NED vs QAT, ECU vs SEN Match Report: আয়োজক কাতারকে হারিয়ে শেষ-১৬য় ডাচরা, সেনেগালও উঠল প্রি কোয়ার্টার ফাইনালে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sanghamitra Chakraborty

Updated on: Nov 29, 2022 | 11:14 PM

FIFA World Cup Match Report, Netherlands vs Qatar, Ecuador vs Senegal: গ্রুপ-এ এর শীর্ষে থেকে শেষ-১৬-তে গেল নেদারল্যান্ডস। এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে প্রি কোয়ার্টারে জায়গা করে নিল সেনেগাল।

NED vs QAT, ECU vs SEN Match Report: আয়োজক কাতারকে হারিয়ে শেষ-১৬য় ডাচরা, সেনেগালও উঠল প্রি কোয়ার্টার ফাইনালে
NED vs QAT, ECU vs SEN Match Report: আয়োজক কাতারকে হারিয়ে শেষ-১৬য় ডাচরা, সেনেগালও উঠল প্রিকোয়ার্টার ফাইনালে

দোহা: এ বারের বিশ্বকাপের (FIFA World Cup 2022) শেষ-১৬-তে গ্রুপ এ থেকে জায়গা করে নিল নেদারল্যান্ডস (Netherlands) ও সেনেগাল (Senegal)। আজ আল বায়াত স্টেডিয়ামে আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে নেমেছিল ডাচরা। একই সময়ে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে শেষ-১৬-তে জায়গা পাওয়ার জন্য লড়াই করছিল সেনেগাল ও ইকুয়েডর। কাতারের বিরুদ্ধে নেদারল্যান্ডসের লড়াই খানিকটা সহজ ছিল। এ বারের বিশ্বকাপের আয়োজক কাতার গ্রুপ পর্বের একটি ম্য়াচেও জিততে পারল না। কাতারকে আজ ২-০ ব্যবধানে হারিয়ে প্রি কোয়ার্টার ফাইনালে যোগ্যতা অর্জন করল নেদারল্যান্ডস। অন্যদিকে ইকুয়েডর ও সেনেগালের মধ্যে যে দল আজ জিতত, তারাই পৌঁছে যেত শেষ-১৬তে। ইকুয়েডরকে সেই ম্যাচে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোর টিকিট পেল সেনেগাল। ম্যাচ রিপোর্ট TV9Bangla-য়।

২০ বছর পর নকআউটে সেনেগাল। গ্রুপের সব হিসেব নিকেশ পাল্টে দিল সেনেগাল। গ্রুপ-এ এর শীর্ষে থেকে নেদারল্যান্ডস পৌঁছেছে শেষ-১৬-য়। আর গ্রুপ-এ এর দ্বিতীয় দল হিসেবে প্রি কোয়ার্টার ফাইনালে সেনেগাল। প্রথমার্ধে, ৪৪ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে সেনেগালকে এগিয়ে দেন ইসমাইলা সার। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে সমতায় ফেরে ইকুয়েডর। মইসেস ক্যালসেডোর গোলে সমতায় ফেরে ইকুয়েডর। ঠিক চার মিনিট পর ফের এগিয়ে যায় আফ্রিকান নেশনস লিগের চ্যাম্পিয়নরা। ম্যাচের ৭০ মিনিটের মাথায় কালিদৌ কৌলিবালির গোলে ফের এগিয়ে যায় সেনেগাল। এরপর ইকুয়েডর বহুবার চেষ্টা করেও সেনেগালের ডিফেন্স ভাঙতে চরম ব্যর্থ। অবশেষে ২-১ গোলে ম্যাচ জিতে প্রি কোয়ার্টার ফাইনালে সেনেগাল। পাক্কা ২০ বছর পর বিশ্বকাপের নক আউটে সেনেগাল। ২০০২ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে পৌঁছে ছিলেন বৌবা ডিওপরা। এ বার কি সেই রেকর্ড ভাঙতে পারবেন সিসের ছেলেরা? উত্তর সময় দেবে।

কাতার বিশ্বকাপ থেকে নতুন তারকার আবিষ্কার বলতে গেলে, যার নাম নাম বললেই নয় তিনি হলেন নেদারল্যান্ডসের গাকপো। চলতি বিশ্বকাপে ৩ ম্যাচে ৩ গোল করে এখন গোল্ডেন বুটের দৌঁড়ে এগিয়ে ডাচ তারকা গাকপো। আজ, গ্রুপ-এ-তে নিজেদের তৃতীয় ম্যাচে আয়োজক দেশ কাতারে বিরুদ্ধে ২-০ গোলে ম্যাচ জিতল নেদারল্যান্ডস। কাতারের বিরুদ্ধে ম্যাচের ২৬ মিনিটে গাকপোর গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। দ্বিতীয়ার্ধের শুরুতেই নেদারল্যান্ডসের হয়ে ব্যবধান বাড়ান ফ্র্যাঙ্কি ডি জং। ম্যাচের বাকিটা সময় যেন নক আউটের প্রস্তুতি সারলেন ডাচ ফুটবলাররা। সত্যি বলতে গেলে আয়োজক দেশ এদিন গোলের কোনও সুযোগই পায়নি। শেষ পর্যন্ত ২-০ গোলে ম্যাচ জিতে প্রি কোয়ার্টারে জায়গা পাকা করে নিল নেদারল্যান্ডস। আর এ বারের বিশ্বকাপের আয়োজক দেশে কাতার কোনও ম্যাচ না জিতেই বিদায় নিল বিশ্বকাপ থেকে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla