Qatar World Cup: অভিনব পদক্ষেপ, প্রথম মহিলা রেফারি দেখা যাবে কাতার বিশ্বকাপে

কাতার বিশ্বকাপে মহিলা রেফারিদের নেওয়ার কথা ঘোষণা করা হলেও বহু দিন ধরে ফিফা (FIFA) চেষ্টা চালাচ্ছিল। অবশেষে তা বাস্তবায়িত হতে চলেছে।

Qatar World Cup: অভিনব পদক্ষেপ, প্রথম মহিলা রেফারি দেখা যাবে কাতার বিশ্বকাপে
Qatar World Cup: অভিনব পদক্ষেপ, প্রথম মহিলা রেফারি দেখা যাবে কাতার বিশ্বকাপে
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 9:10 AM

জুরিখ: কাতার বিশ্বকাপ (FIFA World Cup) এক অভিনব বিষয়ের সাক্ষী থাকতে চলেছে। এই প্রথম ছেলেদের বিশ্বকাপের (Qatar World Cup) ম্যাচ পরিচালনার দায়িত্ব পেতে চলেছেন মেয়ে রেফারিরা (Women’s Referee)। মোট ৩৬জন রেফারি এ বারের বিশ্বকাপ পরিচালনার দায়িত্ব থাকবেন। তাঁদের সহযোগী হিসেবে থাকবেন আরও ৬৯ সরকারী রেফারি। সেই সঙ্গে ২৪জন ভিডিও রেফারিও থাকছেন। সেই তালিকায় তিনজন মহিলা রেফারি ও তিনজন মহিলা সহকারী রেফারি থাকবেন বিশ্বকাপে। কাতার বিশ্বকাপে মহিলা রেফারিদের নেওয়ার কথা ঘোষণা করা হলেও বহু দিন ধরে ফিফা (FIFA) চেষ্টা চালাচ্ছিল। অবশেষে তা বাস্তবায়িত হতে চলেছে।

ফিফার রেফারি কমিটির (FIFA Referees Committee) চেয়ারম্যান পিয়েরলুইগি কোলিনা বলেছেন, ‘বেশ কয়েক বছর ধরেই এই প্রক্রিয়া চলছিল। অবশেষে মহিলা রেফারিরা মূল বিশ্বকাপের সঙ্গে জুড়তে চলেছেন। আর এটা হওয়া উচিত ছিল। ধারাবাহিক ভাবে ওঁরা পারফর্ম করছিলেন। সর্বোচ্চ পর্যায়ে ওঁরা নিজেদের প্রমাণ করেছেন। এটা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। আর এর থেকে মহিলা রেফারি নেওয়ার জন্য আমরা কোয়ালিটিকেই গুরুত্ব দিয়েছি। সারা বিশ্ব জুড়ে যে সব মহিলা রেফারি পারফর্ম করছেন, তাঁদের মধ্যে থেকেই বাছা হয়েছে এই ছ’জনকে।’

ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, রাওয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইওসিমি ইয়ামাসিতা এই মহিলা রেফারি নির্বাচিত হয়েছেন বিশ্বকাপের জন্য। সঙ্গে থাকবেন ব্রাজিলের নিউজা বাকা, মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা ও আমেরিকার ক্যাথরিন নেসবিট সহকারী রেফারি। ফ্রান্সের ফ্রাপার্ট প্রথম মহিলা রেফারি হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলিয়েছেন গত বছর। মেয়েদের ফুটবলের জনপ্রিয়তা বাড়ছে। তার থেকেও বড় কথা হল, সমান তালে দিয়ে মহিলা রেফারিদের গুরুত্বও বাড়ছে বিশ্ব জুড়ে। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এতে ছেলেদের বিশ্বকাপের গ্ল্যামার আরও বাড়বে বলে মনে করছে বিশ্ব ফুটবল।