WAL vs ENG, IRN vs USA Match Report: গ্রুপ সেরা ইংল্যান্ড, শেষ ষোলোয় মার্কিন যুক্তরাষ্ট্রও

FIFA World Cup Match Report, WALES vs ENGLAND, IRAN vs USA : ওয়েলসের বিরুদ্ধে দাপুটে জয়ে সমালোচনার জবাব দিল ইংল্যান্ড। গ্রুপ সেরা হয়েই নকআউটে জায়গা করে নিল তারা। অন্য ম্যাচে, ইরানকে ১-০ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোর যোগ্য়তা অর্জন করল মার্কিন যুক্তরাষ্ট্র।

WAL vs ENG, IRN vs USA Match Report: গ্রুপ সেরা ইংল্যান্ড, শেষ ষোলোয় মার্কিন যুক্তরাষ্ট্রও
ইংল্য়ান্ডের জোড়া গোলের নায়ক মার্কাস ব়্যাশফোর্ড।Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 3:11 AM

আল রায়ান : কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) এবং দ্বিতীয়ার্ধে ম্যাচের রং বদল। সেই ধারা বজায় থাকল ওয়েলস বনাম ইংল্যান্ড ম্যাচেও। গ্রুপ বি-তে চার দলের জন্যই নকআউটের দরজা খোলা ছিল। বেশ কিছুটা সুবিধাজনক জায়গায় ছিল ইংল্যান্ড (ENGLAND)। প্রথম ম্যাচে ইরানকে ৬-২ ব্যবধানে হারিয়েছিল ইংল্যান্ড। কিন্তু গত ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ড্র করে থ্রি-লায়ন্স। ব্য়াপক সমালোচনার মুখে পড়েন কোচ গ্যারেথ সাউথগেট। তাঁর দল বাছাই নিয়ে প্রশ্ন ওঠে। ওয়েলসের বিরুদ্ধে দাপুটে জয়ে সমালোচনার জবাব দিল ইংল্যান্ড। গ্রুপ সেরা হয়েই নকআউটে জায়গা করে নিল তারা। অন্য ম্যাচে, ইরানকে ১-০ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোর যোগ্য়তা অর্জন করল মার্কিন যুক্তরাষ্ট্র। বিস্তারিত রিপোর্ট TV9Bangla-য়।

ইংল্যান্ড কোচ সবচেয়ে বেশি সমালোচনার মুখে পড়েছিলেন ফিল ফডেনকে নিয়ে। ক্লাব ফুটবলে ধারাবাহিকতা দেখিয়েছেন এ মরসুমে। ঘরে বাইরে নানা প্রশ্নের জেরেই হয়তো সিদ্ধান্ত বদল সাউথগেটের। এই ম্যাচে প্রথম একাদশেই সুযোগ পেলেন ফডেন। এ বারের বিশ্বকাপে বেশ কিছু ম্যাচে দ্বিতীয়ার্ধের গোলই নির্ণায়ক হয়েছে। ওয়েলস বনাম ইংল্যান্ড ম্যাচেও তাই দেখা গেল। পার্থক্য় গড়ে দিলেন দুই তরুণ ফুটবলারই। ম্যাচের ৫০ মিনিট, বক্সের সামনে ফ্রি-কিক পায় ইংল্যান্ড। ডান পায়ের মাপা জোরালো শটে গোল করে দলকে এগিয়ে দেন মার্কাস ব়্যাশফোর্ড। বিশ্বকাপে গ্রুপ স্টেজে তাঁর দ্বিতীয় গোল। ১ মিনিটের মধ্যেই ইংল্য়ান্ডের ব্যবধান বাড়ান কলকাতায় অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ খেলে যাওয়া ফিল ফডেন। ডান দিক থেকে হ্যারি কেনের ঠিকানা লেখা পাস। ডিফেন্স লাইন ও গোলকিপারের মাঝখান দিয়ে পৌঁছে গেল বাঁ দিকে থাকা ফডেনের পায়ে। সুন্দর দক্ষতায় জালে বল জড়ালেন ভারতে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ খেলে যাওয়া এই তরুণ স্ট্রাইকার। ইংল্য়ান্ডের ঐতিহাসিক গোল এল সেই ব়্যাশফোর্ডের সৌজন্যেই।

ম্যাচের বয়স তখন ৬৮ মিনিট। কেলভিন ফিলিপসের পাস। প্রতিপক্ষ ডিফেন্ডারদের কাটিয়ে বল নিয়ে ডান থেকে বাঁ দিকে ব়্যাশফোর্ড এবং বাঁ পায়ের শটে গোল। এ বারের বিশ্বকাপে সর্বাধিক গোলদাতার দৌড়ে নাম লেখালেন ব়্যাশফোর্ড। ইতিমধ্যেই তিন গোল করে ফেলেছেন তিনি। তবে এই গোলটির মাহাত্ম আরও বেশি। বিশ্বকাপের মঞ্চে ইংল্যান্ডের গোলের সেঞ্চুরি হল ব়্যাশফোর্ডের এই গোলেই। সপ্তম দেশ হিসেবে এই মাইলফলকে ইংল্যান্ড। শেষ ষোলোয় ইংল্যান্ড খেলবে সেনেগালের বিরুদ্ধে।

গ্রুপ বি-র অন্য ম্যাচে ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্র মুখোমুখি হয়েছিল। ম্যাচে পার্থক্য় গড়ে দিলেন মার্কিন যুক্তরাষ্ট্র শিবিরে ‘ক্যাপ্টেন আমেরিকা’ নামে পরিচিত ক্রিশ্চিয়ান পুলিসিচ। ম্য়াচের ৩৮ মিনিটে এক মাত্র গোলটি করেন। শেষ অবধি এই গোলেই নকআউট নিশ্চিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রের। ২০১৪ সালের বিশ্বকাপের পর ফের নকআউটে আমেরিকা।