CRO vs BEL, CAN vs MAR, FIFA WC Match Preview: ক্রোটদের আটকে বেলজিয়াম কি পারবে নক আউটে উঠতে? নজরে এফ গ্রুপের অঙ্ক

Croatia vs Belgium, Canada vs Morocco, FIFA world Cup 2022: কাতার বিশ্বকাপে গ্রুপ-এফ থেকে কোন দুই দল শেষ-১৬-তে উঠবে, তা নির্ধারিত হবে আজ।

CRO vs BEL, CAN vs MAR, FIFA WC Match Preview: ক্রোটদের আটকে বেলজিয়াম কি পারবে নক আউটে উঠতে? নজরে এফ গ্রুপের অঙ্ক
ক্রোটদের আটকে বেলজিয়াম কি পারবে নক আউটে উঠতে? নজরে এফ গ্রুপের অঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 9:30 AM

দোহা: ‘বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে’… এর মিল যেন রয়েছে বেলজিয়ামের সঙ্গে। অবাক হচ্ছেন? না হলেও চলবে। চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) এখনও অবধি গ্রুপ পর্বে দুটো ম্যাচে খেলেছে বেলজিয়াম। যার মধ্যে একটি জয় ও ১টি হার জুটেছে ইডেন হ্যাজার্ডদের কপালে। ফলে নকআউটে সহজে ওঠা হচ্ছে না তাঁদের। আজ গ্রুপ-সি এর শেষ ম্যাচে একদিকে আহমেদ বিন আলি স্টেডিয়ামে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও বেলজিয়াম (Croatia vs Belgium)। অন্যদিকে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে আল থুমামা স্টেডিয়ামে নামবে কানাডা ও মরক্কো (Canada vs Morocco)। কোন দুই দল প্রি-কোয়ার্টার ফাইনালে উঠবে, এই নিয়ে তথ্য তুলে ধরা হল TV9Bangla-র এই প্রতিবেদনে।

ক্রোটদের বিরুদ্ধে রোমেলু লুকাকুদের ম্যাচ সহজ হবে না। বেলজিয়ামের বিরুদ্ধে চলতি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে আট ম্যাচে অপরাজিত রয়েছেন লুকা মদ্রিচরা। কানাডার বিরুদ্ধে ৪-১ গোলে জিতে নক আউটের পথে খানিকটা এগিয়ে রয়েছে ক্রোয়েশিয়া। এ বারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট ধরা হচ্ছিল বেলজিয়ামকে। কিন্তু তারা এখনও এত আহামরি পারফর্ম করেনি। রেড ডেভিলসরা বরাবর প্রাক বিশ্বকাপ পর্বে দারুণ খেলে। কিন্তু বিশ্বকাপ শুরু হলেই তাদের পারফরম্যান্সের ঝাঁঝ কমতে থাকে।

এ বারের বিশ্বকাপের নক আউটে ওঠার জন্য বেলজিয়াম ও ক্রোয়েশিয়া এই দুই দলের কাছেই আজকের ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। ক্রোটরা জিতলে সহজে শেষ-১৬-তে উঠবেন লুকা মদ্রিচরা। ড্র করলেও প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে পারবে ক্রোয়েশিয়া। তবে এই ম্যাচে ড্র হলে রেড ডেভিলসদের নির্ভর করতে হবে গ্রুপের অপর ম্যাচ অর্থাৎ মরক্কো বনাম কানাডা ম্যাচে। আর বেলজিয়াম জিতে গেলে লুকাকুদের পয়েন্ট হবে ৬। মরক্কো ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে লিগ টেবলের দুই নম্বরে রয়েছে। কানাডাকে যদি মরক্কো হারাতে পারে তা হলে ৩ পয়েন্ট পাবে। মোট ৭ পয়েন্ট নিয়ে পরের পর্বে চলে যেতে পারবে মরক্কো। সেক্ষেত্রে বেলজিয়াম ক্রোয়েশিয়াকে হারিয়ে দিলে, মরক্কো কানাডাকে হারিয়ে দিলে গ্রুপ-এফ থেকে যে দুটি দল পরের পর্বে যাবে তারা হল – বেলজিয়াম ও মরক্কো। এ ছাড়া কানাডার সঙ্গে ড্র করলে মরক্কোর পয়েন্ট ৫ হবে। কানাডা এ বারের বিশ্বকাপের একটি ম্যাচেও জেতেনি। ফলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জিতলেও তাদের পরের পর্বে যাওয়া হবে না। এ বার দেখার সব অঙ্কের হিসেব নিকেশ মিলিয়ে আজ এফ গ্রুপের চার দলের হাড্ডাহাড্ডি লড়াই কেমন জমে ওঠে।