Indian Football: ভারত সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ফিফা সভাপতি

অক্টোবরে দেশের মাটিতে অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপ। ওই সময় ভারত সফরে আসবেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

Indian Football: ভারত সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ফিফা সভাপতি
ভারত সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ফিফা সভাপতিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 7:25 PM

কলকাতা: ফেডারেশনের নতুন কার্যকরী কমিটির প্রথম বৈঠক হল কলকাতায়। শহরের এক পাঁচতারা হোটেলে ফেডারেশনের কার্যকরী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। একগুচ্ছ বিষয় নিয়ে আলোচনা হয় সেই বৈঠকে। টেকনিক্যাল কমিটির সিদ্ধান্তকে এ দিন মান্যতা দেয় ফেডারেশনের কার্যকরী কমিটি। আই লিগ (I league) থেকে ইন্ডিয়ান অ্যারোজকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইএম বিজয়নের নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটি। একই সঙ্গে ভারতীয় দলের হেড কোচ ইগর স্টিম্যাচের মেয়াদ বাড়ানো হয়েছে। ২০২৩ এএফসি এশিয়ান কাপ (AFC Asian Cup) পর্যন্ত ভারতের কোচের দায়িত্বে থাকবেন স্টিম্যাচ। এশিয়ান কাপে শেষ আটে সুনীলরা শেষ করতে পারলে পরবর্তী টুর্নামেন্ট পর্যন্ত স্টিম্যাচের মেয়াদ বাড়ানো হবে। টেকনিক্যাল ডিরেক্টর নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে ফেডারেশন। বয়সসীমা ৫০ থেকে বাড়িয়ে ৫৫ করা হল।

অক্টোবরে দেশের মাটিতে অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপ। ওই সময় ভারত সফরে আসবেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। অক্টোবরের শেষ সপ্তাহে ভারত সফরে আসবেন তিনি। ভারতীয় ফুটবলের উন্নতিসাধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন ফিফা প্রেসিডেন্ট। ফেডারেশনের কার্যকরী কমিটির বৈঠকেই তা জানানো হয়।

এ দিকে পদ্মশ্রী সম্মানের জন্য অরুণ ঘোষ, সাব্বির আলি আর আইএম বিজয়নের নাম বাছল ফেডারেশনের কার্যকরী কমিটি। ধ্যান চাঁদ সম্মানের জন্য মনোরঞ্জন ভট্টাচার্যের নাম প্রস্তাব করা হয়েছে। অর্জুন সম্মানের জন্য বাছা হয়েছে জেজে লালপেখলুয়ার নাম।

কার্যকরী কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন বাইচুং ভুটিয়া। সেক্রেটারি জেনারেল সাজি প্রভাকরণের নিয়োগ নিয়ে সভায় প্রশ্ন তোলেন বাইচুং। তাঁর প্রশ্ন, দিল্লি ফুটবল হাউসের প্রতিনিধি হিসেবে ফেডারেশন নির্বাচনে ভোট দিয়েছিলেন সাজি। একজন ভোটারকে কি ভাবে ফেডারেশনের বেতনভুক্ত কর্মচারী হিসেবে নিয়োগ করা যায়, তা নিয়ে সভায় প্রশ্ন তোলেন বাইচুং। যদিও ফেডারেশনের বৈঠকে বাইচুংয়ের সেই আপত্তি খারিজ করে দেয় কার্যকরী কমিটি।