Phil Foden: কাতারে গোল, গর্বিত কলকাতা, ফডেনকে ‘ফিল’ করতে পারছেন?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Dipankar Ghoshal

Updated on: Nov 30, 2022 | 7:00 AM

FIFA U17 WC India : প্রতিভাবান, উঠতি তারকা হিসেবে ফডেনকে 'ফিল' করার সুযোগ হয়েছিল যাঁদের, এখন তাঁদের মনের অবস্থাটা কেমন? তাঁরা কী ভাবছেন না, এই ছেলেটিকে গ্যালারি থেকে যুবভারতী কাঁপাতে দেখেছিলেন? ওয়েলসের বিরুদ্ধে ফডেন গোল করার পর তাঁদের কি মনে হয়েছিল, 'আরও এক বার হাতটা ছুঁয়ে দেখ...'?

Phil Foden: কাতারে গোল, গর্বিত কলকাতা, ফডেনকে 'ফিল' করতে পারছেন?
কাতার ও কলকাতার দুই মুহূর্ত ফিল ফডেনের।
Image Credit source: twitter

কলকাতা : এ খানে তখন মাঝ রাত। যাঁদের বিশ্বকাপ নিয়ে আগ্রহ নেই, তাঁরা হয়তো ঘুমের দেশে! কিংবা অন্য কোনও কাজে ব্যস্ত! বিশ্বকাপ জ্বরে আক্রান্ত না হওয়ার সেই সংখ্যাটা হয়তো সামান্য। আর যাঁরা বিশ্বকাপে মজেছেন? রাত জাগতে হবে বলে, এক কাপ চা কিংবা…! কাতারের স্টেডিয়ামে নিষিদ্ধ হলেও, রুমে তো নয়! ইংল্যান্ড বনাম ওয়েলস ম্যাচের লাইন আপ সামনে আসতে হয়তো বাড়তি উৎসাহ পেয়েছিলেন ম্যাচটা দেখার। কেন না, প্রথম একাদশে ফিল ফডেন রয়েছে যে!

গ্রুপের প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে পরিবর্ত হিসেবে নামানো হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গত ম্যাচে সেই সুযোগও পাননি ফডেন। প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। এ বার মরসুমের মাঝে বিশ্বকাপ। ক্লাব ফুটবলে ধারাবাহিক ভালো খেলছিলেন। তাঁকে কেন সুযোগ দেওয়া হচ্ছে না! শুধু তাই নয়, বিশ্বকাপের আগেও ইংল্যান্ড দলে নিয়মিত ছিলেন ফডেন। তা হলে কাতারে কেন বেঞ্চে রাখা হচ্ছে? সাংবাদিক সম্মেলনেও এই প্রশ্নের মুখে পড়তে হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গোল শূন্য ড্রয়ের পর চাপ বাড়ছিল সাউথগেটের উপর। ওয়েলস ম্যাচের আগে সাউথগেট জানিয়েছিলেন, পরবর্তী ম্যাচগুলোতে ফডেনকে খেলানো হবে।

ওয়েলসের বিরুদ্ধে শুরু থেকে খেললেন ফডেন। গত দুই ম্যাচে পরিবর্ত হিসেবে নামানো মার্কাস ব়্যাশফোর্ডকেও শুরুতে নামানো হলও। ম্যাচে পার্থক্য গড়ে দিলেন এই দুই তরুণই। তবে কলকাতার গর্বে বুক ভরল ৫১ মিনিটে। গোল করলেন ফিল ফডেন। বিশ্বকাপের মঞ্চে প্রথম গোল। একটু বোধ হয় ভুল হল। সিনিয়র দলের হয়ে বিশ্বকাপে প্রথম গোল বলা উচিত।

কলকাতা এবং যুবভারতী ক্রীড়াঙ্গনের সঙ্গে লিওনেল মেসির যেমন একটা বড় সম্পর্ক রয়েছে, তেমনই ফডেনেরও। আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে লিওনেল মেসির অভিষেক হয়েছিল কলকাতার এই যুবভারতী ক্রীড়াঙ্গনেই। তারপর থেকে মেসিকে খেলতে দেখা মানেই কলকাতার মুহূর্তগুলো চোখের সামনে ভেসে ওঠে। ঠিক যেমনটা হচ্ছে ফডেনের জন্য!

সালটা ২০১৭। ভারতে বিশ্বকাপ। হোক না সেটা অনূর্ধ্ব ১৭। বিশ্বকাপের জোয়ারে গা ভাসিয়েছিলেন ভারতের ফুটবল অনুরাগীরা। কলকাতাকে বাদ দিয়ে ভারতীয় ফুটবল হয় নাকি! যুবভারতী ক্রীড়াঙ্গনেই অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ চ্য়াম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। সেই থেকেই উত্থান ফিল ফডেনের। যুব বিশ্বকাপ ফাইনাল শেষে যুবভারতীর ফেন্সিংয়ের ফাঁক দিয়ে অনেক হাত বেরিয়েছিল মাঠের দিকে। এক তরুণ ফুটবলারকে ছোঁয়ার অপেক্ষায়। ফডেনকে সে দিন ছুঁয়ে দেখেছিলেন অনেকেই।

প্রতিভাবান, উঠতি তারকা হিসেবে ফডেনকে ‘ফিল’ করার সুযোগ হয়েছিল যাঁদের, এখন তাঁদের মনের অবস্থাটা কেমন? তাঁরা কী ভাবছেন না, এই ছেলেটিকে গ্যালারি থেকে যুবভারতী কাঁপাতে দেখেছিলেন? ওয়েলসের বিরুদ্ধে ফডেন গোল করার পর তাঁদের কি মনে হয়েছিল, ‘আরও এক বার হাতটা ছুঁয়ে দেখ…’? তাঁরা কি ভাবছেন, যে ভাবে যুবভারতীতে যুব বিশ্বকাপের ট্রফিটা জিতেছিলেন, ১৮ ডিসেম্বর আরও একবার জয়ীর ট্রফি হাতে তোলার সুযোগ আসুক ফডেনের?

সেই দিন এখনও অনেক দূর। সবে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। শেষ অবধি ইংল্যান্ড ট্রফি ‘জিতুক কিংবা না জিতুক’, আজ ফডেনের জন্য গর্বিত কলকাতা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla