। তাঁর আশঙ্কাই সত্যি হয়, কাপ আসেনি ব্রাজিলে।

Pele: মারাত্মক ভবিষ্যদ্বাণী করতে পারতেন পেলে!
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2023 | 8:30 AM

সাও পাওলো: ব্রাজিলের (Brazil) ফুটবল এখন অভিভাবকহীন। রাজত্ব ফেলে রেখে বিদায় নিয়েছন সম্রাট। বৃহস্পতিবার ভারতীয় সময় মধ্য রাতে সাও পাওলোর (Sao Paulo) বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবল সম্রাট পেলে (Pele)। কোলন ক্যানসারে ভুগছিলেন বেশ কিছু বছর ধরে। সেই সঙ্গেই আরও একাধিক শারীরিক সমস্যা নিয়ে বিশ্বকাপের মাঝেই হাসপাতালে ভর্তি হন তিনি। দীর্ঘ লড়াই শেষে মৃত্যুর কাছে হার মানতে হল তাঁকে। তাঁর শূণ্যতায় শোকের ছায়া গোটা বিশ্বে। মাত্র ১৫ বছর বয়সে ফুটবলের সঙ্গে সম্পর্ক তাঁর। পায়ের জাদুতে মুগ্ধ করে রেখেছিলেন ফুটবল বিশ্বকে। এখানেই শেষ নয়, পেলের ভবিষ্যৎবানী করার শক্তিও ছিল মারাত্মক। দল দেখে বলে দিতে পারতেন কে জিতবে। তাঁর অনুমান বেশীরভাগ সময় মিলেও যেত। ঠিক যেমন-

১৯৮২ বিশ্বকাপ: ১৯৮২ স্পেন বিশ্বকাপে পেলে বলেছিলেন, ব্রাজিলের সাহসের অভাব আছে। তাঁর মতে ব্রাজিল ততটাও দক্ষ ছিল না যতটা থাকার দরকার। জয়ী দল হিসেবে আর্জেন্টিনা ও ইতালিকে এগিয়ে রেখেছিলেন তিনি। আর ১৯৮২ বিশ্বকাপ জয়ীর শিরোপা উঠেছিল ইতালির মাথায়।

১৯৮৬ বিশ্বকাপ: চার বছর পর, ১৯৮৬ বিশ্বকাপে টেলে সান্টানার প্রশিক্ষণাধীন ব্রাজিল দলকে নিয়ে তীব্র সমালোচনা করেছিলেন তিনি। এখানেই শেষ নয়, তিনি ৯৯ শতাংশ নিশ্চিত ছিলেন ব্রাজিল বিশ্বকাপ জিততে পারবে না। আর ঠিক তাই হয়েছিল। ব্রাজিল সে বার সাফল্যের দেখা পায়নি।

১৯৯০ বিশ্বকাপ: ফের ওই বিশ্বকাপেও ব্রাজিল দলের সমালোচনা করতে ছাড়েননি তিনি। লাজারনির টিম ম্যানেজমেন্ট নিয়ে প্রশ্ন তোলেন। এই বিশ্বকাপেও সাফল্য আসেনি ব্রাজিলের।

১৯৯৪ বিশ্বকাপ : ওই বিশ্বকাপে পেলের প্রিয় দলের মধ্যে কলম্বিয়া। তাঁর কারণ, কলম্বিয়ার গোলরক্ষক কার্লোস ভালদেরামা। তবে কলম্বিয়ার রক্ষণভাগ নিয়ে খুশি ছিলেন না সম্রাট। প্রত্য়াশিত ভাবেই যেন কলম্বিয়া রক্ষণের ভুলেই ভালো ফল করতে পারেনি। চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল।

১৯৯৮: ওই বিশ্বকাপে পেল এগিয়ে রেখেছিলেন ফ্রান্সকে। পাশাপাশি রেখেছিলেন আর্জেন্টিনা ও ইতালিকে। তাঁর কথা মতো কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল দুই দল। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত তাঁর অনুমান সঠিক হয়েছিল। কোয়ার্টার ফাইনালে বিদায় নেয় আর্জেন্টিনা, ইতালি।

২০০২ বিশ্বকাপ: এই বিশ্বকাপে পেলে যা বলেছিলেন তা মেলেনি। ব্রাজিলের একটি সংবাদমাধ্যমেকে তিনি বলেছিলেন ফ্রান্স কিংবা আর্জেন্টিনা জিতবে। কিন্তু তাঁর কথা মেলেনি। রোনাল্ডো নাজারিওর অনবদ্য পারফরম্য়ান্সে চ্য়াম্পিয়ন হয়েছিল ব্রাজিল। এর পর অবশ্য় ব্রাজিল আর চ্য়াম্পিয়ন হতে পারেনি।

২০০৬ বিশ্বকাপ: এ বারও ব্রাজিল টিম নিয়ে আশাবাদী ছিলেন না তিনি। তাঁর আশঙ্কাই সত্যি হয়েছিল। কোয়ার্টার ফাইনাল থেকে খালি হাতে ফিরতে হয় সেলেকাওদের।

২০১০ বিশ্বকাপ: এই বিশ্বকাপে জয়ী হিসেবে স্পেনকে এগিয়ে রেখেছিলেন তিনি। ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপ জিতে নিয়েছিল স্পেন।

২০১৪ বিশ্বকাপ: ফের এই বিশ্বকাপেও পেলে ব্রাজিলকে পিছনে রেখে জার্মানি, স্পেনকে এগিয়ে রেখেছিলেন। তাঁর কথা মতো আর্জেন্টিাকে হারিয়ে বিশ্বকাপ নিয়ে দেশে ফিরেছিল জার্মানি।

২০১৮ বিশ্বকাপ: এই বিশ্বকাপে তিতের টিম নিয়ে খুশি ছিলেন তিনি। কিন্তু দক্ষ ফুটবলাররা টিম গেম কতটা খেলতে পারবেন সে ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছিলেন। তাঁর আশঙ্কাই সত্যি হয়, কাপ আসেনি ব্রাজিলে।